Alcohol Consumption In India: এই ৭টি রাজ্য যেখানে মহিলারা সর্বাধিক পরিমাণে অ্যালকোহল পান করে

Alcohol Consumption In India
Alcohol Consumption In India

Alcohol Consumption In India: কোন কোন রাজ্যে মহিলারা সর্বাধিক পরিমাণে অ্যালকোহল পান করে আজকের নিবন্ধে সেই বিষয়েই আলোচনা করা হয়েছে

হাইলাইটস:

  • অরুণাচল প্রদেশে, ১৫-৪৯ বছর বয়সী ২৬% মহিলা অ্যালকোহল পান করেন
  • সিকিমে, ১৬.২% মহিলা অ্যালকোহল পান করে, এটি তালিকায় দ্বিতীয়
  • আসামে, ৭.৩% মহিলা অ্যালকোহল পান করেন

Alcohol Consumption In India: ভারত হল বিশ্বের তৃতীয় বৃহত্তম অ্যালকোহলযুক্ত পানীয়ের বাজার—চীন এবং রাশিয়ার পরে—এবং এর ব্যবহার আগের চেয়ে দ্রুত হারে বাড়ছে৷ যাইহোক, অ্যালকোহল সবসময় বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিল, সাংস্কৃতিক, ধর্মীয় এবং আঞ্চলিক কারণগুলির দ্বারা প্রভাবিত। ভারতের কিছু অংশে, অ্যালকোহল সেবন উচ্চ শ্রেণীর দ্বারা অনুশীলন করা একটি জীবনধারা, অন্যদের মধ্যে, এটি একটি নিষিদ্ধ এবং চাপের সাথে মোকাবিলা করার একটি উপায় হিসাবে রয়ে গেছে। অ্যালকোহলের অ্যাক্সেস সহজ এবং সস্তা হওয়ার সাথে সাথে আরও বেশি লোক এর দিকে ঝুঁকছে। নারীরা, যারা দীর্ঘদিন ধরে সামাজিক নিয়মের দ্বারা নিগৃহীত, তারা মদ্যপান সহ তাদের নিজস্ব পছন্দ করতে স্বাধীন হচ্ছে। অ্যালকোহল সেবনের ধরণগুলি রাজ্য থেকে রাজ্যে পরিবর্তিত হয়, বেশিরভাগ ভৌগলিক প্রেক্ষাপট দ্বারা প্রভাবিত হয়। কিছু রাজ্যে, অন্যান্য রাজ্যের তুলনায় মহিলারা এই অভ্যাসটি বেশি গ্রহণ করেছে। ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-৫ (NFHS-৫), ২০১৯-২০ এর তথ্যের ভিত্তিতে শীর্ষ সাতটি রাজ্যের দিকে নজর দেওয়া যাক যেখানে মহিলারা সবচেয়ে বেশি অ্যালকোহল পান করে।

Read more – ভারতীয় গ্রীষ্মের জন্য সেরা মদ্যপ পানীয়গুলি কি জানেন? উত্তর না হলে প্রতিবেদনটি পড়ুন

অরুণাচল প্রদেশ

অরুণাচল প্রদেশে, ১৫-৪৯ বছর বয়সী ২৬% মহিলা অ্যালকোহল পান করেন। এই উচ্চ হার রাষ্ট্রের সংস্কৃতিকে দায়ী করা হয়, যেখানে অ্যালকোহল সেবনকে উৎসাহিত করা হয়। অতিথিদের জন্য রাইস বিয়ার অফার করার রীতি, যাকে “আপং” বলা হয়, এই অঞ্চলের জাতিগোষ্ঠীর ঐতিহ্যগত এবং সাংস্কৃতিক বিশ্বাসের একটি অংশ।

সিকিম

সিকিমে, ১৬.২% মহিলা অ্যালকোহল পান করে, এটি তালিকায় দ্বিতীয়। রাজ্যটি তার গৃহস্থালী মদ উৎপাদনের জন্য সুপরিচিত, একটি ঐতিহ্য প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসছে। কলঙ্ক থাকা সত্ত্বেও, সিকিমে অ্যালকোহল সেবনের সাংস্কৃতিক গুরুত্ব রয়েছে।

We’re now on WhatsApp – Click to join

আসাম

আসামে, ৭.৩% মহিলা অ্যালকোহল পান করেন। শীর্ষ দুটি উত্তর-পূর্ব রাজ্যের মতো, আসামের উপজাতি সম্প্রদায়ের মদ তৈরি এবং সেবনের একটি দীর্ঘ ঐতিহ্য রয়েছে। তাদের জন্য, অ্যালকোহল সেবন যেমন একটি আচার-অনুষ্ঠান, তেমনি এটি একটি জীবনধারা।

তেলেঙ্গানা

এই দক্ষিণ রাজ্যে, ৬.৭% মহিলারা অ্যালকোহল পান করেন, যেখানে গ্রামীণ মহিলারা শহরের তুলনায় বেশি পান করেন৷ এটি তেলঙ্গানার গ্রামীণ মহিলাদের মধ্যে অ্যালকোহল ব্যবহারের ব্যাপকতাকে প্রতিফলিত করে।

ঝাড়খণ্ড

ঝাড়খণ্ডে, ৬.১% মহিলারা অ্যালকোহল পান করেন, প্রাথমিকভাবে আদিবাসী সম্প্রদায় থেকে যারা যুগ যুগ ধরে প্রান্তিক। অল্প কিছু কাজের সুযোগ থাকায়, এই সম্প্রদায়ের অনেকেই তাদের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য অ্যালকোহল পান করে।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

তালিকায় একমাত্র কেন্দ্রশাসিত অঞ্চল, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ৫% মহিলা অ্যালকোহলযুক্ত পানীয় পান করেন। এটি সামাজিক রীতিনীতি, মানসিক চাপ এবং মহিলারা যে বয়সে মদ্যপান শুরু করে তার দ্বারা প্রভাবিত হয়।

We’re now on Telegram – Click to join

ছত্তিশগড়

ছত্তিশগড়ের প্রায় ৫% মহিলা অ্যালকোহল পান করে, রাজ্যটি তালিকায় সপ্তম স্থানে রয়েছে। মানসিক চাপ এবং মহিলাদের জন্য সুযোগের অভাব এই সংখ্যার প্রাথমিক অবদানকারী।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.