Redefining Sleep Health: যোগিক অনুশীলনের সাথে অনিদ্রার বিরুদ্ধে লড়াই করুন

Redefining Sleep Health: প্রমাণ-ভিত্তিক যোগিক অনুশীলনের মাধ্যমে ঘুমের স্বাস্থ্যকে পুনরায় সংজ্ঞায়িত করুন

হাইলাইটস:

  • একটি যোগিক জীবনধারা গ্রহণ করা উচ্চতর ঘুমের ফিটনেসেও অবদান রাখতে পারে
  • যোগব্যায়ামের ঘুমের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করতে পারে

Redefining Sleep Health: আমাদের সমসাময়িক, দ্রুত পরিবর্তনশীল বিশ্বে, অনেকের জন্য প্রয়োজনের পরিবর্তে সন্তোষজনক ঘুম বিলাসবহুল হয়ে উঠেছে। অনিদ্রা, পতিত হওয়া বা ঘুমিয়ে থাকার সমস্যা দ্বারা চিহ্নিত, আন্তর্জাতিকভাবে কয়েক হাজার মানুষকে প্রভাবিত করে, যার ফলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হয় এবং জীবনে সন্তুষ্টি কমে যায়। একজনের রুটিনে যোগিক অনুশীলনগুলি অন্তর্ভুক্ত করা অনিদ্রার বিরুদ্ধে লড়াই করার জন্য একটি সামগ্রিক এবং টেকসই কৌশল সরবরাহ করতে পারে। প্রমাণ-ভিত্তিক যোগিক অনুশীলনের মাধ্যমে ঘুমের স্বাস্থ্যকে পুনঃসংজ্ঞায়িত করে, ব্যক্তিরা পুনরুদ্ধারকারী ঘুম পুনরুদ্ধার করতে পারে এবং সাধারণ সুস্থতাকে সুন্দর করতে পারে।

যোগ, ভারত থেকে উদ্ভূত একটি ঐতিহাসিক অনুশীলন, শারীরিক ভঙ্গি, শ্বাস-প্রশ্বাসের কৌশল এবং ধ্যানকে অন্তর্ভুক্ত করে। অসংখ্য গবেষণা বিশ্রামের প্রচার, চাপ কমাতে এবং ঘুম বাড়াতে এর কার্যকারিতা প্রতিষ্ঠা করেছে। প্রতিদিনের অস্তিত্বের সাথে নির্দিষ্ট যোগিক অনুশীলনগুলিকে একীভূত করার মাধ্যমে, ব্যক্তিরা অনিদ্রার মূল কারণগুলিকে মোকাবেলা করতে পারে এবং ঘুমের স্বাস্থ্য শৈলী চাষ করতে পারে।

যোগব্যায়ামের মৌলিক উপাদানগুলির মধ্যে একটি হল মননশীলতা-ভিত্তিক ধ্যান। মাইন্ডফুলনেস অনুশীলন, যার মধ্যে মাইন্ডফুলনেস-ভিত্তিক চাপ হ্রাস (এমবিএসআর) অন্তর্ভুক্ত রয়েছে, তাদের অনিদ্রার লক্ষণগুলি দূর করার ক্ষমতার জন্য প্রশংসনীয়ভাবে অধ্যয়ন করা হয়েছিল। সহজ মাইন্ডফুলনেস কৌশল, যার মধ্যে রয়েছে মননশীল শ্বাস-প্রশ্বাস বা ফ্রেম স্ক্যান, ঘুমানোর আগে অনুশীলন করা যেতে পারে যার ফলে শিথিলতা পাওয়া যায় এবং ঘুমের জন্য শরীরকে একত্রিত করা যায়।

যোগিক অনুশীলনের সাথে অনিদ্রার বিরুদ্ধে লড়াই করুন

প্রমাণ-ভিত্তিক যোগিক অনুশীলনের মাধ্যমে ঘুমের স্বাস্থ্যকে পুনরায় সংজ্ঞায়িত করা অনিদ্রার বিরুদ্ধে লড়াই করার জন্য একটি সামগ্রিক এবং টেকসই পদ্ধতির প্রস্তাব দেয়।

শ্বাস-প্রশ্বাসের শারীরিক ক্রিয়াকলাপ, যা প্রাণায়াম নামে পরিচিত, যোগব্যায়ামের অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদান যা ঘুমের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করতে পারে। গভীর শ্বাস-প্রশ্বাসের কৌশল, একত্রে বিকল্প নাসারন্ধ্র নিঃশ্বাস বা পেটের শ্বাস-প্রশ্বাস, শিথিলতা প্রদান করে এবং ফ্রেমের প্যারাসিমপ্যাথেটিক উদ্বিগ্ন সিস্টেমটি বন্ধ করে দেয়, একটি দেশকে প্রশান্তি এবং শিথিল করার জন্য চার্জযোগ্য। ঘুমের অভ্যাসের মধ্যে প্রাণায়ামকে অন্তর্ভুক্ত করার মাধ্যমে, ব্যক্তিরা তাদের শ্বাস-প্রশ্বাসের ধরণ পরিবর্তন করতে পারে এবং মনকে শান্ত করতে পারে, ঘুমের মধ্যে একটি মসৃণ রূপান্তরকে সহজতর করে।

শারীরিক ভঙ্গি, বা আসন, যোগ ব্যায়ামের জন্য অপরিহার্য এবং উত্তেজনা মুক্ত করতে এবং শরীরকে বিশ্রামের জন্য প্রস্তুত করতে সাহায্য করতে পারে। মৃদু, পুনরুদ্ধারমূলক ভঙ্গি, একটি শিশুর ভঙ্গি সহ, সামনের বাঁক, এবং হেলান দেওয়া মোচড়, শিথিলতা বাড়ায় এবং শারীরিক ব্যথা উপশম করে, ঘুমাতে যাওয়া এবং রাতের কিছু পর্যায়ে ঘুমিয়ে থাকা সহজ করে তোলে। এই আসনগুলির নিয়মিত অনুশীলন নমনীয়তা উন্নত করতে পারে, পেশীর টান কমাতে পারে এবং বিশ্রামের ঘুমের জন্য সহায়ক আদর্শ শারীরিক সান্ত্বনা বিক্রি করতে পারে।

We’re now on WhatsApp- Click to join

অনন্য যোগিক অনুশীলনের পাশাপাশি, একটি যোগিক জীবনধারা গ্রহণ করা উচ্চতর ঘুমের ফিটনেসেও অবদান রাখতে পারে। এর মধ্যে রয়েছে একটি সুষম ওজন কমানোর প্রোগ্রাম অনুসরণ করা, বিক্ষিপ্ততা থেকে মুক্ত একটি শান্ত ঘুমের পরিবেশ গড়ে তোলা। ঘুমের কাছাকাছি ভারী খাবার এড়ানো এবং ক্যাফিন এবং অ্যালকোহল গ্রহণ সীমিত করা সহ মননশীল সেবনকারী আচরণ স্বাস্থ্যকর হজমকে গাইড করতে পারে এবং ঘুমের ব্যাঘাত কমাতে পারে।

ঘুমের উপযোগী পরিবেশ তৈরি করার জন্য তাপমাত্রা, আলোর ফিক্সচার এবং শব্দের মাত্রা সহ বিভিন্ন বিষয়কে অপ্টিমাইজ করা জড়িত যাতে শিথিলতা প্রদান করা যায় এবং ব্যাঘাত কমানো যায়। প্রশান্তির অভিজ্ঞতা বাড়াতে এবং বিশ্রামের ঘুম বিক্রি করতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.