Eat Sweet: মিষ্টি খাওয়ার সঠিক সময় কখন? গবেষকরা কি বলছেন জেনে নিন

Eat Sweet
Eat Sweet

Eat Sweet: ভুল সময়ে মিষ্টি খেলে তা স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক প্রমাণিত হতে পারে

হাইলাইটস:

  • বেশিরভাগ মানুষই মিষ্টি খেতে পছন্দ করেন
  • কিন্তু ভুল সময়ে মিষ্টি খেলে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হয়
  • মিষ্টি খাওয়ার সঠিক সময় কোনটি? জেনে নিন আজকের প্রতিবেদনে

Eat Sweet: বেশিরভাগ মানুষই মিষ্টি খেতে পছন্দ করেন, কিন্তু আপনি কি জানেন মিষ্টি খাওয়ার সঠিক সময় কোনটি? আপনাদের জানিয়ে রাখি ভুল সময়ে মিষ্টি খেলে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হয়। অনেকে সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে মিষ্টি খেয়ে ফেলেন, অনেকে আবার রাতে ঘুমানোর আগে মিষ্টি খাওয়ার অভ্যাস রয়েছে। কিন্তু এই সময় মিষ্টি খাওয়া কি ঠিক? আসুন জেনে নেওয়া যাক মিষ্টি খাওয়ার সঠিক সময় কোনটি?

We’re now on WhatsApp – Click to join

সকালে মিষ্টি খাওয়া কী উচিত?

সকালের ব্রেকফাস্ট সারাদিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। এটা ঠিক। কিন্তু জানেন কি সকালে মিষ্টি খেলে সারাদিন নষ্ট হয়ে যায়। আসলে মিষ্টি খেলে রক্তের সুগার লেভেল দ্রুত বেড়ে যায়। যার কারণে ক্লান্তি, বিরক্তি এবং পেটে ফাপার সমস্যা দেখা দেয়। মিষ্টি খাবারে প্রোটিন, ফাইবার এবং ভিটামিনের মতো প্রয়োজনীয় পুষ্টিগুলি থাকে না। যার কারণে দেহে পুষ্টির ঘাটতি দেখা দেয়।

মিষ্টি খাওয়ার সঠিক সময় কখন?

মিষ্টি খাওয়ার সেরা সময় হল দুপুরের খাবারের পর। কারণ সারাদিনে শরীর সেই ক্যালোরি পুড়িয়ে ফেলতে পারে। আপনি দুপুরের খাবারের পরে মিষ্টি খেতে পারেন, তবে সকালে বা সন্ধ্যায় যে কোনও সময় মিষ্টি খাওয়া স্বাস্থ্যের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে।

We’re now on Telegram – Click to join

দুপুরের খাবারের প্রায় ১ ঘন্টা পরে মিষ্টি খাওয়া উচিত তবে রাতের খাবারের সাথে সাথে মিষ্টি খাওয়া উচিত নয়। এর কারণে পেট ফুলে যেতে পারে এবং অস্বস্তিও হতে পারে। দুপুরের খাবারের পর মিষ্টি খেলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। মিষ্টি খাওয়ার পর কিছুক্ষণ হাঁটাহাঁটি করা খুবই জরুরি।

মিষ্টি খাওয়ার অপকারিতা: https://www.instagram.com/p/C9Xt46Go-aH/?igsh=dXZiaHFyMmR4ODdm

ব্রণর সমস্যা

বেশি মিষ্টি খেলে ত্বকে ব্রণ বাড়ে। কারণ শরীরে শর্করার মাত্রা বাড়লে প্রদাহ বাড়ে। যার কারণে ত্বকে ব্রণ, ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডসের মতো সমস্যা দেখা দিতে পারে। এগুলোর কারণে আপনার শরীরে বার্ধক্যের ছাপ পড়তে পারে।

Read more:- গরমের দিনেও নিয়মিত মিষ্টি খাওয়া চালিয়ে যাচ্ছেন? আপনার এই ভুলেই শরীরে বাসা বাঁধছে রোগব্যাধি

বর্ধিত প্রদাহ

অতিরিক্ত মিষ্টি খেলে শরীরে প্রদাহ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এর কারণে ত্বক ফুলে যেতে থাকে। এই কারণে, আমাদের ত্বকে সোরিয়াসিস এবং একজিমার মতো রোগের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। ত্বকে প্রদাহের কারণে ত্বক সম্পর্কিত আরও অনেক সমস্যা হতে পারে। যা আপনাকে বয়স্ক দেখাবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.