Symptoms Of High Blood Pressure: আপনি কি সকালে তৃষ্ণার্ত অনুভব করেন? উচ্চ রক্তচাপের ৫টি উপসর্গের দিকে খেয়াল রাখতে হবে

Symptoms Of High Blood Pressure: সকালে রক্তচাপ বেশি হলে কী কী লক্ষণ দেখা যায় তা জেনে নিন

হাইলাইটস:

  • অনেক সময় সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথেই হঠাৎ করে শরীরে অদ্ভুত কিছু অনুভব করেন
  • আপনি মাথা ঘোরা অনুভব করতে শুরু করেন এবং আপনার দৃষ্টি ঝাপসা হয়ে যায়
  • এগুলো উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে, বিস্তারিত জানুন

Symptoms Of High Blood Pressure: আজকাল প্রচুর মানুষ উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। বয়স্করা ছাড়াও, এমনকি তরুণরাও উচ্চ রক্তচাপের সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হচ্ছেন। মানুষ খুব অল্প বয়সেই উচ্চ রক্তচাপের শিকার হচ্ছে। ডায়েট এবং লাইফস্টাইলই এর কারণ বলে মনে করা হয়। কখনও কখনও জেনেটিক কারণে, মানসিক চাপ এবং ঘুমের অভাবের কারণে বিপি সমস্যা হতে পারে। রক্তচাপ বেশি হলে শরীরে অনেক উপসর্গ দেখা যায়। অনেক সময় সকালে আমাদের শরীর উচ্চ রক্তচাপের সংকেত দেয়। জেনে নিন রক্তচাপ বেশি হলে শরীরে কী কী লক্ষণ দেখা যায়-

রক্তচাপ বেড়ে গেলে সকালের দিকে এই লক্ষণগুলি দেখা যায়:

মাথা ঘোরা- সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে যদি আপনি মাথা ঘোরা অনুভব করেন তবে এটি উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। কখনও কখনও আপনি বিছানা থেকে ওঠার সাথে সাথে আপনার মাথা ঘুরতে শুরু করে এবং আপনি মাথা ঘোরা অনুভব করেন। তাই একবার আপনার রক্তচাপ পরীক্ষা করা উচিত। এর কারণ আপনার জানা উচিত। আপনার রক্তচাপ বেশি হলে চিকিৎসকের পরামর্শ নিন।

We’re now on Telegram- Click to join

তৃষ্ণার্ত বোধ- সারারাত জল পান না করলে সকালে তৃষ্ণার্ত বোধ হতে পারে, কিন্তু সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথেই যদি আপনার খুব তৃষ্ণা লাগে এবং আপনার মুখ শুকিয়ে যায়, তাহলে এগুলো উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। শরীরে রক্তচাপ বেড়ে গেলে এমনটা হতে পারে। এটিকে একটি স্বাভাবিক বিষয় ভেবে উপেক্ষা করা উচিত নয়।

ঝাপসা দৃষ্টি- যাদের সকালে ঘুম থেকে ওঠার পর কিছু সময়ের জন্য দৃষ্টি ঝাপসা থাকে তাদের রক্তচাপ পরীক্ষা করা উচিত। এটি উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। রক্তচাপ বেশি হলে চোখের ওপর চাপ পড়ে। এতে দৃষ্টিশক্তি কমে যেতে পারে এবং চোখ দুর্বল হয়ে যেতে পারে।

We’re now on WhatsApp- Click to join

বমির মতো অনুভূতি- ঘুম থেকে ওঠার সাথে সাথে যদি আপনার বমি বা বমি বমি ভাব অনুভূত হয়, তাহলে এগুলো উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। শরীরে রক্ত ​​সঞ্চালন বেড়ে গেলে একজন নার্ভাস হয়ে পড়ে এবং অস্থির বোধ করতে শুরু করে। এর ফলে বমি হওয়ার অনুভূতি হয়। এগুলো উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে।

Read Moreউচ্চ রক্তচাপ কমানোর জন্য ৫ প্রোবায়োটিক

অত্যধিক ক্লান্তি- সারা রাত ঘুমানোর পরও যদি সকালে ক্লান্তি ও দুর্বলতা অনুভব করেন, তাহলে অবশ্যই একবার রক্তচাপ পরীক্ষা করুন। অনেক সময় উচ্চ রক্তচাপের কারণেও এমনটা হয়। এই ধরনের লোকেরা সকালে খুব কম শক্তি অনুভব করে। যদি আপনি এই ধরনের কোনো উপসর্গ অনুভব করেন, তাহলে অবিলম্বে আপনার রক্তচাপ পরীক্ষা করুন এবং একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.