Endometriosis Diagnosis: এন্ডোমেট্রিওসিস অধ্যয়ন, স্বাস্থ্যসেবা নিযুক্তি বৃদ্ধি সম্পর্কে জেনে নিন

Endometriosis Diagnosis: গবেষণায় দেখা গেছে যে স্বাস্থ্যসেবা পেশাদারদের সাথে মহিলাদের উচ্চতর মিথস্ক্রিয়া সম্ভাব্যভাবে এন্ডোমেট্রিওসিস রোগ নির্ণয়কে ত্বরান্বিত করে

হাইলাইটস:

  • এন্ডোমেট্রিওসিস রোগ কীভাবে নির্ণয় করা হয়?
  • এন্ডোমেট্রিওসিস রোগ নির্ণয়ের বিলম্ব
  • এন্ডোমেট্রিওসিস আসলে কী?

Endometriosis Diagnosis: একটি সাম্প্রতিক সমীক্ষায় অজ্ঞাত এন্ডোমেট্রিওসিস সহ মহিলাদের মধ্যে একটি উল্লেখযোগ্য সম্পর্ক প্রকাশ করে এবং স্বাস্থ্যসেবা পেশাদারদের সাথে তাদের বর্ধিত মিথস্ক্রিয়া, শেষ পর্যন্ত এই অবস্থার নির্ণয়ের দিকে পরিচালিত করে। এন্ডোমেট্রিওসিস, একটি দীর্ঘস্থায়ী এবং প্রায়শই বেদনাদায়ক ব্যাধি যা শুধুমাত্র মহিলাদের জন্যই থাকে, এটি দীর্ঘ ডায়াগনস্টিক যাত্রার কারণে উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। যাইহোক, এই নতুন গবেষণা রোগ নির্ণয় এবং চিকিৎসা ত্বরান্বিত করার একটি সম্ভাব্য পথের পরামর্শ দেয়।

এন্ডোমেট্রিওসিস রোগ নির্ণয়:

গবেষণায় ২০০০ এবং ২০১৭ সালের মধ্যে এন্ডোমেট্রিওসিস নির্ণয় করা ২১,৬১৬ জন মহিলার উপসেটের উপর একটি নির্দিষ্ট ফোকাস সহ ১২৯,৬৯৬ জন ডেনিশ মহিলার স্বাস্থ্যসেবা ব্যবহারের ধরণগুলি পরীক্ষা করা হয়েছে। আনা মেলগার্ড, একজন পিএইচ.ডি. আরহাস বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিভাগের ছাত্র এবং গবেষণার প্রধান লেখক ব্যাখ্যা করেছেন যে আনুষ্ঠানিকভাবে নির্ণয় করার এক দশক আগেও, এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত মহিলারা স্বাস্থ্যসেবা ব্যবস্থার সাথে সামান্য বেশি মিথস্ক্রিয়া প্রদর্শন করেছিলেন। আনুষ্ঠানিক নির্ণয়ের আগের বছরগুলিতে এই মিথস্ক্রিয়া বৃদ্ধি পায়।

https://x.com/htlifeandstyle/status/1695718409416175916?s=20

গবেষণার তাৎপর্য এন্ডোমেট্রিওসিস সহ মহিলাদের এবং স্বাস্থ্যসেবা পেশাদার উভয়ের ক্ষেত্রেই প্রসারিত। এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত মহিলারা প্রায়শই চিকিৎসা বিশেষজ্ঞদের সাথে বারবার যোগাযোগের মুখোমুখি হন, স্বাস্থ্যসেবা ব্যবস্থার মাধ্যমে এলোমেলো হওয়ার অনুভূতি অনুভব করেন। মেলগার্ড জোর দিয়ে বলেন, “আমাদের অধ্যয়ন এই ধারণাটিকে প্রমাণ করে।” প্রসবকালীন বয়সের মহিলাদের সাথে কাজ করা স্বাস্থ্যসেবা পেশাদাররা, যারা হয়তো স্বাস্থ্যসেবা খাতের বিভিন্ন দিক অতিক্রম করছেন, তারা ফলাফলগুলি বিশেষভাবে অন্তর্দৃষ্টিপূর্ণ খুঁজে পেতে পারেন। “এটি সম্ভাব্যভাবে ব্যাপক রোগ নির্ণয়ের জন্য আরও প্রম্পট রেফারেলকে উৎসাহিত করতে পারে,” মেলগার্ড নোট করে।

এন্ডোমেট্রিওসিস নির্ণয়ের বিলম্ব:

এন্ডোমেট্রিওসিস তার দীর্ঘায়িত ডায়াগনস্টিক টাইমলাইনের জন্য কুখ্যাত, যেখানে মহিলারা লক্ষণ শুরু হওয়ার পর থেকে অফিসিয়াল রোগ নির্ণয়ের জন্য দশ বছর পর্যন্ত অপেক্ষা করেন। মেলগার্ড এই বিলম্বের জন্য অবদানকারী বেশ কয়েকটি কারণ ব্যাখ্যা করে। মহিলারা সাধারণ এবং অ্যাটিপিকাল লক্ষণগুলির মধ্যে পার্থক্য করতে লড়াই করতে পারে, চিকিৎসায় দেরি করে। তদুপরি, চিকিৎসকদের এন্ডোমেট্রিওসিস সম্পর্কে পর্যাপ্ত জ্ঞানের অভাব থাকতে পারে, যার ফলে লক্ষণ স্বাভাবিককরণ, অসম্পূর্ণ মূল্যায়ন এবং ভুল বিশেষজ্ঞদের কাছে রেফারেল হতে পারে।

