West bengal panchayat election 2023: ঘোষণা হয়ে গেল রাজ্যে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ! ৮ই জুলাই রাজ্যে একদফায় পঞ্চায়েত ভোট! মনোনয়ন পেশ আজ থেকেই

West bengal panchayat election 2023: বৃহস্পতিবার রাজ্যে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা করল রাজ্য নির্বাচন কমিশন

হাইলাইটস:

• রাজ্যে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা করা হলো

• আজ থেকেই জমা দেওয়া যাবে মনোনয়নপত্র

• আজ থেকে রাজ্যে জারি হল নির্বাচন আচরণবিধি

West bengal panchayat election 2023: বেজে গেল পঞ্চায়েত ভোটের দামাদা। আর ঠিক একমাসের মাথায় রাজ্যে পঞ্চায়েত ভোট। ৮ই জুলাই এক দফায় পঞ্চায়েত ভোট হবে রাজ্যে। এমনই ঘোষণা নির্বাচন কমিশনের নতুন দায়িত্বভার প্রাপ্ত নির্বাচন কমিশনার রাজীব সিংহের। বুধবারই তিনি নির্বাচন কমিশনের দায়িত্ব পান। তার ঠিক ২৪ ঘন্টার মধ্যেই নির্বাচন কমিশনের বৈঠকে ঠিক হয় পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ। নির্বাচন কমিশনের পক্ষ থেকে নতুন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব সিংহ সাংবাদিক বৈঠক করে দিনক্ষণ ঘোষণা করলেন গতকাল। মাঝে সময় রয়েছে এক মাসেরও কম। সাংবাদিকদের উদ্দেশ্যে রাজ্য নির্বাচন কমিশনার বলেন, ‘‘দার্জিলিং এবং কালিম্পঙে দ্বিস্তর এবং বাকি রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের ভোটগ্রহণ ৮ই জুলাই, শনিবার। মনোনয়ন জমা নেওয়া শুরু শুক্রবার, ৯ই জুন থেকেই।’’ অর্থাৎ আজ থেকে মনোনয়নপত্র জমা নেবে নির্বাচন কমিশন। রাজীব সিংহ আরও জানান, আজ থেকেই রাজ্যে নির্বাচনী আচরণবিধি চালু হয়ে যাচ্ছে। ফলে রাত ১০টা থেকে সকাল ৮টা পর্যন্ত মিটিং মিছিল নিষিদ্ধ থাকবে।

রাজ্যে দীর্ঘ জল্পনা চলছিল পঞ্চায়েত ভোটের তারিখ নিয়ে। অবশেষে জল্পনার অবসান ঘটলো। বৃহস্পতিবার পঞ্চায়েত ভোটের তারিখ ঘোষণা করেছেন নবনিযুক্ত নির্বাচন কমিশনার রাজীব সিংহ। জানা গেছে প্রার্থীরা ৯ই জুন থেকে মনোনয়ন জমা দিতে পারবেন। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৫ই জুন। আর স্ক্রুটিনির শেষ দিন জুন মাসের ১৭ তারিখ। পঞ্চায়েত ভোটের প্রার্থীরা ২০ জুন পর্যন্ত সময় পাবেন মনোনয়ন প্রত্যাহার করার জন্য। ভোটগণনা বা ফলঘোষণার জানতে চাইলে কমিশনার রাজীব সিংহ বলেন, সাধারণত ভোটগ্রহণের ১-২ দিন পরে হবে ফলপ্রকাশ, নিয়ম অনুযায়ী করা হবে ভোটগণনা। নির্বাচন কমিশন সূত্রে পড়ে খবর পাওয়া যায়, গণনা হতে পারে আগামী ১১ই জুলাই।

বাংলা মাস অনুযায়ী, আষাঢ় মাসের শেষ সপ্তাহ ৮ই জুলাই। সাধারণত জুন মাসের মাঝামাঝি সময় বাংলায় বর্ষা ঢুকে যায়। তাই আবহাওয়া নিজের ছন্দে চললে পঞ্চায়েত ভোট হবে ভরা বর্ষাতেই। গতবারের মতো এ বছরও রাজ্যের ২২টি জেলার পঞ্চায়েত ভোট এক দফাতেই হবে।

পশ্চিমবঙ্গে মোট ২২টি জেলা এবং এই ২২টি জেলায় গ্রাম পঞ্চায়েতের সংখ্যা ৩৩১৭টি। মোট ৫৮ হাজার ৫৯৪ গ্রাম পঞ্চায়েত নির্বাচন কেন্দ্র এই বাংলায় এবং ৬৩ হাজার ২৮৩টি মোট পঞ্চায়েত আসন। এই ৬৩ হাজার ২৮৩টি আসনে একদফাতেই ভোট গ্রহণ করা হবে আগামী ৮ জুলাই, শনিবার। তবে অনেকের আশঙ্কা ভরা বর্ষায় ভোট হওয়ায় গ্রামে ভোট দিতে যেতে সমস্যা হতে পারে।

গত পরশু রাজ্যের নতুন নির্বাচন কমিশনার হিসাবে দায়িত্ব পেয়েছেন রাজীব সিংহ। রাজ্যের মুখ্যসচিবের পদ সামলেছেন তিনি এক সময়ে। কমিশনার পদে তিনিই ছিলেন রাজ্য সরকারের প্রথম পছন্দ। নির্বাচন কমিশনার হিসেবে রাজীব সিনহার নাম প্রস্তাব করে পাঠানো হয়েছিল রাজ্য সরকারের পক্ষ থেকে। কিন্তু পশ্চিমবঙ্গের রাজ্যপাল সেই প্রস্তাবে অনুমোদন দেননি প্রথমে। নবান্ন ও রাজ্যপাল সি ভি আনন্দ বোসের মধ্যে এই নিয়ে টানাপোড়েন চলার পর শেষ অবধি রাজভবনের সম্মতি মেলায় রাজ্য নির্বাচন কমিশনের নতুন কমিশনার হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন সেই রাজীব সিনহা। কমিশনার পদে শপথগ্রহণের ২৪ ঘণ্টার মধ্যেই গতকাল, বৃহস্পতিবার পঞ্চায়েত নির্বাচনের তারিখও ঘোষণা করেন নবনির্বাচিত নির্বাচন কমিশনার রাজীব সিনহা।

বিরোধীদের দাবি ছিল রাজ্যে পঞ্চায়েত ভোট কেন্দ্রীয় বাহিনীকে দিয়ে করানোর। এ প্রসঙ্গে সাংবাদিকরা নির্বাচন কমিশনারকে প্রশ্ন করলে তিনি বলেন, ‘‘রাজ্য পুলিশের উপর ভরসা রাখা উচিত। আমাদের উপর আস্থা রাখুন। কোনও গাফিলতি থাকবে না প্রস্তুতিতে। রাজ্য সরকারি কর্মচারীদের আস্থা রাখতে বলব।’’ পঞ্চায়েত নির্বাচনের বিষয়ে নিজের দফতরে সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘সুষ্ঠুভাবে নির্বাচন করানো আমাদের মূল কাজ। দিন ঘোষণার বিষয়টি এককভাবে নয়, রাজ্য সরকারের সঙ্গে যৌথ আলোচনা করেই ঠিক হয়। নিয়ম মেনেই সব কাজ করবে রাজ্য নির্বাচন কমিশন।’ পঞ্চায়েত নির্বাচন নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গতকাল বলেন, এটা নির্বাচন কমিশনের এর ব্যাপার। পঞ্চায়েত নির্বাচনের ব্যাপারে নির্বাচন কমিশন বলবে।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.