Diabetes And Alcohol Consumption: আপনি যখন অ্যালকোহল পান করেন তখন আপনার ব্লাড সুগারের কী ঘটে জানেন? উত্তর না হলে প্রতিবেদনটি পড়ুন

Diabetes And Alcohol Consumption: আপনি কি জানেন আপনি যখন অ্যালকোহল পান করেন, আপনার রক্তে শর্করা হয় বাড়ে বা কমে যায়? এই সময় আপনার কি করা উচিৎ তা জানুন

হাইলাইটস:

  • অ্যালকোহল পান করা ক্ষুধা উদ্দীপনার দিকে নিয়ে যায় যা আপনাকে অতিরিক্ত খাওয়ার কারণ হতে পারে এবং রক্তে শর্করার মাত্রায় ওঠানামা হতে পারে
  • অ্যালকোহলযুক্ত পানীয়গুলিতে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে যা ওজন হ্রাস করা কঠিন কাজ করে তোলে
  • WebMD-এর মতে, যদিও মাঝারি পরিমাণে অ্যালকোহল রক্তে শর্করার বৃদ্ধি ঘটাতে পারে, অতিরিক্ত অ্যালকোহল আসলে আপনার রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে পারে

Diabetes And Alcohol Consumption: আপনার যদি ডায়াবেটিস থাকে, তবে অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল গ্রহণ অবশ্যই আপনার চিনির মাত্রা এবং সামগ্রিক স্বাস্থ্যের উপর ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে। রক্তে শর্করা আমাদের শরীরের জন্য শক্তির প্রধান উৎস এবং আমরা যে খাবার এবং পানীয় গ্রহণ করি তার দ্বারা সরবরাহ করা হয়। আপনি যখন এমন কিছু খান যাতে প্রচুর পরিমাণে চিনি, শর্করা এবং ক্যালোরি থাকে, আপনার রক্তে শর্করা স্বয়ংক্রিয়ভাবে বেড়ে যেতে পারে। কিন্তু আপনি যখন অ্যালকোহল পান করেন, তখন আপনার রক্তে শর্করা হয় বাড়তে বা কমে যায়। যেকোন অ্যালকোহলযুক্ত পানীয়ের প্রতি স্বতন্ত্র শরীর কীভাবে প্রতিক্রিয়া জানায় তা সবই।

We’re now on WhatsApp – Click to join

অ্যালকোহল কীভাবে রক্তে শর্করাকে প্রভাবিত করে?

WebMD-এর মতে, যদিও মাঝারি পরিমাণে অ্যালকোহল রক্তে শর্করার বৃদ্ধি ঘটাতে পারে, অতিরিক্ত অ্যালকোহল আসলে আপনার রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে পারে, কখনও কখনও এটি বিপজ্জনক মাত্রায় নেমে যেতে পারে, বিশেষ করে টাইপ ১ ডায়াবেটিস রোগীদের জন্য।

ওয়াইন এবং বিয়ারে কার্বোহাইড্রেট থাকে যা আপনার রক্তে শর্করার মাত্রা বাড়াতে দায়ী। অ্যালকোহল পান করা ক্ষুধা উদ্দীপনার দিকে নিয়ে যায় যা আপনাকে অতিরিক্ত খাওয়ার কারণ হতে পারে এবং রক্তে শর্করার মাত্রায় ওঠানামা হতে পারে। এছাড়াও, অ্যালকোহলযুক্ত পানীয়গুলিতে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে যা ওজন হ্রাস করা কঠিন কাজ করে তোলে।

Read more – সাধারণ রক্তে শর্করার মাত্রা সমর্থন করার জন্য শীর্ষ ৫টি স্বাস্থ্যকর পানীয়ের আলোচনা করা হল

অত্যধিক অ্যালকোহল সেবন এছাড়াও ট্রাইগ্লিসারাইডের মাত্রা এবং রক্তচাপ বাড়াতে পারে এবং বমি বমি ভাব, ফ্লাশিং, হৃদস্পন্দন বৃদ্ধি এবং অস্পষ্ট কথাবার্তার কারণ হতে পারে।

প্রাকৃতিকভাবে ডায়াবেটিস পরিচালনার টিপস

স্বাস্থ্যকর খাবার খান

ডায়াবেটিক ডায়েটের প্রধান ভিত্তি হল নিয়মিত সুষম খাবার খাওয়া। নিয়মিত খাবারের সময় শরীরে ইনসুলিনের দক্ষ ব্যবহারে সহায়তা করে, যা এটি হয় প্রাকৃতিকভাবে তৈরি করে বা প্রেসক্রিপশন থেকে গ্রহণ করে।

We’re now on Telegram – Click to join

চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলুন

চিনি যুক্ত পানীয়গুলিতে সাধারণত ক্যালোরি বেশি এবং পুষ্টির পরিমাণ কম থাকে। এগুলি দ্রুত রক্তে শর্করার মাত্রা বাড়ায়, তাই আপনার ডায়াবেটিস থাকলে এই পানীয়গুলির ব্যবহার সীমিত করা উচিত।

আপনার স্তরের উপর একটি চেক রাখুন

আপনার যদি ডায়াবেটিস থাকে তবে আপনাকে নিয়মিত আপনার রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করতে হবে। খাওয়ার আগে এবং ঘুমানোর ঠিক আগে আপনার রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করা ভাল। আপনার রক্তে শর্করার মাত্রার উপর নজর রাখতে আপনি একটি CGM সিস্টেম বা শুধুমাত্র একটি গ্লুকোজ মিটার এবং টেস্ট স্ট্রিপ ব্যবহার করতে পারেন।

শারীরিকভাবে সক্রিয় থাকুন

হাঁটাহাঁটি বা জগিং করুন, অথবা আপনার দৈনন্দিন সময়সূচীতে অন্তর্ভুক্ত করার জন্য কিছু সহজ ব্যায়াম বেছে নিন এবং আপনার শরীরের যা প্রয়োজন তার প্রতি মনোযোগ দিন। শারীরিকভাবে সক্রিয় থাকা আপনার দৈনন্দিন কাজ সম্পাদন করার ক্ষমতা বাড়ায় এবং রক্তচাপ, ডায়াবেটিস এবং ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.