Sexual Harassment In The Malayalam Film Industry: এবার মালায়ালাম ফিল্ম ইন্ডাস্ট্রিতে যৌন বিক্ষোভ! এবিষয়ে হেমা কমিটির রিপোর্ট একটি বড় প্রতিক্রিয়ার জন্ম দিয়েছে

Sexual Harassment In The Malayalam Film Industry
Sexual Harassment In The Malayalam Film Industry

Sexual Harassment In The Malayalam Film Industry: তনুশ্রী দত্ত হেমা কমিটির রিপোর্টকে ‘অকার্যকর’ বলেছেন, নানা পাটেকর এবং দিলীপের সমালোচনা করেছেন তিনি

হাইলাইটস:

  • মালায়ালাম ফিল্ম ইন্ডাস্ট্রিতে যৌন হয়রানি নিয়ে হেমা কমিটির রিপোর্ট প্রকাশের পর ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে
  • ১৯শে আগস্ট, ২০২৪-এ প্রকাশিত, ২৩৫-পৃষ্ঠার নথিতে ১৭টি ধরনের শোষণ নারীদের মুখোমুখি হয়
  • ২০১৭ সালে কোচিতে একজন মহিলা মালয়ালম অভিনেতার যৌন নিপীড়নের প্রতিক্রিয়ায় এই কমিটি গঠিত হয়েছিল

Sexual Harassment In The Malayalam Film Industry: মালায়ালাম ফিল্ম ইন্ডাস্ট্রিতে যৌন হয়রানি নিয়ে হেমা কমিটির রিপোর্ট প্রকাশের পর ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। ১৯শে আগস্ট, ২০২৪-এ প্রকাশিত, ২৩৫-পৃষ্ঠার নথিতে ১৭টি ধরনের শোষণ নারীদের মুখোমুখি হয়, যার মধ্যে বেতনের বৈষম্য, ধর্ষণের হুমকি এবং অবাঞ্ছিত যৌন অগ্রগতির মতো সমস্যা রয়েছে। ২০১৭ সালে কোচিতে একজন মহিলা মালয়ালম অভিনেতার যৌন নিপীড়নের প্রতিক্রিয়ায় এই কমিটি গঠিত হয়েছিল, অভিযুক্তদের মধ্যে অভিনেতা দিলীপ ছিলেন। প্রতিবেদনটি শিল্পের মধ্যে যথেষ্ট বিতর্কের জন্ম দিয়েছে।

Read more – তথ্য ও পরিসংখ্যান অনুযায়ী প্রকাশ করে যে পুরুষরা গার্হস্থ্য ও যৌন সহিংসতায় ভুগছে

তনুশ্রী দত্ত, ভারতের #MeToo আন্দোলনের একজন বিশিষ্ট ব্যক্তিত্ব যিনি ২০১৮ সালে হর্ন ওকে প্লিসের সেটে অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে তার যৌন অসদাচরণের অভিযোগের মাধ্যমে ব্যাপক মনোযোগ আকর্ষণ করেছিলেন, অভিনেতা রেবতী এবং রঞ্জিনী সহ মলিউডের ব্যক্তিদের কাছ থেকে তীব্র প্রতিক্রিয়া প্রকাশ করেছেন।

সংবাদ পত্রের কাছে, তনুশ্রী দত্ত তার হতাশা প্রকাশ করে জোর দিয়ে বলেন, “এই কমিটি এবং রিপোর্ট, আমি বুঝতে পারছি না। আমার মনে হয় এগুলো অকেজো। ২০১৭ সালে কী ঘটেছিল তার রিপোর্ট তৈরি করতে তাদের সাত বছর লেগেছিল?”

We’re now on WhatsApp – Click to join

তিনি বিশাখা কমিটি (পূর্বে মহিলা অভিযোগ কমিটি) উল্লেখ করে হেমা কমিটির সমালোচনা করেন, যেটি কর্মক্ষেত্রে যৌন হয়রানি মোকাবেলায় প্রতিষ্ঠিত হয়েছিল। তিনি নতুন রিপোর্টের মূল্য নিয়ে প্রশ্ন তোলেন, বলেন “যাইহোক এই নতুন প্রতিবেদনের অর্থ কী? তাদের যা করতে হয়েছিল তা হল অভিযুক্তকে গ্রেপ্তার করা এবং একটি শক্তিশালী আইনশৃঙ্খলা ব্যবস্থা প্রয়োগ করা। আমার মনে আছে বিশাখা কমিটির কথা শুনেছিলাম, যেটি নিয়ে এসেছিল এত গাইডলাইন এবং পৃষ্ঠা এবং রিপোর্ট তৈরি করা হয়েছে, কিন্তু তারপরে কমিটিগুলির নাম পরিবর্তন করতে থাকে?

“নানা এবং দিলীপের মতো লোকেরা নার্সিসিস্টিক সাইকোপ্যাথ। তাদের জন্য কোন প্রতিকার নেই। শুধুমাত্র একজন দুষ্টু এবং প্রতিহিংসাপরায়ণ মানুষ তারা যা করেছে তা করতে পারে। আমি এই কমিটিগুলিকে পাত্তা দিই না। এই সিস্টেমের উপর আমার কোন আস্থা নেই। মনে হয় এইগুলির সাথে রিপোর্ট এবং কমিটি, তারা প্রকৃত কাজ করার পরিবর্তে আমাদের সময় নষ্ট করছে একটি নিরাপদ কর্মক্ষেত্র থাকা একজন মহিলার জন্য বা যে কোনও মানুষের মৌলিক অধিকার, “তিনি যোগ করেছেন।

We’re now on Telegram – Click to join

ইতিমধ্যে, দত্তের প্রকাশের পর ভারতে #MeToo আন্দোলন গতি পেয়েছে, অন্য মহিলাদেরকে তাদের নিজেদের হয়রানি ও অপব্যবহারের গল্প নিয়ে এগিয়ে আসতে প্ররোচিত করেছে। তীব্র জনসাধারণ এবং মিডিয়া যাচাই-বাছাই সত্ত্বেও, মামলার আইনি প্রক্রিয়া এবং তদন্ত বেশ কিছু বিলম্ব এবং চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল। মামলাটি ভারতীয় আইনী ও সামাজিক ব্যবস্থায় যৌন হয়রানির অভিযোগ পরিচালনা এবং ভিকটিমদের অধিকার রক্ষার বিষয়ে চলমান সমস্যাগুলি তুলে ধরে।

মালায়ালাম তারকাদের সম্বন্ধে আরও অনেক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.