5 Ways Coffee: ৫টি উপায় কফি আপনার লিভার স্বাস্থ্য উন্নত করতে পারে

5 Ways Coffee: ৫টি উপায় কিভাবে কফি আপনার লিভারের স্বাস্থ্যের উন্নতি করতে পারে তা জেনে নিন

হাইলাইটস:

  • লিভার ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে
  • লিভারে চর্বি জমা হ্রাস করে

5 Ways Coffee: কফি সারা বিশ্বে সবচেয়ে লালনযোগ্য পানীয় যা শুধু সকালের শক্তি বৃদ্ধি করে না কিন্তু লিভারের স্বাস্থ্যও বাড়ায়। এগুলি ছাড়াও, এমন গবেষণা হয়েছে যা প্রমাণ-ভিত্তিক যে পরিমিত কফি গ্রহণ লিভারের বন্ধু হতে পারে এবং এইভাবে এটিকে প্রভাবিত করা থেকে অনেক রোগ প্রতিরোধ করতে পারে এবং অস্তিত্বকে উন্নীত করতে পারে। কফি কীভাবে আপনার লিভারের ফিটনেস বাড়াতে পারে তার জন্য এখানে ৫টি পদ্ধতি রয়েছে:

১. লিভারে চর্বি জমা হ্রাস করে:

নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (এনএএফএলডি) একটি প্রায়শই দেখা লিভারের ব্যাধি যা লিভারে ট্রাইগ্লিসারাইড জমা করে, কখনও কখনও স্থূলতা এবং বিপাকীয় সিন্ড্রোমের সাথে যুক্ত। গবেষণার ফলাফলগুলি প্রকাশ করে যে কফি পান করা এবং এনএএফএলডি রোগের ঝুঁকির কারণের মধ্যে একটি বিপরীত সম্পর্ক রয়েছে, কারণ যারা প্রতিদিন কফি পান করেন তাদের ফ্যাটি লিভারের ব্যাধি উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। ক্যাফেইন এবং ক্লোরোজেনিক অ্যাসিড সহ কফিতে থাকা বায়োঅ্যাকটিভ রাসায়নিকগুলিও লিভারে চর্বি জমাতে বাধা দিতে পারে, তাই NAFLD-এর প্রগতিশীল অগ্রগতির হুমকি কমিয়ে দেয়।

২. লিভারের প্রদাহের বিরুদ্ধে সুরক্ষা: 

দীর্ঘস্থায়ী সংক্রমণ এমন একটি কারণ যা হেপাটাইটিস এবং সিরোসিস সহ বেশ কয়েকটি লিভারের রোগে দ্রুত এবং অপরিবর্তনীয় প্রভাব ফেলে। এটা মনে করা হয় যে কফির প্রদাহ-বিরোধী প্রভাবের কারণগুলির মধ্যে একটি হল এর উচ্চ পরিমাণ পলিফেনল এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট। ব্যাকটেরিয়া সংক্রমণ দ্বারা সৃষ্ট গুরুতর লিভারের ক্ষতির জন্য দায়ী যৌগগুলির মধ্যে রয়েছে এনজাইমগুলি যা প্রদাহের মধ্যস্থতার ভূমিকা পালন করে এবং তাই সংক্রমণ নির্মূল করা আরও জটিল। কফির দ্বারা দেখানো হয়েছে, হেপাটোটক্সিসিটি হ্রাস করা হয়েছিল, এবং লিভারের বৈশিষ্ট্যগুলি বজায় রাখা হয়েছিল, এইভাবে লিভারের স্বাস্থ্যকে বাড়িয়ে তোলে।

৩. উন্নত লিভার এনজাইম কার্যকলাপ: 

লিভার এনজাইমগুলি লিভারে ডিটক্সিং এবং বিপাকীয় কৌশলগুলিতে একটি গুরুত্বপূর্ণ কাজ করে। গ্লুটাথিয়ন এস-ট্রান্সফারেস (জিএসটি) এবং সাইটোক্রোম P৪৫০ এনজাইমগুলির সাথে পজিটিভ লিভার এনজাইমের প্রতি আগ্রহ বৃদ্ধির সাথে কফি খাওয়ার সম্পর্ক রয়েছে, যা ক্ষতিকারক পদার্থগুলিকে ডিটক্সিফাই করতে এবং ট্যাবলেট এবং দূষণের বিপাকীয়করণে জড়িত হতে পারে। লিভারের এনজাইম বিনোদনের উন্নতির মাধ্যমে, কফি লিভারের ক্ষমতাকে দক্ষতার সাথে কৌশল, ডিটক্সিং এবং চূড়ান্ত লিভারের বৈশিষ্ট্য বিক্রি করতে সহায়তা করে।

৪. লিভার ক্যান্সারের ঝুঁকি হ্রাস: 

লিভার ক্যান্সার, বিশেষ করে হেপাটোসেলুলার কার্সিনোমা (HCC), নেতিবাচক নির্ণয়ের সাথে একটি উল্লেখযোগ্য আন্তর্জাতিক স্বাস্থ্য চ্যালেঞ্জ। উদীয়মান প্রমাণ দেখায় যে কফি খাওয়া লিভার ক্যান্সারের বিকাশের হুমকির সাথে সম্পর্কিত হতে পারে। কফিতে থাকা বায়োঅ্যাকটিভ যৌগগুলি অ্যান্টি-কার্সিনোজেনিক বৈশিষ্ট্য প্রদর্শন করে, টিউমার বৃদ্ধিতে বাধা দেয় এবং লিভারের ক্যান্সার কোষে অ্যাপোপটোসিস (সেলুলার ডাইং) প্রচার করে। নিয়মিত কফি খাওয়া লিভার ক্যান্সারের কম প্রকোপের সাথে যুক্ত, হেপাটোসেলুলার কার্সিনোমার বিরুদ্ধে একটি প্রতিরক্ষামূলক দিক হিসাবে এর ক্ষমতাকে হাইলাইট করে।

We’re now on WhatsApp- Click to join

৫. ফাইব্রোসিস এবং সিরোসিস প্রতিরোধ: 

লিভার ফাইব্রোসিস, লিভারে দাগ টিস্যুগুলির অস্থায়ী জমে সহায়তার দ্বারা চিহ্নিত, ক্রমাগত লিভারের আঘাত এবং সংক্রমণের একটি সাধারণ প্রভাব। যদি চিকিৎসা না করা হয়, লিভার ফাইব্রোসিস সিরোসিসে পরিণত হতে পারে, যা অপরিবর্তনীয় লিভারের ক্ষতির সাথে সম্পর্কিত একটি তীব্র পরিস্থিতি এবং লিভার ব্যর্থতার বহুগুণ ঝুঁকি। কফি অ্যান্টি-ফাইব্রোটিক ফলাফল প্রয়োগ করতে দেখা গেছে, হেপাটিক স্টেলেট কোষের সক্রিয়করণকে বাধা দেয় এবং লিভারের ভিতরে কোলাজেন জমা কমায়। ফাইব্রোসিসের বিকাশ রোধ করে, কফি সিরোসিসের বিকাশ বন্ধ বা প্রশমিত করতে, লিভারের স্বাস্থ্য এবং সাধারণ স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.