Dahi Bhalla Recipe: কীভাবে আপনার দই বড়াকে স্বাস্থ্যকর এবং মুখরোচক করবেন? জানুন

Dahi Bhalla Recipe: দই বড়াকে স্বাস্থ্যকর করার জন্য পাঁচটি টিপস দেখুন

হাইলাইটস:

  • ঘরে তৈরি চাটনি ব্যবহার করুন
  • অতিরিক্ত পুষ্টির জন্য মসুর ডাল অন্তর্ভুক্ত করুন
  • কম চর্বিযুক্ত দই বেছে নিন

Dahi Bhalla Recipe: দই বড়া, একটি জনপ্রিয় ভারতীয় স্ট্রিট ফুড, ক্রিমি দইতে ডুবিয়ে এবং চাটনির সাথে শীর্ষে থাকা সুস্বাদু মসুর ডাম্পলিংগুলির একটি আনন্দদায়ক সংমিশ্রণ। যদিও এটি নিঃসন্দেহে সুস্বাদু, তবে এর ভাজা উপাদান এবং দইয়ের ব্যবহারের কারণে এটি বেশ ভারী হতে পারে। এখানে দই বড়াকে স্বাস্থ্যকর করার জন্য এখানে পাঁচটি টিপস রয়েছে:

১. কম চর্বিযুক্ত দই বেছে নিন

কম চর্বি বা গ্রীক দই বেছে নিন। কম চর্বিযুক্ত দই অপ্রয়োজনীয় ক্যালোরি কমানোর সময় ক্রিমি টেক্সচার ধরে রাখে। গ্রীক দই, বিশেষত, প্রোটিন সমৃদ্ধ, এটি একটি পুষ্টিকর বিকল্প যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখে।

২. অতিরিক্ত পুষ্টির জন্য মসুর ডাল অন্তর্ভুক্ত করুন

বড়া তৈরি করতে হলুদ মুগ ডাল এবং উরদ ডালের সংমিশ্রণ ব্যবহার করুন। মসুর ডাল প্রোটিন, ফাইবার এবং প্রয়োজনীয় পুষ্টির একটি বড় উৎস।

৩. ভাজার পরিবর্তে স্ট্রিম করুন 

ঐতিহ্যবাহী দই বড়া ভাজা হলে, যা অপ্রয়োজনীয় ক্যালোরি এবং চর্বি যোগ করে। পরিবর্তে, বড়াগুলিকে হালকা এবং স্বাস্থ্যকর করতে স্ট্রিম করার কথা বিবেচনা করুন। স্টিমড বড়া তাদের কোমলতা ধরে রাখে এবং পাচনতন্ত্রে সহজ হয়। মসুর ডালের মিশ্রণটিকে ছোট ছোট বলের আকার দিন এবং জল এবং দইতে ভিজিয়ে রাখার আগে রান্না না হওয়া পর্যন্ত স্ট্রিম করুন।

৪. পুষ্টিকর টপিংস দিন 

পুষ্টিকর টপিংস দিয়ে আপনার দই বড়ার পুষ্টির মান বাড়ান। ডালিমের বীজ, কাটা বাদাম, কাজু এবং ধনে এবং পুদিনার মতো তাজা ভেষজ উপরে ছড়িয়ে দিন। ডালিমের বীজ অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর থাকে, অন্যদিকে বাদাম স্বাস্থ্যকর চর্বি এবং প্রোটিন সরবরাহ করে। তাজা ভেষজ শুধুমাত্র স্বাদ বাড়ায় না, প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজও যোগ করে।

We’re now on WhatsApp- Click to join

৫. ঘরে তৈরি চাটনি ব্যবহার করুন

দই বড়ায় ব্যবহৃত চাটনিগুলি দোকানে কেনার সময় চিনি এবং সোডিয়াম বেশি হতে পারে। পরিবর্তে, প্রাকৃতিক উপাদান ব্যবহার করে ঘরে তৈরি চাটনি তৈরি করুন। মিষ্টির জন্য খেজুর বা গুড় দিয়ে তেঁতুলের চাটনি তৈরি করুন এবং তাজা ধনে, পুদিনা এবং সবুজ মরিচ দিয়ে তৈরি সবুজ চাটনি ব্যবহার করুন।

এইরকম আরও রেসিপি সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.