Cycling Benefits: কম বয়সে মৃত্যু এড়াতে চাইলে প্রতিদিন সাইকেল চালান, মিলবে একাধিক উপকারিতা! জেনে নিন গবেষণা কী বলছে

Cycling Benefits
Cycling Benefits

Cycling Benefits: গবেষণায় দেখা গিয়েছে যে নিয়মিত সাইকেল চালালে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে! সেই সঙ্গে কমবে হৃদরোগের ঝুঁকিও

 

হাইলাইটস:

  • সুস্থ-সবল জীবন কাটাতে হলে প্রতিদিন সাইকেল চালানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা
  • গবেষণায় দেখা গিয়েছে যে সাইকেল চালালে অকাল মৃত্যুর ঝুঁকি ৪৭ শতাংশ কমে যায়
  • সাইকেল চালালে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি হয় এবং কম বয়সে মৃত্যুর ঝুঁকিও কমে

Cycling Benefits: আপনি যদি সুস্থ-সবল জীবন কাটাতে চান বা দ্রুত মৃত্যুর ঝুঁকি এড়াতে চান, তাহলে প্রতিদিন সাইকেল চালান। একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে যে সাইকেল চালালে অকাল মৃত্যুর ঝুঁকি ৪৭ শতাংশ কমে যায়। শুধু তাই নয়, যেকোনো রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি ১০ শতাংশ কমে যায়। BMJ পাবলিক হেলথ-এ প্রকাশিত গবেষণায় ব্রিটিশ গবেষকরা দেখেছেন যে শারীরিক কার্যকলাপ মৃত্যুর ঝুঁকি কমাতে পারে (Cycling Benefits)। আসুন জেনে নেওয়া যাক গবেষণা কি বলছে…

We’re now on WhatsApp – Click to join

এই গবেষণায়, ১৬ থেকে ৭৪ বছর বয়সী ৮২ হাজারের বেশি যুক্তরাজ্যের মানুষকে ১৮ বছর ধরে পর্যবেক্ষণ করা হয়েছিল। এতে দেখা গিয়েছে যে তারা কোন জিনিসে বেশি ভ্রমণ করেন। গবেষকরা তাদের মধ্যে রোগ এবং মৃত্যুর ঝুঁকিও ঘনিষ্ঠভাবে বুঝতে পেরেছিলেন। এতে হাঁটা বা সাইকেল চালানোকে ভ্রমণের সবচেয়ে সক্রিয় মাধ্যম হিসেবে বিবেচনা করা হয়েছে।

যেখানে ড্রাইভিং এবং যানবাহনে ভ্রমণ প্যাসিভ বলে বিবেচিত হয়েছে। পথচারীদের মধ্যে অনেক নারীও ছিলেন। তারা শিফটে কাজ করতেন এবং কয়েক কিলোমিটার হেঁটে স্কুলে বা শহরে কাজ করতে যেতেন, যেখানে পুরুষদের সাইকেল চালানোর সংখ্যা অনেক বেশি ছিল।

We’re now on Telegram – Click to join

সাইকেল চালালে ক্যান্সারের ঝুঁকি কমবে

এই গবেষণায় বলা হয়েছে যে কাজ করার জন্য সাইকেল চালালে ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি ৫১ শতাংশ কমে যেতে পারে। হৃদরোগের ঝুঁকিও ২৪ শতাংশ কমে যায়। এ কারণে মানসিক সমস্যাও ২০ শতাংশ কমে যাবে। তবে সড়ক দুর্ঘটনার পর হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি গাড়ি বা বাসে ভ্রমণকারীদের দ্বিগুণ ছিল।

Read more:- শরীর সুস্থ রাখতে হাঁটবেন নাকি সাইকেল চালাবেন? বিশেষজ্ঞদের পরামর্শ শুনে আজ থেকেই শুরু করুন

হাঁটার উপকারিতা:

এই গবেষণায় দেখা গেছে, হাঁটার ফলে মানসিক সমস্যার ঝুঁকি ৭ শতাংশ কমে। এই ধরনের লোকেদের হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি ১১ শতাংশ কমে গিয়েছে। এই গবেষণার উপসংহারে বলা হয়েছে, সাইকেল চালানো বা হাঁটা শুধু শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি করে না, কম বয়সে মৃত্যুর ঝুঁকিও কমায়।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.