Daily Hair Care tips in summer: সূর্যের ক্ষতিকারক রশ্মিতে জেল্লা হারিয়ে যাচ্ছে চুলের! সহজ নিয়মগুলি মেনে সময় থাকতে যত্ন নিন চুলের

Daily Hair Care tips in summer: তীব্র গরমে চুলের ক্ষতি হওয়াকে বাঁচাতে নিয়মিত মেনে চলুন এই নিয়মগুলি

হাইলাইটস:

•গরমে ঘাম বসে ক্ষতি হচ্ছে মাথার স্ক্যাল্পের

• চুলের গোড়া দুর্বল হয়ে যাওয়ায় সামান্য টান পড়লেই উঠে যাচ্ছে চুল

• নিয়মিত সহজ কিছু উপায়ে চুলের ক্ষতি হওয়া থেকে বাঁচুন এবং চুলের জেল্লা বজায় রাখুন

Daily Hair Care tips in summer: চলতি সময়ে তাপমাত্রা ছুঁয়েছে প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস। পদিনের পর দিন বেড়েই চলেছে গরমের দাবদাহ। এই সময়ে স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেওয়ার সাথে সাথে ত্বক এবং চুলের প্রতিও বিশেষ নজর দিতে হবে। মাথায় রাখা দরকার, দিন দিন রোদের ক্ষতিকারক প্রভাব পড়ে চুলেরও জেল্লা হারাতে শুরু করে।

অতিরিক্ত গরমে ঘাটতি দেখা দেয় চুলের প্রাকৃতিক আর্দ্রতাতে । স্ক্যাল্পে ঘাম বসে ক্ষতি হয় চুলে। তার ফলে, নির্জীব হয়ে ওঠে চুল। সেই কারণে সামান্য টান পড়লেই চুল গোড়া থেকে উঠে আসার সম্ভাবনা থাকে। তাই এই গরমে চুল ভালো রাখতে তার যত্ন নেওয়া জরুরী। আসুন জেনেনি এই তীব্র গরমে কিভাবে চুলের যত্ন নেওয়া যায়।

প্রতিদিন শ্যাম্পু করা প্রয়োজন:

পরমের প্রবল দাবোদহে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। স্বাভাবিকভাবেই আর্দ্রতার কারণে পরে প্রচুর পরিমাণে ঘাম হয়। এই ঘাম স্ক্যাল্পে বসে চুলের গোড়ায় ধুলো-ময়লা জমতে শুরু করে। ফলে দুর্বল হয়ে যায় চুলের গোড়া। এই কারণে সামান্য টান পড়লেই চুল উঠে আসতে পারে। তাই অবশ্যই স্ক্যাল্প পরিষ্কার রাখা প্রয়োজন। তাই নিয়মিত শ্যাম্পু করে স্ক্যাল্প পরিষ্কার রাখুন।

নিয়মিত কন্ডিশনিং করুন:

শ্যাম্পু করার পরে চুলের ডিপ কন্ডিশনিং-এর জন্য নিয়মিত কন্ডিশনার ব্যবহার করতে হবে। সম্ভব হলে মাসে অন্তত একবার পার্লারে গিয়ে হেয়ার স্পা করান। দিনের পর দিন অতিরিক্ত গরমের বারবারন্তীতে চুল রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়। তাই চুলের সুস্বাস্থ বজায় রাখতে বিশেষ উপায়ে চুলের যত্ন নেওয়া জরুরি। একইসঙ্গে পর্যাপ্ত পরিমাণে জলপান করুন। বিশেষজ্ঞরা মনে করেন, দেহে জলের মাত্রা ঠিকঠাক থাকলে স্ক্যাল্পেও আর্দ্রতার ঘাটতি পূরণ করা যায়।

সানপ্রোটেক্টেড সিরাম ব্যবহার করুন:

রোদে বেরনোর আগে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে বাঁচাতে যেমন সানস্ক্রিন লোশন বা জেল ব্যবহার করেন, তেমনই সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে চুলকেও রক্ষা করার জন্য কিছু বিশেষ প্রোডাক্ট ব্যবহার করুন। রোদে বেরোনোর আগে চুলেও সান প্রোটেকশন লাগাতে হবে। সানপ্রোটেক্টেড সিরাম বা ক্রিম লাগাতে পারেন আপনি।

মেনে চলতে হবে আরও কিছু নিয়ম:

• অনেকেই স্নানের পর হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে নেন। কিন্তু এই হিট দেওয়ার কারণে চুলের ক্ষতি আশঙ্কা বাড়ে। পরিবর্তে ব্লো-ড্রায়ারে কুল এয়ার ব্যবহার করুন।

• নিয়মিত স্ক্যাল্প মাসাজ করাতে পারেন। মাসাজের এর ফলে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ে। পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছায় হেয়ার ফলিকলে। যাতে চুলের বৃদ্ধিও হয় লক্ষনীয়।

• হেয়ার স্ট্রেটনার বা চুলে কালার করা বন্ধ করুন।

• চুলের ওপর অতিরিক্ত হেয়ার প্রোডাক্টের ব্যবহারও এড়িয়ে চলুন।

• হেয়ার সিরাম ব্যবহার করতে পারেন।

• চুলের কোনও গুরুতর সমস্যা দেখা দিলে যত শিগ্রহী সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.