Gaza Declares Polio Epidemic: গাজা পোলিও মহামারী ঘোষণা করেছে, WHO এক মিলিয়ন ভ্যাকসিন ডোজ পাঠিয়েছে, আরও জানতে বিস্তারিত পড়ুন

Gaza Declares Polio Epidemic
Gaza Declares Polio Epidemic

Gaza Declares Polio Epidemic: গাজার স্বাস্থ্য মন্ত্রক এই অঞ্চলে পোলিও মহামারী ঘোষণা করেছে, এটিকে ইসরায়েলের কঠোর সামরিক পদক্ষেপের সাথে যুক্ত করেছে, আরও পড়ুন

হাইলাইটস:

  • গাজার স্বাস্থ্য মন্ত্রক একটি পোলিও মহামারী ঘোষণা করেছে
  • ১৯৮৮ সাল থেকে বিশ্বব্যাপী পোলিওর ঘটনা নাটকীয়ভাবে ৯৯% হ্রাস পেয়েছে
  • গাজার স্বাস্থ্য মন্ত্রক সম্প্রতি ইউনিসেফের সাথে সমন্বিত নর্দমায় “কম্পোনেন্ট পোলিওভাইরাস টাইপ ২” সনাক্ত করেছে

Gaza Declares Polio Epidemic: গাজার স্বাস্থ্য মন্ত্রক একটি পোলিও মহামারী ঘোষণা করেছে, ভাইরাসের বিস্তারকে ইসরায়েলের কঠোর সামরিক হামলার জন্য দায়ী করেছে। তারা টেলিগ্রামে এক বিবৃতিতে বলেছে, অক্টোবর থেকে ইসরায়েলের কর্মকাণ্ডের কারণে জনস্বাস্থ্য জরুরী অবস্থাকে আরো বাড়িয়ে দিয়ে মন্ত্রণালয় গাজার বাসিন্দাদের এবং প্রতিবেশী অঞ্চলের জন্য গুরুত্বপূর্ণ স্বাস্থ্য হুমকির উপর জোর দিয়েছে।

বিশ্বব্যাপী পোলিও নির্মূল প্রচেষ্টার জন্য এই প্রাদুর্ভাবকে একটি “প্রধান ধাক্কা” হিসাবে বর্ণনা করে, মন্ত্রণালয় ইসরায়েলি আগ্রাসন থামাতে এবং বিশুদ্ধ পানীয় জলের অপর্যাপ্ত অ্যাক্সেস, দুর্বল স্যানিটেশন, ক্ষতিগ্রস্ত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা এবং বর্জ্য জমার মতো অন্তর্নিহিত সমস্যাগুলি মোকাবেলায় দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

We’re now on WhatsApp – Click to join

পোলিওমাইলাইটিস, প্রাথমিকভাবে মল-মৌখিক পথের মাধ্যমে সংক্রামিত হয়, সাধারণত দূষিত পানি বা খাবার খাওয়ার মাধ্যমে। এটি একটি অত্যন্ত সংক্রামক ভাইরাস যা পক্ষাঘাতের কারণ হতে পারে।

ব্যাপক টিকাদানের প্রচেষ্টার জন্য ধন্যবাদ, ১৯৮৮ সাল থেকে বিশ্বব্যাপী পোলিওর ঘটনা নাটকীয়ভাবে ৯৯% হ্রাস পেয়েছে, যা এই দুর্বল রোগের বিরুদ্ধে লড়াইয়ে একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করেছে।

যাইহোক, গাজার স্বাস্থ্য মন্ত্রক সম্প্রতি ইউনিসেফের সাথে সমন্বিত নর্দমায় “কম্পোনেন্ট পোলিওভাইরাস টাইপ ২” সনাক্ত করেছে, বিশেষ করে যেখানে বাস্তুচ্যুত বাসিন্দারা তাঁবুতে বাস করছে, গাজার দুষ্প্রাপ্য পানীয় জলের দূষণের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

গাজায় চলমান যুদ্ধের মধ্যে, এই অঞ্চলের নর্দমায় পোলিওভাইরাসের একটি রূপ পাওয়া গেছে। জুন মাসে সংগৃহীত খান ইউনিস এবং দেইর আল বালাহ থেকে ছয়টি নমুনা ভাইরাসের চিহ্ন দেখায়।

Read more – কোমরের চারপাশে চর্বি দ্রুত কমাতে চান? এই বিষয়ে বিশেষজ্ঞরা কোমরের চর্বি কমানোর কার্যকরী কিছু টিপস শেয়ার করেছেন

ঐতিহাসিকভাবে, পোলিও বন্য পোলিওভাইরাস দ্বারা সৃষ্ট হয়েছিল, কিন্তু কার্যকর ভ্যাকসিনের জন্য ধন্যবাদ, ১৯৬০ সাল থেকে কেস উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

যাইহোক, ভ্যাকসিন থেকে প্রাপ্ত পোলিওভাইরাস একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে, বিশেষ করে কম রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন এলাকায়। গাজার নর্দমায় যে স্ট্রেন সনাক্ত করা হয়েছে তা হল টাইপ ২ টিকা থেকে প্রাপ্ত পোলিওভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) শিশুদের টাইপ ২ পোলিওভাইরাস সংক্রামিত করা থেকে রক্ষা করার জন্য আগামী সপ্তাহগুলিতে পরিচালনার জন্য গাজায় ১ মিলিয়নেরও বেশি টিকার ডোজ পাঠিয়েছে।

১৯৮৮ সাল থেকে বিশ্বব্যাপী পোলিওর ঘটনা ৯৯% হ্রাস পেয়েছে গণ টিকা প্রচারাভিযানের জন্য ধন্যবাদ এবং এটি নির্মূল করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

We’re now on Telegram – Click to join

পোলিওর পাশাপাশি, জাতিসংঘ গত সপ্তাহে রিপোর্ট করেছে যে গাজায় হেপাটাইটিস এ, আমাশয় এবং গ্যাস্ট্রোএন্টেরাইটিসের ঘটনা বাড়ছে কারণ স্যানিটেশন আরও খারাপ হচ্ছে, বাস্তুচ্যুত লোকদের জন্য কিছু ক্যাম্পের কাছাকাছি রাস্তায় পয়ঃনিষ্কাশন ছড়িয়ে পড়ছে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.