Periods Mood Swing: মাসিকের সময় কিভাবে মেজাজ ঠিক রাখতে হয় জেনে নিন

Periods Mood Swing: ঋতুস্রাবের সময় মন ভালো রাখার উপায় কি তা জানুন

হাইলাইটস:

  • প্রতি মাসে মাসিকের দিনগুলি অনেক মহিলার কাছে বেশ যন্ত্রণাদায়ক
  • এই মাসিকের সময় অনেকের মেজাজ খিটখিটে হয়ে যায় যা ভীষণ দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়
  • এই সময় মন ভালো রাখতে কী করবেন? জেনে নিন বিস্তারিত

Periods Mood Swing: মাসিকের সময় অনেক মহিলার মেজাজ বিগড়ে থাকে। প্রতি মাসে এই মাসিকের দিনগুলি অনেক মহিলার কাছেই বেশ যন্ত্রণাদায়ক। তবে এই সময় শুধু তলপেটে এবং কোমরে ব্যথা ছাড়াও মেজাজেও কিছু বদল আসে।

কারও কারও আচমকাই মেজাজ খিটখিটে হয়ে যায়, এবং কারও মনখারাপও হয়ে থাকে। ঋতুস্রাবের সময় হরমোনের কিছু তারতম্যের কারণে এমনটা ঘটে থাকে। তবে, কয়েকটি বিষয় মাথায় রাখলেই ঋতুস্রাবের সময় মন ও মেজাজ দুটোই ভালো থাকবে। মাসিকের সময় মন ও মেজাজ ঠিক রাখতে আপনি এগুলি করতে পারেন-

We’re now on WhatsApp- Click to join

বেশি করে জল পান করুন 

মাসিকের সময় বিশেষ করে পেট এবং পায়ের পেশিতে টান ধরে। আর তাই এই সমস্যার সমাধান করতে সারা দিনে প্রচুর পরিমানে জল পান করুন। জল পান করতে ভালো না লাগলে পানীয় কিছু পান করতে পারেন যেমন গরম স্যুপ এবং ফলের রস ইত্যাদি।

শরীরচর্চা করুন 

মাসিকের সময় কিছু সাধারণ সমস্যাগুলি দেখা দেয় যেমন পেটে ব্যথা, পেশিতে টান ধরা, ইত্যাদি। এই সব সমস্যার কারণে শরীর ভীষণ ক্লান্ত লাগে। তবে তাই বলে শরীরচর্চা বন্ধ করতে হবে এমনটা কিন্তু নয়। বেশি ব্যথাযন্ত্রণা হলে প্রাণায়াম করতে পারেন। এতে মন ভালো থাকবে।

ডার্ক চকলেট খান 

চকলেট মন ভালো রাখতে সাহায্য করে। আর তাই এই পরিস্থিতিতে আপনি ডার্ক চকলেট খেতে পারেন। ডার্ক চকলেটে উচ্চ মাত্রায় কোকোও থাকে। এবং চকলেট খেলে উদ্বেগ কমে এবং এনার্জিও আসে।

We’re now on Telegram- Click to join

মাসিকের সময় ঘুম

মাসিকের সময় ঘুমালে কিছুটা স্বস্তি পাওয়া যায়। এবং ঘুমালে শরীর বিশ্রাম পায় এবং মাসিকের সময়ের কষ্টটাও কম অনুভব করা যায়। একটু ঘুমালে শরীর ও মেজাজ দুটিই ভালো থাকে।

বন্ধু এবং পোষ্যের সাথে সময় কাটান 

মাসিকের সময় মন ভালো রাখতে পছন্দের মানুষের সাথে সময় কাটান। প্ৰিয় বন্ধু, বা পোষ্যের সঙ্গে সময় কাটালেও মন ও মেজাজ দুটিই ভালো থাকে।

Read More- আপনার মাসিক চক্রের সময় উপযুক্ত ওয়ার্কআউট

সুষম খাবার খান 

মাসিকের সময় স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ খাবার খান। বিশেষ করে প্রোটিন এবং শর্করা জাতীয় খাবার যেমন, দুধ, মাছ, ডিম, চিজ, আখরোট, আমন্ড। মাসিকের সময় আপনার খাদ্যতালিকায় এই খাবারগুলি অন্তর্ভুক্ত করুন। ‘গুড ফ্যাট’ পেশিতে টান ধরা এবং দুশ্চিন্তা কম করতে সাহায্য করে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.