Childhood Diarrhea: বর্ষায় ডায়ারিয়ায় আক্রান্ত হচ্ছে ছোটরা! এই ঘরোয়া টোটকা মানলেই সমস্যা প্রশমিত হবে

Childhood Diarrhea: এই ঘরোয়া টোটকায় বাচ্চাদের ডায়ারিয়ার সমস্যা দূর করুন

হাইলাইটস:

  • বর্ষায় ডায়ারিয়ার কবলে পড়ছে শিশুরা
  • ইমিউনিটি পাওয়ার কম হওয়ায় ছোটরাই এই রোগে বেশি আক্রান্ত হচ্ছে
  • এই সময়টায় বাচ্চাদের পানীয় জল নিয়ে অভিভাবকদের একটু বেশি সতর্কতা নেওয়া দরকার

Childhood Diarrhea: বর্ষা পড়তে না পড়তেই প্রকোপ বাড়ছে ডায়ারিয়ার। বিশেষ করে, ছোটরাই এই রোগে বেশি ভুগছে। আসলে বাচ্চাদের শরীরে ইমিউনিটি পাওয়ার অনেকটাই কম। তাই তারা এই ধরনের সমস্যায় বেশি আক্রান্ত হয়।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বর্ষায় পানীয় জলে বিভিন্ন ধরনের জীবাণু মিশে যায়। আর এমন জীবাণু মিশ্রিত জল পান করলেই ডায়ারিয়া হওয়ার ঝুঁকি বাড়ে। তাই এই সময়টায় বাচ্চাদের পানীয় জল নিয়ে অভিভাবকদের একটু বেশি সতর্কতা নিতে হবে। প্রয়োজনে তাকে জল ফুটিয়ে খাওয়ান। তবে দুর্ভাগ্যক্রমে, বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলার পরও সন্তান ডায়ারিয়ায় আক্রান্ত হয়ে পড়ে। তাই এই পরিস্থিতিতে এই কয়েকটি ঘরোয়া কৌশল ব্যবহার করেই এই সমস্যা সমাধানের চেষ্টা করুন।

​১. বাচ্চাকে জলপান করান

ডায়ারিয়ায় আক্রান্ত হওয়ার পর সন্তানের শরীরে জলের ঘাটতি দেখা দেয়। তাই প্রতি ১০ মিনিট অন্তর তাকে কিছুটা পরিমাণে জল খাওয়ান। এতেই সে দ্রুত সুস্থ হয়ে উঠবে। তবে ৬ মাসের কম বয়সি বাচ্চাদের ক্ষেত্রে এমনটা করবেন না। এতে সমস্যা বেড়ে যেতে পারে।

​২. ওআরএস-ই ভরসা

ডায়ারিয়ায় আক্রান্ত বাচ্চাকে ১০-১৫ মিনিট অন্তর একটু একটু করে ওআরএস খাওয়ান। এতেই দেকবেন পায়খানা ধরে আসবে। পাশাপাশি তার শরীরে সোডিয়াম, পটাশিয়াম এবং জলের ভারসাম্যও ফিরবে।

৩. দই খাওয়ানো মাস্ট

দই-য়ে রয়েছে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক। অন্ত্রে উপস্থিত হেলদি ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে সাহায্য করে এই উপাদান। তাই ডায়ারিয়া আক্রান্ত শিশুকে দই খাওয়ানো ভীষণ জরুরি।

​৪. ভাত খাওয়ানো যেতে পারে

পেট ব্যথার বা বমির মতো সমস্যা কিছুটা কমলে বাচ্চাকে সহজপাচ্য খাবার খাওয়ান। আর এমনই এক সহজপাচ্য খাবার হল ভাত। তাই সন্তানের খিদে পেলে ডাল বা মাছের ঝোল দিয়ে ভাত মেখে খাওয়াতে পারেন। এতেই ডায়ারিয়ার ফলে দেহে তৈরি হওয়া পুষ্টির ঘাটতি মিটবে।

৫. এই খাবারগুলি একদম নয়

ডায়ারিয়ায় আক্রান্ত হলে ছোটদেরকে বাঁধাকপি, ব্রকোলি, বিনস, বেরি, ফুলকপি, দুধ এবং চকোলেটের মতো খাবার একেবারেই খাওয়াবেন না। নইলে সমস্যা বাড়বে।

আর যদি ১ দিনের মধ্যে সমস্যা না কমে তাহলে অপেক্ষা না করে চিকিৎসকের পরামর্শ নিন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.