Management Of Gestational Diabetes: প্রাথমিক গর্ভকালীন ডায়াবেটিস নির্ণয় গর্ভাবস্থার ফলাফল উন্নত করতে পারে, এ বিষয়ে কী বলেছেন গবেষকরা বিস্তারিত জানুন

Management Of Gestational Diabetes: গর্ভাবস্থার প্রথম দিকে গর্ভকালীন ডায়াবেটিস পরিচালনা জটিলতা প্রতিরোধ করতে সহায়তা করে? জেনে নিন

হাইলাইটস:

  • গর্ভাবস্থার প্রথম দিকে গর্ভকালীন ডায়াবেটিস পরিচালনা প্রসবের ফলাফল উন্নত করে
  • এবং মায়েদের জন্য ভবিষ্যতের স্বাস্থ্য ঝুঁকি কমাতে পারে
  • গবেষকরা ভালো ব্যবস্থাপনার পরামর্শ দেন

Management Of Gestational Diabetes: গর্ভাবস্থার প্রথম দিকে গর্ভকালীন ডায়াবেটিস পরিচালনা জটিলতা প্রতিরোধ করতে এবং প্রসবের ফলাফল উন্নত করতে সাহায্য করতে পারে, গবেষকরা খুঁজে পেয়েছেন। দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত একটি নতুন সিরিজ অনুসারে, গর্ভকালীন ডায়াবেটিস, বিশ্বব্যাপী সর্বাধিক প্রচলিত গর্ভাবস্থার জটিলতাগুলির মধ্যে একটি, স্থূলতার হার বৃদ্ধির কারণে এটি আরও সাধারণ এবং জটিল হয়ে উঠছে।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স সহ বিভিন্ন দেশের গবেষকদের একটি দল রিপোর্ট করেছে যে গর্ভকালীন ডায়াবেটিস বিশ্বব্যাপী প্রতি সাতটি গর্ভধারণের মধ্যে প্রায় একটিকে প্রভাবিত করে। সাধারণত, রোগ নির্ণয় এবং চিকিৎসা দ্বিতীয় বা তৃতীয় ত্রৈমাসিকের দেরিতে ঘটে। যদি সুরাহা না করা হয়, তাহলে গর্ভকালীন ডায়াবেটিস উচ্চ রক্তচাপ, সিজারিয়ান সেকশনের প্রয়োজনের উচ্চ সম্ভাবনা, মানসিক স্বাস্থ্য সমস্যা এবং শিশুর জন্য প্রসবের জটিলতার কারণ হতে পারে।

We’re now on WhatsApp- Click to join

গবেষকরা যোগ করেছেন যে, গর্ভাবস্থা-সম্পর্কিত অবস্থা পরবর্তী জীবনে মায়ের স্বাস্থ্যগত জটিলতাগুলির সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে, যেমন টাইপ ২ ডায়াবেটিস এবং কার্ডিওভাসকুলার রোগ।

লেখক ইঙ্গিত দিয়েছেন যে গর্ভকালীন ডায়াবেটিসের কারণগুলি গর্ভাবস্থার আগে থেকেই উপস্থিত থাকতে পারে এবং গ্লুকোজের মাত্রা এবং রক্তচাপের মতো বিপাকীয় পরিবর্তনগুলি গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে, বিশেষত ১৪ সপ্তাহের আগে সনাক্ত করা যেতে পারে।

তাই, তারা গর্ভকালীন ডায়াবেটিস প্রতিরোধ ও পরিচালনার জন্য আগে থেকে পরীক্ষা ও নির্ণয়সহ কৌশলগুলি জরুরিভাবে আনার আহ্বান জানিয়েছে। এটি গর্ভাবস্থা এবং প্রসবের জটিলতা কমাতে পারে এবং পরবর্তী জীবনে মহিলাদের অন্যান্য স্বাস্থ্যগত অবস্থার বিকাশের ঝুঁকি কমাতে পারে, তারা বলেছে।

“(গর্ভকালীন ডায়াবেটিস) একটি অসাধারণ জনস্বাস্থ্য চ্যালেঞ্জ৷ যে মহিলারা এটি অনুভব করেন তাদের কার্যকরভাবে সঠিক চিকিৎসা অ্যাক্সেস করতে, (শর্ত) এর সাথে যুক্ত গর্ভমুন্ড কমাতে পারে তা নিশ্চিত করতে চিকিৎসা সম্প্রদায়, নীতিনির্ধারক এবং সামগ্রিকভাবে সমাজের সমর্থন প্রয়োজন৷ তাদের সামগ্রিক গর্ভাবস্থার অভিজ্ঞতা উন্নত করুন,” বলেছেন সিরিজের লেখক অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসের ডাঃ যশদীপ গুপ্তা।

গবেষকরা আবিষ্কার করেছেন যে গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত মহিলাদের একটি উল্লেখযোগ্য অনুপাত তাদের গর্ভাবস্থার প্রথম দিকে, বিশেষ করে ২০ সপ্তাহ বা তার আগে উচ্চ রক্তে গ্লুকোজের মাত্রা অনুভব করে। এই ব্যক্তিরাও তাদের গর্ভাবস্থার পরে যারা এই অবস্থার বিকাশ করেছিলেন তাদের তুলনায় ত্রুটিপূর্ণ ফলাফলের মুখোমুখি হয়েছিল।

গবেষণায় যেখানে গর্ভকালীন ডায়াবেটিস কার্যকরভাবে পরিচালনা করা হয়নি, লেখকরা এই মহিলাদের অকাল প্রসবের (৫১ শতাংশ), বড় শিশুর জন্ম (৫৭ শতাংশ) এবং সিজারিয়ান ডেলিভারির (১৬ শতাংশ) ঝুঁকিতে রয়েছেন।

We’re now on Telegram- Click to join

আরও, গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত মহিলাদের পরবর্তী জীবনে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি ১০-গুণ বেশি গর্ভাবস্থা-সম্পর্কিত অবস্থার সম্মুখীন না হওয়া মহিলাদের তুলনায়, এবং সম্ভবত উচ্চ রক্তচাপ, ফ্যাটি লিভার এবং একটি বর্ধিত ঝুঁকির সাথে হতে পারে। হৃদরোগের।

Read More- অল্প বয়সে পিরিয়ড ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে, বিস্তারিত জানুন

লেখকরা গর্ভাবস্থার ১৪ তম সপ্তাহের আগে আদর্শভাবে ঝুঁকিপূর্ণ মহিলাদের মধ্যে গর্ভকালীন ডায়াবেটিসের জন্য প্রাথমিক স্ক্রীনিংয়ের সুপারিশ করেছেন। তারা খাবারের পরে রক্তে শর্করার মাত্রা নিরীক্ষণ করে প্রসবোত্তর যত্ন বাড়ানোর প্রস্তাবও করেছিলেন। উপরন্তু, তারা সম্ভাব্য জটিলতা প্রতিরোধের জন্য গর্ভকালীন ডায়াবেটিস আছে এমন মহিলাদের জন্য বার্ষিক চেক-আপের পক্ষে পরামর্শ দিয়েছিলেন, এই চিকিৎসা অবস্থার উপর আরও গবেষণার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.