Dangers of a Sedentary Lifestyle: কিভাবে একটি আসীন জীবনধারা আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলছে

Dangers of a Sedentary Lifestyle
Dangers of a Sedentary Lifestyle

Dangers of a Sedentary Lifestyle: ৮টি উপায় বেশিক্ষণ বসে থাকা আপনার স্বাস্থ্যের উপর প্রভাব

Dangers of a Sedentary Lifestyle: সমসাময়িক দ্রুত-গতির বিশ্বে, আমাদের মধ্যে অনেকেই আবিষ্কার করি যে আমাদের দিনের বেশিরভাগ সময় বসেই কাটায় – তা টেবিলে, কম্পিউটার স্ক্রিনের সামনে, বা আমাদের যাতায়াতের সময় কোনও সময়ে হোক না কেন। যদিও এটি নির্দোষ বলে মনে হতে পারে, দীর্ঘ সময় ধরে বসে থাকার ফলে আমাদের স্বাস্থ্য এবং সুস্থতার জন্য গুরুতর ফলাফল হতে পারে। এই ভ্লগে, আমরা বসে থাকা জীবনযাত্রার বিপদগুলি আবিষ্কার করব এবং ৮টি উপায় সম্পর্কে বলব যেগুলি খুব বেশিক্ষণ বসে থাকা আমাদের ফিটনেসের উপর প্রভাব ফেলছে।

দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বৃদ্ধি:

দীর্ঘ সময় ধরে বসে থাকা ক্রমাগত অসুস্থতার একটি উন্নত বিপদের সাথে যুক্ত হয়েছে যার মধ্যে রয়েছে হৃদরোগ, ডায়াবেটিস এবং নির্দিষ্ট ধরণের ক্যান্সার। গবেষণায় দেখা গেছে যে বর্ধিত বসা রক্তে শর্করার পর্যায়ে ত্বরান্বিত হতে পারে, ইনসুলিন প্রতিরোধ এবং প্রদাহ হতে পারে, যা এই সমস্ত অসুস্থতার জন্য বিপজ্জনক উপাদান হতে পারে।

We’re now on Whatsapp – Click to join

ওজন বৃদ্ধি এবং স্থূলতা:

একটি আসীন জীবনধারা ওজন সুবিধা এবং ওজন সমস্যার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। যখন আমরা দীর্ঘ সময় ধরে বসে থাকি, তখন আমাদের বিপাকীয় হার কমে যায়, যার ফলে অতিরিক্ত শক্তি খাওয়া কম কঠিন হয়ে পড়ে। উপরন্তু, বর্ধিত সময়ের জন্য বসার কারণে বহুগুণ চর্বি জমে, বিশেষ করে পেটের চারপাশে, যা বিপাকীয় সিনড্রোম এবং স্থূলতা-সম্পর্কিত ফিটনেস সমস্যার জন্য একটি বিবেচিত হুমকি।

পেশী দুর্বলতা এবং ভারসাম্যহীনতা:

বেশিক্ষণ বসে থাকার ফলে পেশী দুর্বল দাগ এবং ভারসাম্যহীনতা দেখা দিতে পারে, প্রধানত মৃত ব্যক্তির পেশী গ্রুপ, নিতম্ব এবং পায়ে। দীর্ঘক্ষণ বসে থাকার ফলে সেই পেশীর টিস্যুগুলি আঁটসাঁট এবং সংক্ষিপ্ত হতে পারে, এমনকি অন্যরাও দুর্বল এবং অব্যবহৃত হতে পারে। এই ভারসাম্যহীনতা ভয়ানক ভঙ্গি, ফিরে ব্যথা এবং আঘাতের একটি বর্ধিত ঝুঁকি সৃষ্টি করতে পারে।

দুর্বল ভঙ্গি এবং পিঠে ব্যথা:

দীর্ঘ সময় ধরে বসে থাকার ফলে দুর্বল ভঙ্গি হতে পারে, বিশেষ করে যদি আমরা বসে থাকার সময় ঝুঁকে পড়ি বা ঝুঁকে পড়ি। সময়ের সাথে সাথে, দুর্বল ভঙ্গি পেশী ভর এবং মেরুদণ্ডের লিগামেন্টে চাপ দিতে পারে, যা দীর্ঘস্থায়ী ব্যথা এবং অস্বস্তির দিকে পরিচালিত করে। উপরন্তু, খুব বেশিক্ষণ বসে থাকা হার্নিয়েটেড ডিস্ক এবং সায়াটিকার সাথে পরিস্থিতির বিকাশে অবদান রাখতে পারে।

কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বৃদ্ধি:

