Creative Cooking With Leftovers: অবশিষ্ট খাবারকে সৃজনশীল রান্নায় রূপান্তরিত করুন

Creative Cooking With Leftovers: কিভাবে অবশিষ্ট অংশ দিয়ে কিছু সৃজনশীল রান্না করবেন? এখানে ৫টি রেসিপি দেখুন

হাইলাইটস:

  • অবশিষ্ট অংশ দিয়ে কিছু সৃজনশীল রান্নার ৫টি রেসিপি দেখুন
  • অবশিষ্টাংশ দিয়ে কীভাবে সৃজনশীল রান্না করবেন জানুন

Creative Cooking With Leftovers: উচ্ছিষ্ট দিয়ে সৃজনশীল রান্না হল গতকালের অবশিষ্টাংশ থেকে সুস্বাদু খাবার তৈরি করার একটি মজাদার এবং টেকসই উপায়। আমাদের প্রায়ই এমন খাবার থাকে যা আমরা একই দিনে খাই না। যাইহোক, এটি ফেলে দেওয়ার পরিবর্তে, আপনি কেন এই আশ্চর্যজনক রেসিপিগুলি চেষ্টা করেন না যেগুলি শুধুমাত্র সুস্বাদু খাবারই তৈরি করে না বরং টেকসইও হয় কারণ তারা অবশিষ্ট খাদ্য আইটেমগুলিকে পুনরায় ব্যবহার করে।

  • ভাজা ইডলি এক কাপ গরম চায়ের সাথে একটি নিখুঁত সংমিশ্রণ। আপনার যা দরকার তা হল উচ্ছিষ্ট ইডলিগুলি নিতে, কিছু সরিষা এবং কারি পাতা দিয়ে তেলে ভাজতে হবে এবং আপনার মতো কিছু পেঁয়াজ, কাঁচা মরিচ, আদা এবং টমেটো যোগ করতে হবে। এটিকে আরও কিছুটা মজাদার করতে আপনি কিছু পিজা পাস্তা সস যোগ করতে পারেন। ধনেপাতা দিয়ে সাজিয়ে লেবুর রস ছেঁকে গরম গরম পরিবেশন করুন।
  • চাপাতি সালাদ বাকী চাপাতি পুনরায় ব্যবহার করার একটি সহজ উপায়। আপনাকে যা করতে হবে তা হল চাপাতিগুলিকে ছোটো ছোটো টুকরো করে ছিঁড়ে নিন এবং তেলে বা এমনকি একটি এয়ার ফ্রায়ারে ভাজুন যাতে আপনার কাছে প্রচুর ভাজা আইটেম না থাকে। এই মিশ্রণে কাটা শাকসবজি, ছোলা, ভিনেগার, লবণ এবং চাট মসলা যোগ করুন। এই সব মিশিয়ে তাজা পরিবেশন করুন।

  • অবশিষ্ট ভাত পুনরায় ব্যবহার করার ক্ষেত্রে ভাজা চাল সবচেয়ে সাধারণ খাবারের একটি। ভাজা ভাতের জন্য আপনার যা দরকার তা হল কিছু কাটা পেঁয়াজ, রসুন, সবজি, সয়া সস এবং ভিনেগার। আপনি যদি ডিমখেতে পছন্দ করেন তবে আপনি ডিমও যোগ করতে পারেন। ফ্রাইড রাইস শুধু স্বাস্থ্যকরই নয়, তৈরি করাও খুব সহজ।
  • ভেজিটেবল ফ্রাঙ্কি অবশিষ্ট রান্না করা সবজি ব্যবহার করে। সুতরাং আপনার যদি সেদ্ধ আলু, মটর, গাজর বা যেকোন শাকসবজি থাকে তবে সেগুলি একসাথে ম্যাশ করুন। তাদের চাট মসলা এবং লবণ দিয়ে সিজন করুন এবং আপনার কাছে একটি নিখুঁত কাটলেট রয়েছে যা কিছু কাটা পেঁয়াজ, টমেটো এবং সবুজ মরিচ দিয়ে আপনার রোটির ভিতরে যেতে পারে। এটি আপনার পছন্দের টমেটো কেচাপ বা চাটনির সাথে রাখুন।
  • পনির কাটলেট- পনির কাটলেট তৈরি করার জন্য আপনার অবশিষ্ট ম্যাশ করা আলু প্রয়োজন, এবং মুখরোচক একটি ড্যাশ যোগ করতে আপনি এতে গ্রেটেড পনির যোগ করতে পারেন। ম্যাশ করা আলু, গ্রেট করা পনির, পেঁয়াজ, কাঁচা মরিচ, ধনে পাতা এবং আপনার প্রিয় মশলা মেশান। এবার মিশ্রণটিকে কাটলেটের আকার দিন। এগুলিকে ব্রেড ক্রাম্ব দিয়ে প্রলেপ দিন এবং সোনালি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন।

যদিও এই রেসিপিগুলি আপনার অবশিষ্টাংশ দিয়ে কীভাবে সৃজনশীল হতে হয় তার সবচেয়ে মৌলিক রেসিপি, আপনি বুঝতে পারবেন যে আপনি যত বেশি রান্নাঘরে প্রবেশ করবেন এবং আপনি যত বেশি পরীক্ষা করবেন, অনেক সুস্বাদু সম্ভাবনা আপনার জন্য অপেক্ষা করছে।

এইরকম আরও খাদ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.