Best Dinner Routine: রাতে ডিনার করার সময় এই ৫টি নিয়ম মেনে চলতে পারলেই রোগব্যাধি ছুঁতে পারবে না আপনাকে

Best Dinner Routine: সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছা থাকলে রাতের খাবার বা ডিনার নিয়ে আরও বেশি সতর্ক হওয়া প্রয়োজন

হাইলাইটস:

  • অনেকেই রাতের খাবার খাওয়ার সময় বেশ কিছু ভুল করে ফেলেন
  • আর এহেন ভুলের কারণেই দেখা দেয় শরীরে একাধিক সমস্যা
  • তাই নীরোগ জীবন পেতে হলে ডিনারের ভুল শুধরে ফেলাটাই হবে আসল বুদ্ধিমানের মত কাজ

Best Dinner Routine: সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছা থাকলে রাতের খাবার বা ডিনার নিয়ে আরও বেশি সতর্ক হওয়া প্রয়োজন। নইলে একাধিক জটিল রোগ পিছু নিতে পারে।

বিশিষ্ট চিকিৎসকেরা জানাচ্ছেন, অনেকেই রাতের খাবার খাওয়ার সময় বেশ কিছু ভুল করে ফেলেন। আর এহেন ভুলই ডেকে আনে সমস্যা। তাই নীরোগ জীবন পেতে হলে ডিনারের ভুল শুধরে ফেলাটাই হবে আসল বুদ্ধিমানের মত কাজ। তাই আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন ডিনার করার সঠিক নিয়ম সম্পর্কে।

১. রাতে অল্প খাবার​ খান

সুস্থ থাকতে হলে অল্প খাবারে ডিনার সেরে ফেলুন। একই সাথে রাতে রিচ খাবার খাওয়ার বদলে হালকা খাবার খান। এতেই আপনাকে খাবার হজমে বেগ পেতে হবে না। এমনকী ঘুমেও ব্যাঘাত ঘটবে না।

২. তাড়াহুড়ো করে খেলে চলবে না

দ্রুত খাবার খেলে তা সহজে হজম হতে চায় না। এর ফলে গ্যাস, অ্যাসিডিটির মতো একাধিক সমস্যার দেখা দিতে পারে। তাই ডিনার করার সময় হাতে একটু সময় নিয়ে খান।

৩. পাতে থাকুক সবুজ খাবার

বিভিন্ন শাক ও সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার। রাতের বেলায় এই ধরণের খাবার খেলে বদহজম এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাও এড়ানো যাবে।

​৪. ডিনারে হোল গ্রেইন খেতে ভুলবেন না

হোল গ্রেইন খাবারে শস্যের সমস্ত ভাগ থাকে। এই খাবার নিয়মিত খেলে সুগার, প্রেশার ও কোলেস্টেরলের মত রোগ থেকে দূরত্ব রাখা যায়। সুতরাং সুস্থ থাকতে হলে ডিনারে আটার রুটি, ঢেঁকি ছাঁটা চালের ভাত অথবা ডালিয়া খাওয়া শুরু করুন।

৫. বেশি রাতে ডিনার করলেই ফাঁসবেন​

চিকিৎসকরা জানাচ্ছেন, রাত ৯টার মধ্যে ডিনার সেরে ফেলাতে হবে। এই নিয়মটা মানতে পারলেই কিন্তু সহজে খাবার হজম হবে। কিন্তু বেশি রাত করে খেলে খাবার হজমে সমস্যা হয়। ফলে একাধিক পেটের অসুখ পিছু নেয়।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.