দীর্ঘ সময় বসে থাকা কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বাড়াতে আবিষ্কৃত হয়েছে যার মধ্যে রয়েছে করোনারি আর্টারি ডিজিজ এবং স্ট্রোক। দীর্ঘক্ষণ বসে থাকলে রক্ত ​​চলাচল ও সঞ্চালন কমে যায়। দীর্ঘায়িত রক্তচাপ অস্বাভাবিক লিপিড মাত্রার সাথে যুক্ত যা কার্ডিওভাসকুলার রোগকে নির্দেশ করে।

হাড়ের ঘনত্ব কমে যাওয়া:

যখন একজন ব্যক্তি এমন জীবনযাপন করেন যেখানে শারীরিক কার্যকলাপের অভাব থাকে, তখন হাড়ের ঘনত্ব হ্রাস পায় যার কারণে অস্টিওপরোসিসের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে উন্নত হয় যেগুলির ওজন বহনকারী হাড়গুলি বেশিরভাগই নিতম্ব এবং মেরুদণ্ড। যখন আমরা বসে বসে প্রচুর সময় ব্যয় করি, তখন হাড়গুলি সংকোচনকারী শক্তিগুলিকে প্রতিরোধ করতে বাধ্য হয় না, যা পরিবর্তে অস্টিওব্লাস্টগুলিকে খনিজ পদার্থের স্তূপ পায় এবং এইভাবে হাড়গুলিকে শক্তিশালী এবং ঘন করে তোলে। অতএব, এই প্রক্রিয়াটি অবিলম্বে এই ফ্র্যাকচারগুলির একটি ভাল ফ্যাক্টর হিসাবে অস্টিওপরোসিসের দিকে পরিচালিত করবে।

মানসিক স্বাস্থ্য সমস্যা:

একটি আসীন জীবনধারা শুধুমাত্র আমাদের শারীরিক কিন্তু এমনকি মানসিক ক্ষমতার জন্য একটি সুপরিচিত বিপদ। এটি বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে স্থির বসে থাকা বিষণ্নতা এবং অন্যান্য মেজাজের ব্যাধিগুলির তীব্রতা বৃদ্ধি করতে সক্ষম করে। তবে প্রমাণের মাত্রা এখনও মাঝারি। উপরন্তু, মেটা-বিশ্লেষণগুলি দেখায় যে জ্ঞানীয় পতনের জন্য স্যাসি আচরণের দুর্ব্যবহার এবং প্রধানত পুরানো জনসংখ্যার মধ্যে মস্তিষ্কের বৈশিষ্ট্যগুলি প্রতিবন্ধী।

আয়ুষ্কাল হ্রাস:

এর চেয়েও বেশি উদ্বেগের বিষয় হল, এই ধরনের জীবন আয়ুষ্কালের ৫-১০ বছর থেকে কম করা যেতে পারে। এটি পরীক্ষা করে দেখা গেছে যে যারা অল্প কিছু বিরতি নিয়ে দীর্ঘ দিন বসে থাকে তাদের প্রাথমিক মৃত্যুর সম্ভাবনা বেশি থাকে যারা বসার আগে কিছু কাজ করে যেমন – ধূমপায়ীদের মধ্যে ধূমপান এবং অন্যান্য ক্ষেত্রে স্থূলতা। কিছু গবেষণায় দেখা গেছে যে দিনে আট ঘণ্টার বেশি বেশি বসে থাকলে সময়ের আগে মৃত্যুর প্রায় ১০,২০% আনুপাতিক সম্ভাবনা দেখা দেয়।

উপসংহারে, একটি আসীন জীবনযাত্রার ঝুঁকিগুলিকে অতিমাত্রায় বলা যায় না। বেশিক্ষণ বসে থাকা আমাদের শারীরিক এবং মানসিক সুস্থতার উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে, দীর্ঘস্থায়ী অসুস্থতার ঝুঁকি বাড়ায়, ওজনের সুবিধা, পেশী দুর্বল স্থান, নেতিবাচক অঙ্গবিন্যাস, কার্ডিওভাসকুলার সমস্যা, হাড়ের ঘনত্ব হ্রাস, বুদ্ধিবৃত্তিক ফিটনেস সমস্যা এবং অস্তিত্বের প্রত্যাশা হ্রাস করে। এই ঝুঁকিগুলি প্রশমিত করার জন্য, আমাদের দৈনন্দিন ব্যায়ামে নিয়মিত শারীরিক আগ্রহ এবং গতি অন্তর্ভুক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, তা দাঁড়ানো বিরতি, শারীরিক ক্রিয়াকলাপ প্রসারিত করা বা প্রতিদিনের ব্যায়ামের সময়কালের মাধ্যমে হোক বা না হোক। চলাচলকে অগ্রাধিকার দিয়ে এবং আসীন আচরণ হ্রাস করে, আমরা আমাদের ফিটনেস এবং সুস্থতাকে আগামী বছরের জন্য রক্ষা করতে পারি।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.