/

Dance Benefits: তীক্ষ্ণ মস্তিষ্ক, ভালো মেজাজ এবং শরীরকে ফিট রাখার সহজ উপায়টি কি জানেন? উত্তর না হলে প্রতিবেদিনটি পড়ুন

Dance Benefits
Dance Benefits

Dance Benefits: নাচ আপনার শরীরকে উন্নত করতে কতটা সাহায্য করে জানেন? জানতে হলে বিস্তারিত পড়ুন

 

হাইলাইটস:

  • নাচ হল একটি পূর্ণ-শরীরের ব্যায়াম যা আপনার শারীরিক ও মানসিক সুস্থতার জন্য সুবিধা নিয়ে আসে
  • বয়স্কদের মতো বা যাদের ডিমেনশিয়া এবং আলঝেইমারের মতো স্বাস্থ্য সমস্যা রয়েছে, তারাও নাচ থেকে প্রচুর উপকার পেতে পারেন
  • নাচ আপনার স্মৃতিশক্তির জন্য ব্যায়াম হিসাবেও দ্বিগুণ হয়ে যায়

Dance Benefits: দিনগুলিতে যখন জিমে আঘাত করা একটি ক্লান্তিকর কাজ বলে মনে হয়, কেবল আপনার প্রিয় গানে নাচুন। ব্যায়ামের এই আনন্দদায়ক ফর্মটি আপনাকে কেবল একটি ফিটার শরীর এবং একটি ভাল মেজাজই দেয় না বরং একটি তীক্ষ্ণ মস্তিষ্কও দেয়।

We’re now on WhatsApp – Click to join

নাচ, এখানে, এর মানে এই নয় যে আপনাকে ভিকি কৌশলের পাগলাটে-ভাইরাল ‘তৌবা তৌবা’ পদক্ষেপে সক্ষম হতে হবে। এমনকি কিছু সাধারণ দোলাচল এবং ঘূর্ণনের মিনিটও গণনা করা হয়।

নাচ হল একটি পূর্ণ-শরীরের ব্যায়াম যা আপনার শারীরিক ও মানসিক সুস্থতার জন্য সুবিধা নিয়ে আসে এবং সমস্ত বয়স এবং ক্ষমতার লোকেদের পূরণ করে।

যারা জিমে যেতে অনিচ্ছুক, বয়স্কদের মতো বা যাদের ডিমেনশিয়া এবং আলঝেইমারের মতো স্বাস্থ্য সমস্যা রয়েছে, তারাও নাচ থেকে প্রচুর উপকার পেতে পারেন। তত্ত্বাবধানে, যাদের প্রতিবন্ধী সমস্যা আছে তারা অভিযোজিত নৃত্য অনুষ্ঠানের জন্য বেছে নিতে পারে।

কীভাবে নাচ আপনার মস্তিষ্ককে তীক্ষ্ণ করে?

নিয়মিত হাঁটা এবং ব্যায়ামের বিপরীতে, নাচের জন্য আরও মস্তিষ্কের শক্তি প্রয়োজন।

“আপনি যখন নাচছেন, আপনি কেবল আপনার শরীরকে নড়াচ্ছেন না; আপনি আপনার মস্তিষ্কের ব্যায়ামও করছেন। নাচের জন্য সমন্বয় এবং ভারসাম্যের প্রয়োজন, যা আপনার স্থানিক সচেতনতাকে উন্নত করে এবং আপনার মস্তিষ্ককে নতুন সংযোগ গড়ে তুলতে সাহায্য করে, গুরুগ্রামের আর্টেমিস হাসপাতালের নিউরোসার্জারি এবং সাইবারনাইফের ডিরেক্টর ডঃ আদিত্য গুপ্ত ব্যাখ্যা করেন।

