Benefits Of Mesquite: সুপারফুড মেসকুইটের ৫টি উপকারিতা জেনে নিন

Benefits Of Mesquite: সুপারফুড মেসকুইটের ৫টি সুবিধা জানুন

হাইলাইটস:

  • মেসকুইট শুঁটিতে দ্রবণীয় ফাইবার থাকে
  • এটি হাড়ের স্বাস্থ্য সমর্থন করে
  • মেসকুইট পুষ্টিগুণে ভরপুর

Benefits Of Mesquite: বহু শতাব্দী ধরে, আদিবাসী সংস্কৃতিগুলি পুষ্টির প্রধান উৎস হিসেবে মেসকুইটের উপর নির্ভর করে, যা দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, আফ্রিকার স্থানীয়। সাধারণত, মেসকুইট গাছের শুকনো শুঁটি থেকে তৈরি পাউডার হিসাবে খাওয়া হয়।​​​ মেসকুইট শুঁটি এবং তাদের থেকে তৈরি ময়দা ইদানীং সুপারফুড হিসাবে আরও সুপরিচিত হয়েছে। এর স্বতন্ত্র গন্ধের বাইরে, মেসকুইটের সম্ভাব্য স্বাস্থ্য সুবিধার আশ্চর্যজনকভাবে বিস্তৃত পরিসর রয়েছে। আপনার ডায়েটে মেসকুইট অন্তর্ভুক্ত করার বিষয়ে চিন্তা করার জন্য আমরা এখানে ৫টি সুবিধা নিয়ে আলোচনা করছি।

ক্রমাগত ই শক্তির স্তর :

জটিল কার্বোহাইড্রেট মেসকুইট আকারে পাওয়া যায়​ একটি ধীর-মুক্ত শক্তির উৎস যা সারা দিন স্থির শক্তির স্তরকে সমর্থন করে আপনাকে শক্তির স্পাইক এবং ড্রপ দেওয়ার পরিবর্তে যা আপনাকে বিপর্যস্ত করে তোলে, মেসকুইট একটি সামঞ্জস্যপূর্ণ জ্বালানীর উৎস সরবরাহ করে যা আপনাকে ফোকাস এবং শক্তি জোগায়।

হাড়ের স্বাস্থ্য সমর্থন করে :

মেসকুইট, উচ্চ ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম থাকায়, শক্তিশালী এবং সুস্থ হাড় বজায় রাখতে সাহায্য করে। এই প্রয়োজনীয় মিনারেলগুলি হাড়ের ঘনত্ব, গঠন এবং শক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে অস্টিওপরোসিস এবং ফ্র্যাকচারের ঝুঁকি কমায়।​ আপনার ডায়েটে যোগ করলে মেসকুইট দীর্ঘমেয়াদী হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করতে পারে।

We’re now on Telegram- Click to join

পুষ্টিগুণে ভরপুর :

মেসকুইট শুঁটি অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টির মধ্যে প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, আয়রন এবং জিঙ্কের একটি বড় উৎস। এটির কারণে​ মেসকুইট যে কোনও সুষম খাদ্যের জন্য একটি দুর্দান্ত পরিপূরক, তবে এটি উদ্ভিদ-ভিত্তিক বা নিরামিষ খাবারের জন্য বিশেষভাবে উপকারী বিশেষত, মেসকুইটের উচ্চ প্রোটিন সামগ্রী সেলুলার ফাংশন, পেশী বৃদ্ধি এবং মেরামতকে উন্নত করতে পারে।

We’re now on WhatsApp- Click to join

ডি হজমে সহায়তা করুন :

মেসকুইট শুঁটিতে দ্রবণীয় ফাইবার থাকে যা অন্ত্রের স্বাভাবিক উদ্ভিদ বজায় রাখতে সাহায্য করে এবং নিয়মিত মলত্যাগের সুবিধা দেয়, যার ফলে হজম ভালো হয়। এই ফাইবার একটি স্বাস্থ্যকর সমর্থন করে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়া খাওয়ানো এবং প্রিবায়োটিক হিসাবে কাজ করে মাইক্রোবায়োমকে করে।​ মেসকুইট হজমের স্বাস্থ্যের প্রচার করে বদহজম, ফোলাভাব এবং কোষ্ঠকাঠিন্যের উপসর্গগুলি কমাতে সাহায্য করে। এটি পুষ্টি শোষণ এবং সাধারণ সুস্থতাও উন্নত করতে পারে।

কম গ্লাইসেমিক সূচক :

যেহেতু মেসকুইটের কম গ্লাইসেমিক সূচক আছে, এটি প্রক্রিয়াজাত শর্করা এবং কার্বোহাইড্রেটের বিপরীতে খাওয়ার পরে ধীরে ধীরে এবং অবিচ্ছিন্নভাবে রক্তে শর্করার মাত্রা বাড়ায়। এটি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য বা জুড়ে শক্তির একটি সামঞ্জস্যপূর্ণ স্তর বজায় রাখতে চায় এমন সকলের জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প মিষ্টি তৈরি করে করে। মেসকুইট যুক্ত খাবারগুলি উচ্চ – গ্লাইসেমিক খাবারের সাথে আসা শক্তির ক্ষয় মোকাবেলা না করেই এর মিষ্টি স্বাদ উপভোগ করতে দেয়।​​ এই খাবারগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে স্মুদি, পোরিজ, ইত্যাদি।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.