Guava For Gut: মাঝে মধ্যেই পেটের সমস্যায় ভোগেন? প্রতিদিন পেয়ারা খেলেই দৌড়ে পালাবে গ্যাস-অ্যাসিডিটির সমস্যা!

Guava For Gut: নিয়মিত পেয়ারা খেলেই ফিরবে পেটের হাল! সেই সঙ্গে মিলবে আরও অনেক উপকার

হাইলাইটস

  • অনেকেই নিয়মিত গ্যাস-অ্যাসিডিটির মতো পেটের সমস্যায় পড়ে কষ্ট পান
  • এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে সবার প্রথমে তেল, মশলা সমৃদ্ধ খাবার খাওয়া থেকে দূরে থাকতে হবে
  • তার পরিবর্তে প্রতিদিন খেতে হবে একটা করে গোটা পেয়ারা

Guava For Gut: অনেকেই নিয়মিত গ্যাস-অ্যাসিডিটির মতো পেটের সমস্যায় পড়ে বেজায় কষ্ট পান। তারপর তাঁরা চট করে গ্যাসের ওষুধ খেয়ে নেন। তাতে সাময়িকভাবে কষ্ট কমে ঠিকই, তবে সমস্যার মূল থেকে বিনাশ করা সম্ভব হয় না। সেই কারণে আবারও পিছু নেয় গ্যাস-অ্যাসিডিটির সমস্যা।

We’re now on WhatsApp – Click to join

তাই পেটের সমস্যা থেকে মুক্তি পেতে হলে সবার প্রথমে তেল, মশলা সমৃদ্ধ খাবার খাওয়া থেকে দূরে থাকতে হবে। তার পরিবর্তে প্রতিদিন একটা করে গোটা পেয়ারা খেতে হবে। আশা করি, এই কাজটা করতে পারলেই পেটের সমস্যা হবে উধাও। এমনকী শরীরে পুষ্টির ঘাটতি মিটবে।

​গ্যাস-অ্যাসিডিটির সমস্যার মহৌষধি​

পেয়ারায় রয়েছে ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান কোলোনের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। আর কোলোনের হাল ফিরলেই যে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা কমবে, সে কথা তো বলাই বাহুল্য।

এর পাশাপাশি পেয়ারায় রয়েছে ফাইবার। আর এই উপাদানের গুণে অন্ত্রে মলের গতিবিধি অনেকটাই বাড়বে। ফলে নিয়মিত পেয়ারা খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও কমবে। তাই তো বিশেষজ্ঞরা গ্যাস-অ্যাসিডিটির সমস্যায় ভুক্তভোগীদের নিয়মিত পেয়ারা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

We’re now on Telegram – Click to join

খাওয়ার সঠিক নিয়ম জেনে নিন

পেটের সমস্যা থেকে মুক্তি পেতে হলে প্রতিদিন একটা করে কাঁচা পেয়ারায় কামড় দিন। তাতেই শরীরের অন্দরে এই ফলের ফাইবার পৌঁছে যাবে। সেই সুবাদে পেটের সমস্যাও কমবে।

তবে পেয়ারা শুধু পেটের সমস্যাকে বাগে আনার কাজেই নয়, এছাড়াও একাধিক উপকার করে এই পরিচিত ফল। যেমন–

তরতরিয়ে কমবে ওজন 

শরীরে মেদের বহর বাড়লেই কিন্তু পিছু নিতে পারে ডায়াবিটিস, কোলেস্টেরল, হাই প্রেশার সহ একাধিক জটিল অসুখ। তাই যেন তেন প্রকারেণ দেহের বাড়তি ওজনকে স্বাভাবিকের গন্ডিতে নামিয়ে আনতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে পেয়ারা। কারণ, এতে রয়েছে ফাইবারের খনি। আর এই উপাদান দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে পারে। ফলে বারবার খিদে পায় না। তাই বারবার খেতেও হয় না। আর কম পরিমাণে খেলে যে দেহের ওজন কমবে, সে কথা তো বলাই বাহুল্য। তাই আজ থেকেই আপনার ওয়েট লস ডায়েটে পেয়ারাকে জায়গা করে দিন। তাতেই উপকার পাবেন হাতেনাতে।

Read more:- এই পরিচিত ফল নিয়মিত খেলে, হাই ব্লাড সুগার নিয়ন্ত্রণে আসবে বলে বলে!

ইমিউনিটি​ বাড়বে

মাঝে মধ্যেই জ্বর, সর্দি, কাশিতে ভুগতে না চাইলে আগে দেহের ইমিউনিটি পাওয়ার বাড়িয়ে নিতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করবে পেয়ারা। কারণ এই পরিচিত ফলে রয়েছে ভিটামিন সি। আর এই ভিটামিন রোগ প্রতিরোধ ব্যবস্থাকে চাঙ্গা করার কাজে একাই একশো। তাই তো সকলকে নিয়মিত পেয়ারা খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

​ক্যানসার​ থাকবে দূরে 

ক্যানসারের মতো একটি জটিল রোগ থেকে দূরে থাকতে চাইলে সবার প্রথমে নেশা ছাড়ুন। তারপর নিয়মিত সেবন করুন পেয়ারা। কারণ পেয়ারায় রয়েছেন এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা কিনা শরীরে ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দিতে পারে। তাই আর সময় নষ্ট না করে আজ থেকেই পেয়ারাকে আপনার ডায়েটে জায়গা করে দিন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.