নাচ আপনার স্মৃতিশক্তির জন্য ব্যায়াম হিসাবেও দ্বিগুণ হয়ে যায়। আপনি যখন নাচের ধাপ এবং রুটিন শিখবেন, এটি আপনাকে প্যাটার্ন, ছন্দ এবং ক্রম মনে রাখতে সাহায্য করে। আপনি বীট অনুসরণ করার সময় আপনার হাত এবং পা নাড়ার সাথে সাথে মাল্টিটাস্ক করেন। নাচের সময় সমস্যা-সমাধানও জড়িত – যেমন নতুন ধাপ আয়ত্ত করা বা বিভিন্ন ছন্দের সাথে মানিয়ে নেওয়া।

Read more – দিল্লিতে পায়রার অ্যালার্জি সহ একটি ১১ বছরের ছেলে প্রাণঘাতী ফুসফুসের রোগ বিকাশ করে, আরও জানতে বিস্তারিত পড়ুন

“এই সমস্ত সুবিধাগুলি নিউরোপ্লাস্টিসিটিকে উদ্দীপিত করে, আপনার মস্তিষ্ককে মানিয়ে নিতে এবং পরিবর্তন করতে সাহায্য করে, জ্ঞানীয় পতনের ঝুঁকি কমায়,” বলেছেন ডঃ আদিত্য গুপ্তা৷

নাচ মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত করতে এবং স্নায়বিক এবং আন্দোলনের ব্যাধি যেমন মাল্টিপল স্ক্লেরোসিস (এমএস), আলঝেইমারস, ডিমেনশিয়া এবং মস্তিষ্কের আঘাতের লক্ষণগুলি পরিচালনার জন্য বিশেষভাবে উপকারী হতে পারে।

ফোর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউট, গুরুগ্রামের নিউরোলজির প্রধান পরিচালক এবং প্রধান ডাঃ প্রবীন গুপ্তা বলেছেন যে এমএস রোগীদের নড়াচড়া এবং ভারসাম্য নিয়ে সমস্যা হতে পারে যা তাদের ব্যায়ামকে বাধাগ্রস্ত করতে পারে। “আমাদের ১২ সপ্তাহের দুবার-সাপ্তাহিক, ৬০-মিনিটের নাচের সেশনগুলি তাদের জন্য সম্ভব ছিল যাদের হালকা থেকে মাঝারি রিলেপিং-রিমিটিং এমএস আছে,” তিনি বলেছিলেন।

ডাঃ প্রবীণ গুপ্তা আরও যোগ করেছেন যে নাচ পার্কিনসন রোগে আক্রান্ত রোগীদের জন্য একটি চিকিৎসা হিসাবেও কাজ করে কারণ এটি ভিজ্যুয়াল এবং শ্রুতিসংকেত ব্যবহার করে সামাজিক অংশগ্রহণ, চালচলন এবং ভারসাম্য উন্নত করার দিকে মনোনিবেশ করে।

২০২১ সালে, ইয়র্ক ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গেছে যে সাপ্তাহিক নাচের ক্লাসগুলি হালকা থেকে মাঝারি পারকিনসন রোগে আক্রান্ত ব্যক্তিদের আরও ভালভাবে চলতে এবং দৈনন্দিন কাজগুলি পরিচালনা করতে সাহায্য করে।

We’re now on Telegram – Click to join

২০১৮ সালে পরিচালিত একটি সমীক্ষায়, গবেষকরা বয়স্ক প্রাপ্তবয়স্কদের অধ্যয়ন করতে এমআরআই স্ক্যান ব্যবহার করেছিলেন যারা হয় একটি নাচের প্রোগ্রাম বা একটি ঐতিহ্যগত ব্যায়াম প্রোগ্রামে যোগ দিয়েছিলেন। উভয় দলই তাদের শারীরিক সুস্থতা উন্নত করেছে, কিন্তু নাচের দলে যারা মস্তিষ্কের অংশে সাদা এবং ধূসর পদার্থে আরও বৃদ্ধি পেয়েছে যা স্মৃতি, মনোযোগ এবং সমস্যা সমাধানের মতো চিন্তাভাবনা দক্ষতা পরিচালনা করে।

এইরকম জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.