Kottukkaali: কোট্টুকালি এ পর্যন্ত বছরের সেরা ভারতীয় চলচ্চিত্র প্রমাণ করেছে যে পিএস বিনোথরাজ হলেন মানুষের একজন অতুলনীয় পরিচালক

Kottukkaali
Kottukkaali

Kottukkaali: পরিচালক পিএস বিনোথরাজের নতুন ফিল্ম কোট্টুকালি একটি দারুন চিন্তা ভাবনা নিয়ে তৈরি হয়েছে

হাইলাইটস:

  • কোট্টুকালি প্রতিভাবান বিনোথরাজের জন্য একটি অসাধারণ দ্বিতীয় বৈশিষ্ট্য
  • মাত্র দুটি চলচ্চিত্রের বয়সে, বিনোথরাজের ইতিমধ্যেই একটি সম্পূর্ণরূপে গঠিত
  • ফিল্মের ১১০-মিনিটের রান-টাইমে এক ঘন্টারও বেশি সময় হবে যে কেউ শেষ পর্যন্ত কী ঘটছে তা বানান করে

Kottukkaali: তার আরও মূলধারার সমসাময়িকদের থেকে ভিন্ন, যারা প্রায়ই তাদের তথাকথিত প্রগতিশীল সিনেমার মাধ্যমে নারীদের নীরবতার সাথে জড়িত, পরিচালক পিএস বিনোথরাজ প্রাচীন ব্যবস্থার নিপীড়নকে তাদের মধ্যে নিজের অবস্থানকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করেন। তার সর্বশেষ বৈশিষ্ট্য, কোট্টুকালির শিরোনাম ‘অদম্য মেয়ে’-কে মূলত একটি সংলাপের মধ্যে সীমাবদ্ধ করার সিদ্ধান্ত – একটি ভুতুড়ে লাইন যা ক্রেডিটগুলি রোল হওয়ার পরেও আপনার সাথে থাকে – এটি অস্বীকার করার মতো কাজ নয়। অবজ্ঞা একটি কাজ বছরের সেরা পারফরম্যান্সে আনা বেনের অভিনয়, মীনা হল বিনোথরাজের সিনেমার নৈতিক কম্পাস – নীরব প্রতিরোধের, আইন অমান্যের, জ্বলন্ত ক্রোধের প্রতীক।

We’re now on WhatsApp – Click to join

কোট্টুকালি প্রতিভাবান বিনোথরাজের জন্য একটি অসাধারণ দ্বিতীয় বৈশিষ্ট্য, সেই লোকদের একজন কবি যার সিনেমা প্রায়শই স্বাধীনতা এবং ভয়ের তরল দ্বৈততা নিয়ে কাজ করে। তার চরিত্রগুলি তামিলনাড়ুর গ্রামীণ ল্যান্ডস্কেপ জুড়ে, বারমাসি অসুস্থ-স্বাচ্ছন্দ্যে ঘুরে বেড়ায়। কিন্তু তারা সবাই কোনো না কোনোভাবে খাঁচায় বন্দী। মাত্র দুটি চলচ্চিত্রের বয়সে, বিনোথরাজের ইতিমধ্যেই একটি সম্পূর্ণরূপে গঠিত, এবং তাৎক্ষণিকভাবে -স্বীকৃত নান্দনিকতা রয়েছে; কোট্টুকালি একটি স্বাক্ষরমূলক পদক্ষেপের সাথে শুরু হয় – একটি দীর্ঘ, কাটা ট্র্যাকিং শট যা সংলাপের রিমের চেয়ে চরিত্র সম্পর্কে আরও বেশি প্রকাশ করে।

Read more – সর্বকালের সেরা সেক্সি হরর মুভি গুলির নাম এবং সেগুলি কীভাবে দেখবেন জেনে নিন

একজন মধ্যবয়সী মহিলা ভোরের প্রথম দিকে ফিসফিস করে তার শাড়ি পরা শরীরে বালতি জল ঢেলে দিচ্ছেন। সে স্নান করছে না; এটা প্রায় যেন সে তার শরীরকে একটি অকথ্য মন্দ থেকে পরিষ্কার করছে। তিনি তার বাড়ি থেকে কাছাকাছি একটি মন্দিরে যান, প্রার্থনা করেন এবং তারপর তিনি যেখান থেকে এসেছেন সেখানে ফিরে যান; কান্নাকাটি, কাঁপানো, কিছু সম্পর্কে স্পষ্টভাবে বিরক্ত। কিন্তু আমরা কি জানি না। আমাদের জানার সময় এখনও আসেনি। আমরা মহিলাটিকে তার বাড়ির ভিতরে অনুসরণ করি, যেখানে সে তার মেয়ের সাথে মুখোমুখি হয়, ‘অটল’ মীনা, চুপচাপ বসে, নির্জীবভাবে, পাথরের সাথে শিকল বাঁধা একটি প্রতীকী মোরগের দিকে তাকিয়ে।

ফিল্মের ১১০-মিনিটের রান-টাইমে এক ঘন্টারও বেশি সময় হবে যে কেউ শেষ পর্যন্ত কী ঘটছে তা বানান করে। কিন্তু ততক্ষণে, আপনি কাছাকাছি-প্রহসনমূলক উপকথার একটি মোটামুটি নির্ভুল ছবি তৈরি করেছেন যা বিনোথরাজ বলতে চেয়েছিলেন। মীনা পান্ডি (সুরি) নামে একজন ব্যক্তির সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছে, যাকে সে বিয়ে করতে অস্বীকার করে। তিনি অন্য একজনের প্রেমে পড়েছিলেন, কিন্তু তার সাথে থাকতে নিষেধ করা হয়েছিল কারণ সে একটি ভিন্ন বর্ণের ছিল। মীনা নিজের মধ্যে পিছু হটল, তার উপর যে অবিচার করা হচ্ছে তা নিয়ে কথা বলতে, তার সাথে যুক্ত হতে বা স্বীকার করতে অস্বীকার করেছিল। পান্ডির পরিবার সিদ্ধান্ত নিল যে তাকে অবশ্যই দখল করতে হবে।

We’re now on Telegram – Click to join

আরেকটি সূক্ষ্ম রূপক একটি ষাঁড়ের আকারে আবির্ভূত হয় যা কনভয়ের পথকে অবরুদ্ধ করে এবং নড়তে অস্বীকার করে। মহিলারা অটোর ভিতরে থাকাকালীন, পুরুষরা রাস্তায় নেমে পড়ে এবং বড় প্রাণীর সামনে ভঙ্গি করে — যদি কখনও একটি থাকে তবে পুরুষত্বের প্রতীক। এটা একটা ফেস-অফ। অবশেষে, কীভাবে এই অসুবিধা সামলাবেন তা নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করার পর, পুরুষদের কার্যকরভাবে প্রতিবেশী বাড়ির একটি ছোট মেয়েকে উদ্ধার করে। ষাঁড়টি তার পোষা প্রাণী। অন্য একটি দৃশ্যে, পুরুষরা শারীরিকভাবে অটোটিকে একটি সরু রাস্তায় ঘুরানোর জন্য তুলে নেয়। বিনোথরাজ তাদের মুখের ক্লোজআপের মধ্যে কাটা, চেনার বাইরে পেঁচিয়ে, তাদের ফুসফুসের শীর্ষে চিৎকার করে যখন তারা মীনা নিজেকে যে পাত্রের সাথে সংযুক্ত করেছে তা পরিচালনা করে।

তামিলের চলোচ্চিত্র জগতে আরও অনেক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.