Food to avoid in Summer: গরমে একটু বেশি খেয়ে ফেললেই শরীর হাঁসফাঁস করে, তাই এই অতিরিক্ত গরমে কী-কী খাবার দূরে রাখবেন জেনে নিন

Food to avoid in Summer: এই গরমে শরীরকে হাইড্রেটেড রাখতে এড়িয়ে চলুন এই সমস্ত খাবার

 

হাইলাইটস:

  • তীব্র গরম থেকে বাঁচতে কেউ ডাবের জল, কেউ লেবুর জল, তো কেউ আবার নুন-চিনির শরবত পান করছেন
  • আবার অনেকেই ডাল-ভাতের পাশাপাশি বিরিয়ানি, চিকেন কষা, লুচি-তরকারিও খাচ্ছেন
  • এই উৎকট গরমে যত বেশি হালকা খাবার খেতে পারবেন, স্বাস্থ্যের জন্য তত মঙ্গল

Food to avoid in Summer: গরমের তীব্র দাবদাহে পুড়ছে গোটা বাংলা। রোদে বেরোলেই জল তেষ্টায় গলা শুকিয়ে যাচ্ছে। ব্যাগে জলের বোতল নিয়ে রাস্তায় বেরোলে সেটাও যেন গরম আগুন হয়ে যাচ্ছে। তাই এই গরমে শরীরকে হাইড্রেটেড রাখা ভীষণ জরুরি। তীব্র গরম থেকে বাঁচতে কেউ ডাবের জল, কেউ লেবুর জল, তো কেউ আবার নুন-চিনির শরবত খাচ্ছেন। আবার অনেকে ডাল-ভাতের পাশাপাশি বিরিয়ানি, চিকেন কষা, লুচি-তরকারিও খাচ্ছেন। তবে এই উৎকট গরমে যত বেশি হালকা খাবার খেতে পারবেন, স্বাস্থ্যের জন্য ততই ভাল। তাই এই গরমে কী-কী খাবার থেকে দূরত্ব রাখবেন, রইল সেই টিপস।

অতিরিক্ত নুন: নুন-চিনি জল পান করুন। যে কোনও খাবারে স্বাদের জন্য পরিমান মতো নুন মেশাতে পারেন। কিন্তু দুপুরে খাবার পাতে কোনও মতেই নুন নিয়ে বসা চলবে না। গরমে ঘামের সাথে দেহ থেকে বিভিন্ন খনিজ পদার্থ বেরিয়ে যায়। তাই নুন খেলে দেহে মিনারেলের ভারসাম্য বজায় থাকে। কিন্তু অতিরিক্ত পরিমাণে নুন খাবেন যাবে না। এতে গরমে রক্তচাপ বাড়তে পারে। কিডনির সমস্যা দেখা দিতে পারে।

চা ও কফি: এই তীব্র গরমে চা-কফি থেকে দূরত্ব বজায় রাখুন। চা-কফির মধ্যে অধিক পরিমানে ক্যাফেইন রয়েছে। তাই গরমে ঘন ঘন চা-কফি খেলে দেহে তরলের ঘাটতি দেখা দিতে পারে। এতে শরীরে ডিহাইড্রেশনের ঝুঁকি অনেকটা বাড়ে।

মশলাদার খাবার: বেশিরভাগ মশলাই কিন্তু স্বাস্থ্যের জন্য উপকারী। তবে এই গরমে মশলাদার খাবার খেলে দেহের তাপমাত্রা বাড়বে। অতিরিক্ত ঘাম হবে। সেই সঙ্গে ত্বকে তেলতেলে ভাব, র‍্যাশের সমস্যা দেখা দেবে। পাশাপাশি গ্যাস-অ্যাসিডিটি বদহজমের সমস্যাতেও পরতে হতে পারে।

ভাজাভুজি: গরমে যতটা সম্ভব ভাজাভুজি খাবার এড়িয়ে চলতে পারবেন, ততই মঙ্গল। ভাজাভুজি খাবারে দেহে জলের ঘাটতি তৈরি করে। পাশাপাশি এই ধরণের খাবার বদহজমের সমস্যাতেও ফেলতে পারে।

আচার: অনেকেই ডাল-ভাতের সঙ্গে অল্প আচার খেতে ভালোবাসেন। কেউ লেবু-কাঁচা আমের আচার পছন্দ করেন, আবার কেউ গুড়ের। কিন্তু আচারে লবণের পরিমাণ বেশি থাকে। পাশাপাশি একাধিক মশলাও থাকে। এগুলো শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেওয়ার পাশাপাশি শরীরে তরলের ঘাটতি তৈরী করতে পারে। তাই এই ধরণের আচার জাতীয় খাবার গরমে না খাওয়াই ভাল।

স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.