First Aid: প্রাথমিক চিকিৎসা কী? কাদের প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ নেওয়া উচিত?

First Aid: প্রাথমিক চিকিৎসা সম্পর্কে জেনে নিন, একটি ব্যাপক নির্দেশিকা

হাইলাইটস:

  • হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যাওয়া একজন শিশুর নিচে পড়ে এবং হাঁটুতে স্ক্র্যাপ করা থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত তীব্রতা পরিবর্তিত হতে পারে।
  • যে কোনো ক্ষেত্রে, একজনকে প্রাথমিক চিকিৎসা প্রদানের জন্য প্রস্তুত থাকতে হবে, যাকে প্রাথমিক চিকিৎসাও বলা হয়।
  • কিন্তু প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণের মধ্যে কী অন্তর্ভুক্ত রয়েছে এবং কারা এটি পাওয়ার যোগ্য?

First Aid: জরুরী পরিস্থিতি সব সময় ঘটে। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যাওয়া একজন শিশুর নিচে পড়ে এবং হাঁটুতে স্ক্র্যাপ করা থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত তীব্রতা পরিবর্তিত হতে পারে। যে কোনো ক্ষেত্রে, একজনকে প্রাথমিক চিকিৎসা প্রদানের জন্য প্রস্তুত থাকতে হবে, যাকে প্রাথমিক চিকিৎসাও বলা হয়।

কিন্তু প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণের মধ্যে কী অন্তর্ভুক্ত রয়েছে এবং কারা এটি পাওয়ার যোগ্য? আপনার যদি এই প্রশ্ন থাকে, আপনি সঠিক জায়গায় আছেন। আজকের পোস্টে আমরা প্রাথমিক চিকিৎসা নিয়ে বিস্তারিত আলোচনা করব। বুনিয়াদি থেকে শুরু করে অন্যদের জন্য প্রশিক্ষণ এবং যোগ্যতার মানদণ্ডের প্রয়োজন এমন পেশাগুলি, এখানে আপনার যা জানা দরকার তা রয়েছে!

We’re now on Whatsapp – Click to join

প্রাথমিক চিকিৎসার বুনিয়াদি:

প্রাথমিক চিকিৎসা বলতে আহত বা হঠাৎ অসুস্থ হয়ে পড়া কাউকে দেওয়া তাৎক্ষণিক সহায়তাকে বোঝায়। এটিতে প্রাথমিক চিকিৎসা অন্তর্ভুক্ত রয়েছে যা অ-চিকিৎসা কর্মীদের দ্বারা ব্যক্তির অবস্থা স্থিতিশীল করতে এবং পেশাদার চিকিৎসা সহায়তা না আসা পর্যন্ত আরও ক্ষতি প্রতিরোধ করতে পারে। প্রাথমিক চিকিৎসার কিছু সাধারণ পদক্ষেপের মধ্যে রয়েছে:

১. পরিস্থিতি মূল্যায়ন করা এবং নিজের এবং আহত ব্যক্তির নিরাপত্তা নিশ্চিত করা।

২. ব্যক্তির শ্বাসনালী, শ্বাসপ্রশ্বাস এবং সঞ্চালন পরীক্ষা করা (এটি এবিসিও বলা হয়)।

৩. সিপিআর (কার্ডিওপালমোনারি রিসাসিটেশন) প্রদান করা যদি ব্যক্তির শ্বাস না থাকে বা তার হার্ট বন্ধ হয়ে যায়।

৪. রক্তপাত নিয়ন্ত্রণ এবং সংক্রমণ রোধ করতে ক্ষতগুলিতে ব্যান্ডেজ বা ড্রেসিং প্রয়োগ করা।

৫. মোচ বা পোড়া ক্ষেত্রে বরফ প্যাক প্রয়োগ।

৬. প্রয়োজনে ব্যথা উপশমকারী বা অ্যালার্জির ওষুধের মতো মৌলিক ওষুধগুলি পরিচালনা করা।

৭. ফ্র্যাকচার বা মোচের ক্ষেত্রে আরও ক্ষতি রোধ করতে আহত অঙ্গগুলিকে স্থির করা।

৮. যদি ফোলা থাকে তবে আহত অঙ্গগুলিকে উঁচু করা।

৯. ভুক্তভোগীকে মানসিক সমর্থন এবং আশ্বাস প্রদান।

১০. ব্যক্তির অবস্থা পর্যবেক্ষণ করা।

এই কাজগুলো নিজের দ্বারা শেখা যাবে না। যেহেতু প্রাথমিক চিকিৎসা মূলত একটি জীবন বাঁচাতে সাহায্য করে, তাই আপনাকে অবশ্যই একটি অনুমোদিত কোম্পানি থেকে একটি পেশাদার কোর্স সম্পন্ন করতে হবে, যেমন AlertForce প্রশিক্ষণ।

৫টি পেশার জন্য প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণের প্রয়োজন:

নার্স, ডাক্তার এবং প্যারামেডিকদের মতো স্বাস্থ্যসেবা পেশাদাররা তাদের শিক্ষার অংশ হিসাবে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ পান। সুতরাং, তাদের ছাড়াও, এখানে ৫টি পেশা রয়েছে যেগুলিকে অবশ্যই এই প্রশিক্ষণটি সম্পূর্ণ করতে হবে:

১. যত্নশীল: 