গবেষকরা বিলম্বিত রোগ নির্ণয়ের প্রতিক্রিয়াগুলিকে আলোকিত করার আকাঙ্ক্ষা করেন, যা শুধুমাত্র প্রভাবিত মহিলাদেরই নয় বরং স্বাস্থ্যসেবা ব্যবস্থার সংস্থানগুলিকেও প্রভাবিত করে৷ মেলগার্ড আন্ডারস্কোর করেছেন, “আমাদের গবেষণায় প্রমাণিত হয়েছে যে এন্ডোমেট্রিওসিস নির্ণয়ের বিলম্ব নারীদের ডাক্তারের পরিদর্শন এড়ানোর কারণে হয় না।”

অধ্যয়নের পরবর্তী ধাপে নারীরা কেন স্বাস্থ্যসেবা ব্যবস্থার সাথে জড়িত হয় তার সুনির্দিষ্ট বিষয়গুলি অনুসন্ধান করা জড়িত। উদ্দেশ্য হল অজ্ঞাত এন্ডোমেট্রিওসিস রোগীদের মধ্যে যোগাযোগের কোনো স্বতন্ত্র নিদর্শন সনাক্ত করা। এই জ্ঞানটি রোগ নির্ণয় এবং চিকিৎসাকে ত্বরান্বিত করতে পারে, সম্ভাব্যভাবে স্বাস্থ্যসেবা ব্যবস্থা নেভিগেট করার বছরের হতাশা প্রতিরোধ করতে পারে। মেলগার্ড বলেন, “আমাদের বর্তমান ফোকাস হচ্ছে সঠিক কারণগুলো চিহ্নিত করা যা নারীদের স্বাস্থ্যসেবা সহায়তা চাইতে প্ররোচিত করে। আমাদের লক্ষ্য হল অজ্ঞাত এন্ডোমেট্রিওসিস রোগীদের মধ্যে যোগাযোগের প্রবণতা উন্মোচন করা। এই তথ্যগুলি স্বাস্থ্যসেবা ব্যবস্থার মধ্যে দীর্ঘস্থায়ী অনিশ্চয়তা থেকে মহিলাদের রক্ষা করার আশায় দ্রুত রোগ নির্ণয় এবং চিকিৎসার সুবিধা দিতে পারে।”

উপসংহারে, গবেষণাটি উচ্চতর স্বাস্থ্যসেবা নিযুক্তি এবং মহিলাদের মধ্যে এন্ডোমেট্রিওসিসের চূড়ান্ত নির্ণয়ের মধ্যে সম্ভাব্য যোগসূত্রকে হাইলাইট করে। এই অন্তর্দৃষ্টিটি প্রভাবিত ব্যক্তি এবং স্বাস্থ্যসেবা অনুশীলনকারী উভয়ের জন্যই প্রভাব ফেলে, একটি জটিল ব্যাধির চ্যালেঞ্জগুলির উপর আলোকপাত করে এবং রোগ নির্ণয়কে প্রবাহিত করার কৌশলগুলিকে প্ররোচিত করে। গবেষণার লক্ষ্য হল দীর্ঘায়িত ডায়াগনস্টিক প্রক্রিয়া হ্রাস করা এবং প্রাথমিক হস্তক্ষেপ সক্ষম করা, মহিলাদের এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর একইভাবে বোঝা কমানো।

এন্ডোমেট্রিওসিস কি?

এন্ডোমেট্রিওসিস হল একটি ক্রমাগত প্রদাহজনক অবস্থা যা জরায়ুর বাইরে জরায়ুর আস্তরণের অনুরূপ টিস্যুর উপস্থিতি দ্বারা চিহ্নিত করা হয়। এই টিস্যু বিভিন্ন স্থানে পাওয়া যায়, যেমন ফ্যালোপিয়ান টিউব, ডিম্বাশয়, পেরিটোনিয়াম, অন্ত্র এবং মূত্রাশয়।

  • প্রাথমিক লক্ষণ হল তীব্র মাসিক ব্যথা। সময়ের সাথে সাথে, এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত ব্যক্তিরা মাসিকের বাইরেও দীর্ঘস্থায়ী এবং অক্ষম ব্যথা অনুভব করতে পারে।
  • অতিরিক্ত লক্ষণগুলি বেদনাদায়ক সহবাস, হ্রাস প্রজনন, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা এবং মলদ্বার রক্তপাতকে অন্তর্ভুক্ত করে।
  • এন্ডোমেট্রিওসিসের উৎস অনিশ্চিত রয়ে গেছে, যদিও একটি জেনেটিক উপাদান সম্ভবত বলে মনে হয়।
  • চিকিৎসার বিকল্পগুলির মধ্যে রয়েছে হরমোন থেরাপি, ব্যথা উপশমের ওষুধ এবং, কিছু ক্ষেত্রে, অস্ত্রোপচারের হস্তক্ষেপ।
  • প্রায় ৫-১০% মহিলার সন্তান জন্মদানের বছরগুলিতে এন্ডোমেট্রিওসিস আছে বলে অনুমান করা হয়। তবে, অনেকেই উপসর্গহীন থেকে যায়।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.