Blood in Urine: প্রস্রাব করার সময় কী রক্ত ​​আসে? উপেক্ষা করবেন না, ক্যান্সারের লক্ষণ থাকতে পারে জেনে নিন

Blood in Urine: প্রস্রাবে রক্তের কারণ হতে পারে এগুলো, জেনে নিন প্রতিরোধ

হাইলাইটস:

  • প্রস্রাবে রক্ত ​​একটি সাধারণ, কিন্তু গুরুতর সমস্যা, যা একেবারেই উপেক্ষা করা উচিত নয়।
  • ডাক্তারি ভাষায় এই সমস্যাকে বলা হয় হেমাটুরিয়া।
  • সাধারণত বিশ্বাস করা হয় যে প্রস্রাবে রক্তের সমস্যা মূত্রনালীতে সংক্রমণের কারণে হয়, তবে এর আরও অনেক কারণ থাকতে পারে।

Blood in Urine: প্রস্রাবে রক্ত ​​একটি সাধারণ, কিন্তু গুরুতর সমস্যা, যা একেবারেই উপেক্ষা করা উচিত নয়। অন্যথায় এটি মারাত্মক হতে পারে। ডাক্তারি ভাষায় এই সমস্যাকে বলা হয় হেমাটুরিয়া। সাধারণত বিশ্বাস করা হয় যে প্রস্রাবে রক্তের সমস্যা মূত্রনালীতে সংক্রমণের কারণে হয়, তবে এর আরও অনেক কারণ থাকতে পারে। এর মধ্যে কিডনি থেকে মূত্রাশয় পর্যন্ত পাথরও রয়েছে। অতএব, আপনিও যদি এই ধরনের সমস্যার সম্মুখীন হন তবে আপনাকে অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে। আসুন জেনে নেই সেই পাঁচটি কারণ সম্পর্কে যে কারণে প্রস্রাবে রক্তের সমস্যা হয়…

ক্যান্সারের লক্ষণ হতে পারে:

পাবলিক হেলথ ইংল্যান্ড, ব্রিটেনে কিডনি ক্যান্সার সম্পর্কে সচেতনতা ছড়ায় এমন একটি সংস্থা কয়েক বছর আগে দাবি করেছিল যে প্রস্রাবে রক্ত ​​​​কিডনি ক্যান্সারের লক্ষণ হতে পারে। এমন পরিস্থিতিতে আপনাকে সতর্ক হতে হবে। প্রস্রাবে রক্ত ​​দেখা মাত্রই চিকিৎসকের পরামর্শ নিন। আপনার বয়স ৬০ বছরের বেশি হলে ক্যান্সারের কারণে প্রস্রাবে রক্ত ​​আসতে পারে। হ্যাঁ, প্রস্রাবে রক্তপাত ক্যান্সারের প্রধান লক্ষণ হতে পারে। অতএব, ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের অবশ্যই ক্যান্সারের জন্য পরীক্ষা করা উচিত যদি তারা প্রস্রাবে রক্ত ​​লক্ষ্য করে। ক্যান্সার একটি মারাত্মক রোগ, যা বিশ্বব্যাপী মৃত্যুর একটি বড় কারণ। বিশেষ করে কিডনি ক্যান্সারের কারণে প্রস্রাবে রক্ত ​​পড়তে পারে।

We’re now on Whatsapp – Click to join

কিডনি এবং মূত্রাশয় পাথর:

কিডনি ও মূত্রাশয়ের পাথরের কারণেও প্রস্রাবে রক্তের সমস্যা হতে পারে। এর লক্ষণগুলির মধ্যে রয়েছে ঘন ঘন পেটে ব্যথা এবং প্রস্রাবের তীব্র গন্ধ। এ ছাড়া বমি ও পিঠের নিচের অংশে ব্যথাও এর উপসর্গের অন্তর্ভুক্ত। অতএব, যখনই আপনার এই ধরনের সমস্যা হয়, অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

মূত্রাশয় সংক্রমণ:

মূত্রনালীতে সংক্রমণের কারণেও প্রস্রাবে রক্তের সমস্যা হতে পারে। যদি আপনার ঘন ঘন প্রস্রাব হয়, প্রস্রাব করার সময় জ্বালাপোড়া এবং ব্যথা হয়, তাহলে এটি মূত্রনালীর সংক্রমণের সমস্যা হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, আপনার অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

প্রোস্টেট গ্রন্থির বৃদ্ধি:

প্রোস্টেট গ্রন্থি বড় হওয়াও প্রস্রাবে রক্তের কারণ হতে পারে। প্রোস্টেট গ্রন্থি মূত্রাশয়ের নীচে এবং মলদ্বারের সামনে অবস্থিত। এই গ্রন্থি প্রজননের জন্য বীর্য তৈরি করে। প্রোস্টেট বড় হলে প্রচণ্ড ব্যথার সঙ্গে প্রস্রাবের সময় রক্তপাতের সমস্যা হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে সতর্ক হতে হবে এবং অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।

আপনারও যদি প্রস্রাবে রক্তপাত হয়, তাহলে এই অবস্থাকে একেবারেই অবহেলা করবেন না। আপনার অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত এবং চিকিৎসা শুরু করা উচিত।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.