একজন ব্যক্তি নার্সিং হোমে বা ডে কেয়ার সেন্টারে কাজ করুক না কেন, সমস্ত কর্মচারীদের জানা উচিত কিভাবে জরুরি চিকিৎসা সেবা প্রদান করতে হয়। এই জ্ঞানটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ তারা এমন ব্যক্তিদের সুস্থতার জন্য দায়ী যারা দুর্বল হতে পারে বা নিজেদের যত্ন নিতে অক্ষম। উপরন্তু, তারা প্রাথমিক প্রাথমিক চিকিৎসা সম্পর্কে শিক্ষার্থীদের শিক্ষিত করতে পারে।

২. শিক্ষক:

স্কুলের পরিবেশে ঘটতে পারে এমন ছোটখাটো আঘাত, অসুস্থতা এবং জরুরী পরিস্থিতি মোকাবেলার জন্য শিক্ষকদের প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণের প্রয়োজন। এই জ্ঞানের সাথে সজ্জিত, তারা ছাত্র এবং কর্মীদের জড়িত ঘটনায় কার্যকরভাবে প্রতিক্রিয়া জানাতে পারে। এটি শিক্ষার পরিবেশের উপর চিকিৎসা পরিস্থিতির প্রভাব কমাতে পারে।

৩. কোচ এবং ফিটনেস প্রশিক্ষক: 

জিম এবং ট্রেনিং রুম দুর্ঘটনার জন্য সাধারণ জায়গা। যন্ত্রপাতির ত্রুটি থেকে শুরু করে মানুষ পড়ে যাওয়া পর্যন্ত, অনেক কিছুই ভুল হতে পারে। ফার্স্ট এইড প্রশিক্ষণ সহ একজন প্রশিক্ষক এমন ব্যক্তিদের অবিলম্বে সহায়তা প্রদান করতে সক্ষম হওয়া উচিত যারা শারীরিক ক্রিয়াকলাপের সময় আঘাত সহ্য করে এবং এই পরিস্থিতিতে কোনও জীবন নষ্ট না হয় তা নিশ্চিত করতে।

৪.আইন প্রয়োগ: 

পুলিশ অফিসার, আইনজীবী এবং গোয়েন্দারা আইন প্রয়োগকারী কর্মজীবনের মাত্র কয়েক প্রকার। এই সমস্ত পেশাদাররা এমন পরিস্থিতিতে জড়িত যেখানে লোকেদের আহত হওয়ার ঝুঁকি বেশি, তাই প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ সত্যিই অনেক জীবন বাঁচাতে সাহায্য করতে পারে।

৫. জরুরী প্রতিক্রিয়াশীল:

অগ্নিনির্বাপক এবং লাইফগার্ডের মতো জরুরী প্রতিক্রিয়াকারীরা প্রায়শই দুর্ঘটনার ঘটনাস্থলে প্রথম হন। তাদের প্রশিক্ষণ তাদের মূল্যায়ন করতে এবং উন্নত চিকিৎসা সহায়তা না আসা পর্যন্ত গুরুত্বপূর্ণ চিকিৎসা সেবা প্রদান করতে সক্ষম করে। এই তাৎক্ষণিক প্রতিক্রিয়া বেঁচে থাকার হার এবং পুনরুদ্ধারের সময়ে একটি উল্লেখযোগ্য পার্থক্য করতে পারে।

আর কাদের প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ নেওয়া উচিত? 

যদিও প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ উপরে উল্লিখিত পেশাগুলির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, তবে এটি তাদের মধ্যে সীমাবদ্ধ নয়। কিভাবে প্রাথমিক চিকিৎসা প্রদান করতে হয় তা জানা একটি জীবন রক্ষাকারী দক্ষতা যা প্রত্যেকেরই থাকা উচিত।

এটি বিশেষ করে এমন ব্যক্তিদের জন্য সুপারিশ করা হয় যারা অনেক লোকের আশেপাশে বা বিপজ্জনক পরিস্থিতিতে কাজ করেন। উদাহরণগুলির মধ্যে রয়েছে নির্মাণ শ্রমিক, খনি শ্রমিক, সার্ভার এবং স্বেচ্ছাসেবক। পিতামাতা এবং বেবিসিটারদেরও এই প্রশিক্ষণ নেওয়া উচিত কারণ তারা প্রায়শই বাচ্চাদের সাথে জরুরী অবস্থার সাক্ষী হয়। এটি শিশুদের সাথে যোগাযোগকারী শিক্ষাবিদদের ক্ষেত্রেও প্রযোজ্য। যেকোনো অপ্রত্যাশিত চিকিৎসা পরিস্থিতিতে দ্রুত প্রতিক্রিয়া নিশ্চিত করার জন্য তাদের প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ নেওয়া উচিত।

উপসংহার:

প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ শুধুমাত্র স্বাস্থ্যসেবা পেশাদারদের মধ্যে সীমাবদ্ধ নয়; এটি পিতামাতা থেকে অফিসের কর্মীদের জন্য উপযোগী, কারণ জরুরী পরিস্থিতি যে কোনও জায়গায় এবং যে কোনও সময় ঘটতে পারে৷ ফার্স্ট এইড কৌশল শেখার মাধ্যমে, লোকেরা জরুরী পরিস্থিতিতে দ্রুত এবং আত্মবিশ্বাসের সাথে সাড়া দিতে পারে, যা সম্ভাব্য জীবন বাঁচাতে পারে। তাই, ফার্স্ট এইড প্রশিক্ষণে সময় বিনিয়োগ করা প্রত্যেকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যে তারা প্রস্তুত এবং প্রতিক্রিয়া জানাতে সক্ষম।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.