Egg Vs Paneer: ডিম ও পনির-এর মধ্যে প্রোটিনের সেরা উৎস কি?

Egg Vs Paneer: ডায়েটে প্রোটিন সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা খুবই গুরুত্বপূর্ণ…ডিম ও পনির-এর মধ্যে কোনটি স্বাস্থ্যকর জানুন

হাইলাইটস:

  • দুটির মধ্যে কোনটি খাওয়া ভালো?
  • কোনটি বেশি প্রোটিন সরবরাহ করে?

Egg Vs Paneer: শরীরের ভালো বৃদ্ধির জন্য পর্যাপ্ত পরিমাণে প্রোটিন গ্রহণ করা খুবই গুরুত্বপূর্ণ। পুষ্টির বিষয়বস্তু সম্পর্কে কথা বলতে গেলে, প্রায়শই অনেক বিষয়ে বিতর্ক হয়। এরকম একটি সমস্যা হল ডিম এবং পনির সংক্রান্ত। আপনিও কি দুশ্চিন্তায় আছেন যে দুটির মধ্যে কোনটি স্বাস্থ্যের জন্য ভালো বা কোনটি বেশি প্রোটিন সরবরাহ করে? তো চলুন জেনে নেই এই প্রশ্নগুলোর উত্তর।

ডিম ও পনির-এর মধ্যে প্রোটিনের সেরা উৎস কি?

যারা নিজেকে আরও ফিট রাখতে চান তারা বেশি প্রোটিন খান এবং এর জন্য পনির এবং ডিম উভয়ই উপকারী উপায়। আমরা যদি উভয়ের মধ্যে প্রোটিনের পরিমাণ সম্পর্কে কথা বলি তবে উভয়ের মধ্যেই এটি আলাদা। প্রায় ১০০ গ্রাম পনিরে ১৪-১৫ গ্রাম প্রোটিন থাকে। যেখানে একটি ডিমে ৭-৭.৫ গ্রাম প্রোটিন থাকে। একটি ডিমের ওজন ৫০ গ্রাম। তাই ১০০ গ্রাম ডিমেও মাত্র ১৪ গ্রাম প্রোটিন থাকে।

ডিম

ডিম প্রোটিন সমৃদ্ধ। যদি আমরা একটি ডিমের কথা বলি, এতে প্রায় ৭-৭.৫ গ্রাম প্রোটিন থাকে। এটি খেলে শরীর অনেক প্রয়োজনীয় ভিটামিন পায়। চর্বি বেশি থাকায় শীতকালে এটি খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এর হলুদ অংশ অর্থাৎ কুসুমে সবচেয়ে বেশি ভিটামিন থাকে। যদি সংখ্যায় বোঝা যায়, একটি মুরগির ডিমে মোট চর্বি ৪ গ্রামের বেশি, আনুমানিক ১ মিলিগ্রাম আয়রন এবং প্রায় ২৫ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। যদি প্রশ্ন করা হয় প্রতিদিন কয়টি ডিম খাওয়া উচিৎ, তাহলে আমরা আপনাকে বলি যে এটি আপনার বয়স, ওজন এবং প্রতিদিনের রুটিনের উপর নির্ভর করে। এমন পরিস্থিতিতে, আপনি সঠিক উত্তর পেতে পারেন শুধুমাত্র ডায়েটিশিয়ান থেকে।

পনির

যদি আমরা সংখ্যায় পনিরের পুষ্টি উপাদান বুঝতে পারি, তাহলে ১০০ গ্রাম পনিরে প্রায় ১৪-১৫ গ্রাম প্রোটিন, ১৯০ মিলিগ্রাম ক্যালসিয়াম, প্রায় ৫ গ্রাম কার্বোহাইড্রেট এবং চর্বি থাকে। ডিমের মতো, লোকেরা এটিকে তাদের খাদ্যতালিকায় বিভিন্ন উপায়ে অন্তর্ভুক্ত করে, বিশেষ করে এটি নিরামিষাশীদের প্রথম পছন্দ। একদিকে, ডিমের পুষ্টিগুণকে টুকরো হিসাবে বিবেচনা করা হয়, অন্যদিকে পনিরের মান গ্রাম অনুসারে বিবেচনা করা হয়। এটি পনির ডিমের চেয়ে একটু বেশি দামি।

We’re now on WhatsApp- Click to join

দুটির মধ্যে কোনটি খাওয়া ভালো?

ডিম হোক বা পনির, দুটোই খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আপনি যদি ডিম না খান, তাহলে আপনি ডিম খেয়ে যেমন পুষ্টি পান পনির থেকেও একই পুষ্টি পেতে পারেন। ডিমের তুলনায় এর দাম একটু বেশি, তবে এতে ভেজালের ঝুঁকিও ডিমের চেয়ে বেশি। এমতাবস্থায়, আপনি যেখানে এটি কিনছেন সেখানে যাতে ভেজাল না থাকে সেদিকে খেয়াল রাখা জরুরি। এছাড়াও, আপনি কোনও চিন্তা ছাড়াই দুটির যে কোনও একটি গ্রহণ করতে পারেন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.