Iftar Recipe: রমজানে এই বিশেষ এবং সুস্বাদু রেসিপিটি ব্যবহার করে দেখুন, ইফতার মজাদার হবে

Iftar Recipe
Iftar Recipe

Iftar Recipe: ইফতারের সময় এই উপকরণ দিয়ে রুহ আফজা স্বাদ বাড়ান, জেনে নিন রেসিপি

Iftar Recipe: শুরু হতে চলেছে পবিত্র রমজান মাস। এ সময় সারা বিশ্বের মুসলমানরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা পালন করবে। এ উপলক্ষে রোজাদাররা সূর্যোদয়ের আগে যে খাবার খান তাকে সেহরি বলা হয়, আর সূর্যাস্তের সময় রোজা ভাঙার পর খাওয়া খাবারকে ইফতার বলা হয়। সারাদিন রোজা রাখার পর ইফতারের সময় সুস্বাদু খাবারের পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। এমন পরিস্থিতিতে আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি একটি ইফতারের রেসিপি যা খুবই বিখ্যাত। এতে ইফতারের সময় রুহ আফজা তৈরি করা হয়। এটি খুব আনন্দের সাথে খাওয়া হয়। এর রেসিপিটিও খুব সহজ এবং খেতে খুবই সুস্বাদু। তো চলুন জেনে নেই রুহাফজা সেবাইয়ান তৈরির রেসিপি।

রমজানে তৈরি করুন রুহ আফজা সেবাইয়া, আপনার লাগবে এই উপাদানগুলো:

  • ভার্মিসেলি
  • ঘি
  • শুকনো ফল
  • রুহ আফজা
  • দুধ

কিভাবে রুহ আফজা সেবাইয়ান বানাবেন:

রুহ আফজা সেবাইয়ান তৈরি করতে প্রথমে একটি প্যানে ঘি দিন এবং তারপর সেবাইয়া দিন। এর পর হালকা ভেজে আলাদা করে রাখুন। এরপর শুকনো ফল পিষে দুধে রান্না করুন। একই সময়ে ভার্মিসেলি যোগ করুন এবং কম আঁচে রান্না করুন। সিদ্ধ হয়ে গেলে এতে খোয়া ও দুধ দিন। তারপর আলতো করে রান্না করুন। এর উপরে রুহাফজা যোগ করুন। সবকিছু মিশ্রিত করুন। উপরে শুকনো ফল যোগ করুন। রান্না করুন এবং তারপর পরিবেশন করুন। এই রমজানে আপনি এই রেসিপিটি ট্রাই করতে পারেন। এটি খুব সুস্বাদু এবং আপনি এর স্বাদ ভুলে যাবেন না। সুতরাং, আপনি যদি এটি কখনও চেষ্টা না করে থাকেন তবে অবশ্যই একবার চেষ্টা করে দেখুন।

We’re now on Whatsapp – Click to join

এই রেসিপিটিও চেষ্টা করুন:

মুগ ডাল চাট:

এটি তৈরি করতে প্রথমে প্যানে ভেজানো মুগ ডাল, জল ও লবণ দিয়ে কিছুক্ষণ রান্না করুন। এর পরে, জল আলাদা করুন এবং একটি পাত্রে ডালটি ১০ ​​মিনিটের জন্য ঠান্ডা হতে দিন। এবার একই পাত্রে ডালিমের বীজ, কাটা পেঁয়াজ, পুদিনা পাতা, কাটা ধনেপাতা, কাঁচা মরিচ, চাট মসলা, লেবুর রস এবং লবণ দিয়ে পরিবেশন করুন। প্রোটিন সমৃদ্ধ মুগ ডাল দিয়ে তৈরি করতে পারেন এই নাস্তা।

নিছক পার্সিমন:

শির খুরমা বানাতে প্রথমে একটি প্যানে ঘি গরম করে ভার্মিসেলি দিয়ে ভালো করে ভেজে নিন। এর পরে, একটি আলাদা প্যানে দুধটি ঘন হওয়া পর্যন্ত সিদ্ধ করুন এবং তারপরে এতে চিনি দিয়ে নাড়ুন। কিছুক্ষণ পর, দুধে ভাজা ভার্মিসেলি এবং ভাজা শুকনো ফল সহ কাটা খেজুর এবং জাফরান যোগ করুন। এই মিশ্রণটি ভালো করে নাড়তে থাকুন যতক্ষণ না এটি ফুটে যায় এবং সবশেষে এলাচ গুঁড়ো দিয়ে পরিবেশন করুন।

বাদামের শরবত:

বাদামের শরবত তৈরি করতে প্রথমে বাদাম কুসুম গরম পানিতে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার খোসা ছাড়িয়ে কেটে নিন। এরপর একটি ব্লেন্ডারে কাটা বাদাম, বরফের টুকরো, দুধ, কনডেন্সড মিল্ক এবং এলাচ গুঁড়া ব্লেন্ড করুন। সবশেষে এই মিশ্রণটি একটি গ্লাসে ঢেলে কিছু কাটা বাদাম ও গোলাপের পাপড়ি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। বাদাম খেলে শরীরে অনেক উপকার পাওয়া যায়।

আলু ললিপপ:

প্রথমে একটি প্যানে তেল গরম করে কাটা আদা, রসুন ও কাঁচা মরিচ দিয়ে রান্না করুন। এবার সেদ্ধ আলু, গরম মশলা, লাল মরিচের গুঁড়া, চাট মশলা, লবণ, ভুট্টার আটা এবং সবুজ ধনে দিয়ে ভালো করে মেশান। এরপর এই মিশ্রণের ছোট ছোট বল বানিয়ে তাতে আইসক্রিম স্টিকগুলো দিয়ে হালকা করে চাপ দিন যাতে মিশ্রণটি লেগে যায়। সবশেষে এর ওপর কর্ন ফ্লাওয়ার ছিটিয়ে গরম তেলে ভাজুন।

রুহ আফজা শরবত:

রুহ আফজা শরবত ইফতারের জন্য তৈরি করা সবচেয়ে সহজ এবং সুস্বাদু খাবারের একটি। এটি আপনাকে হাইড্রেটেড রাখতেও সাহায্য করে। প্রথমে একটি ব্লেন্ডারে এক কাপ জল, দুধ, এলাচ গুঁড়া এবং রুহ আফজা সিরাপ মিশিয়ে নিন। এরপর সব উপকরণ মিশিয়ে কিছুক্ষণ রেখে শুকনো ফল দিয়ে সাজিয়ে নিন। সবশেষে বরফের টুকরো যোগ করুন এবং ঠান্ডা পরিবেশন করুন।

এইরকম রেসিপি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.