Diabetes Control Tips: খাওয়ার পরে যদি ডায়াবেটিস বেড়ে যায়, তাহলে এই দেশি পানীয়গুলি ব্যবহার করে দেখুন

Diabetes Control Tips: আপনার খাদ্যতালিকায় দই অন্তর্ভুক্ত করুন, খাওয়ার পর সক্রিয় থাকুন

হাইলাইটস:

  • আপনি যদি ডায়াবেটিস পরিচালনা করার চেষ্টা করছেন, তাহলে আপনার এমন কৌশল সম্পর্কে সচেতন হওয়া উচিত যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।
  • এছাড়াও, খাওয়ার পরে আপনার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির বিষয়েও সচেতন হওয়া উচিত।
  • কার্বোহাইড্রেট রক্তে শর্করায় পরিণত হয় এবং আপনি যখন কার্বোহাইড্রেট হজম করেন এবং শোষণ করেন, রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়।

Diabetes Control Tips: আপনি যদি ডায়াবেটিস পরিচালনা করার চেষ্টা করছেন, তাহলে আপনার এমন কৌশল সম্পর্কে সচেতন হওয়া উচিত যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এছাড়াও, খাওয়ার পরে আপনার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির বিষয়েও সচেতন হওয়া উচিত। আপনি যে খাবার খান তা আপনার শরীর ভেঙে দেয়। কার্বোহাইড্রেট রক্তে শর্করায় পরিণত হয় এবং আপনি যখন কার্বোহাইড্রেট হজম করেন এবং শোষণ করেন, রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। একে বলা হয় পোস্টপ্র্যান্ডিয়াল ব্লাড গ্লুকোজ (খাওয়ার পর)। উচ্চ রক্তে শর্করার মাত্রা বিপজ্জনক হতে পারে এবং যদি দীর্ঘ সময় ধরে অনিয়ন্ত্রিত রাখা হয় তবে এটি ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

We’re now on Whatsapp – Click to join

খাওয়ার পরে সক্রিয় থাকুন:

খাবার খেয়ে শারীরিকভাবে সক্রিয় থাকার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা। খাওয়ার পর কমপক্ষে ১৫-২০ মিনিটের জন্য আপনি হাঁটতে বা সিঁড়ি বেয়ে উঠতে পারেন। এটি কার্বোহাইড্রেটের দ্রুত শোষণ রোধ করতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করবে।

এই দেশি পানীয় ব্যবহার করে দেখুন:

পুষ্টিবিদ দুটি ঘরে তৈরি পানীয় শেয়ার করেন যা স্পাইক প্রতিরোধে সাহায্য করতে পারে। তিনি খাবারের পরে এক গ্লাস দারুচিনি বা মেথি জল পান করার পরামর্শ দেন।

চিনির মাত্রা নিয়ন্ত্রণ করার ক্ষমতার জন্য পরিচিত:

“দারুচিনি বা মেথির জল পান করা হজমে সাহায্য করতে পারে এবং রক্তের প্রবাহে ধীরে ধীরে গ্লুকোজ নিঃসরণ করতে পারে, যা ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করার ক্ষমতার জন্য পরিচিত।”

আপনার খাদ্যতালিকায় দই অন্তর্ভুক্ত করুন:

প্রোবায়োটিকগুলি অন্ত্রের স্বাস্থ্যের উন্নতির জন্য পরিচিত। নমামি বলেছেন যে আপনার ডায়েটে দই যোগ করা ইনসুলিন সংবেদনশীলতা এবং রক্তে শর্করার নিয়ন্ত্রণ উন্নত করতে সাহায্য করতে পারে।

এভাবে রক্তে শর্করার বৃদ্ধি রোধ করা যায়:

দইয়ের প্রোটিন এবং চর্বি উপাদান কার্বোহাইড্রেটের শোষণকে ধীর করতে সাহায্য করে, যার ফলে রক্তে শর্করার আকস্মিক স্পাইক প্রতিরোধ করে। আমরা আপনাকে বলি যে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য নিয়মিত তাদের রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করাও গুরুত্বপূর্ণ। এটি তাদের সময়মত প্রয়োজনীয় সতর্কতা নিতে সাহায্য করবে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.