Bengal Panchayat Election Results 2023: পঞ্চায়েত নির্বাচনে উত্তরবঙ্গেও ফুটলো জোড়াফুল! গ্রামের পর গ্রাম দখল করলো রাজ্যের শাসক দল! এইদিকে চব্বিশের লোকসভা সিট নিয়ে চিন্তা বাড়লো পদ্ম শিবিরে

Bengal Panchayat Election Results 2023: বিজেপির শক্ত ঘাঁটি হিসাবে পরিচিত উত্তরবঙ্গেও ঘাসফুলের দাপট রাজের প্রধান বিরোধী শিবিরকে চিন্তায় ফেলে দিয়েছে

হাইলাইটস:

• উত্তরবঙ্গেও দেখা গেল ঘাসফুলের দাপট

• তৃণমূলের কাছে কার্যত হার শিকার করতে হল বিজেপিকে

• বিজেপির শক্ত ঘাঁটি হিসাবে পরিচিত উত্তরবঙ্গেরও সমস্ত জেলা পরিষদ দখল করলো তৃণমূল

Bengal Panchayat Election Results 2023: ২০১৯ সালের লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গের ৭টি লোকসভা কেন্দ্রেই ফুলেছিল পদ্মফুল। যার ফলে উত্তরবঙ্গকে বিজেপির শক্ত ঘাঁটি হিসাবেই জানা যায়। আর একথা সত্যি যে, দক্ষিণবঙ্গের থেকে উত্তরবঙ্গে বিজেপির সংগঠনও অনেকটাই মজবুত। তবে একুশের বিধানসভা নির্বাচনে ছবিটা খানিকটা পাল্টে গিয়েছিল। রাজ্যের শাসকদল সারা বাংলা সহ উত্তরবঙ্গের হারানো জমিও অনেকটাই পুনরুদ্ধার করেছিল। তবে এবারের পঞ্চায়েত নির্বাচনের ফলাফল কিন্তু সবকিছুকেই ঝাঁপিয়ে গেল।

বছর পড়লেই লোকসভা নির্বাচন। আর তার আগে উত্তরবঙ্গে এই ভরাডুবি কার্যত বিজেপিকে অস্বস্তিতেই ফেলছে। পঞ্চায়েতের ফলাফল প্রকাশ্যে আসতে ছবিটা পুরো পরিষ্কার। বঙ্গ বিজেপির নেতারা উত্তরবঙ্গের জমি ধরে রাখতে কার্যত ব্যর্থ। সারা বাংলা সহ উত্তরবঙ্গেও ফুটেছে ঘাসফুল। পঞ্চায়েতে উত্তরের গ্রামের পর গ্রাম দখল করলো রাজ্যের শাসক দল। উত্তরবঙ্গের এইরকম হতাশাজনক ফল রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপিকে চিন্তায় ফেলে দিল।

সারা বাংলায় পদ্ম শিবির ছাপ ফেলতে না পারলেও উত্তরবঙ্গ ছিল তাদের ভরসার জায়গা। কারণ উত্তরবঙ্গের ৭টি লোকসভা কেন্দ্র তাদের অধীনে। সুতরাং উত্তরবঙ্গ থেকে ভালো ফল আশা করেছিল বিজেপি। উত্তরবঙ্গ থেকে একাধিক জেলাপরিষদ বিজেপির ঝুলিতে আসবে বলেও দাবি করেছিলেন বঙ্গ বিজেপির নেতারা। তবে ফল প্রকাশের পর দেখা গেল ৯০ শতাংশের বেশি আসনে ফুটেছে ঘাসফুল। তবে কী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নকে উত্তরবঙ্গও মেনে নিল?

চব্বিশের লোকসভা নির্বাচনের আগে এটি বিজেপির কাছে বড় ধাক্কা। কারণ এইদিকে যেমন সারা বাংলা জুড়ে শাসকদলের তুমুল জয় অন্যদিকে উত্তরবঙ্গেও ঘাসফুলের দাপট যথেষ্ট উদ্বেগ বাড়াছে কেন্দ্রের বিজেপি সরকারকে। উত্তরবঙ্গের বিজেপি অধ্যুষিত জেলাগুলি যথাক্রমে আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ির গ্রাম পঞ্চায়েতের প্রাথমিক ফল দেখেই বিজেপি নেতারা জেলা পরিষদ দখলের আশা ছেড়ে দিয়েছিল। অথচ এই তিনটি লোকসভা কেন্দ্রই উনিশের লোকসভা নির্বাচনে ছিল বিজেপির দখলে। কিন্তু উত্তরবঙ্গের প্ৰতিটি জেলা পরিষদও দখল করেছে তৃণমূল। তবে কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিক অবশ্য হুঙ্কার দিয়েছেন, চব্বিশের লোকসভা ভোটে বিজেপি তাদের জমি পুনরুদ্ধার করবে।

একথা ঠিক যে, ২০১৮ সালের পঞ্চায়েত ভোটের সাথে যদি তুলনা করা হয় তবে অবশ্যই আসন সংখ্যা বেড়েছে বিজেপির তবে আদতে উত্তরবঙ্গের পঞ্চায়েতে তৃণমূল বলে বলে গোল দিয়েছে বিজেপিকে। তবে তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব তৃণমূল নেতা রাজীব বন্দ্যোপাধ্যায়কে এবারের পঞ্চায়েত ভোটে উত্তরবঙ্গের চা বাগান অধ্যুষিত জেলা আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে বিশেষ দায়িত্ব দিয়েছিল। আর এই দুই জেলাতেই তৃণমূল ভালো ফল করেছে।

রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, পঞ্চায়েত ভোটে উত্তরবঙ্গে ভরাডুবি চব্বিশের লোকসভা নির্বাচনের আগে বিজেপির কাছে অশনি সংকেতও বটে। তবে বিজেপির তরফে যতই সন্ত্রাসের অভিযোগ তুলুক না কেন রাজ্যের মোট ৬১ হাজার ৬৩৬টি বুথে তো আর গণ্ডগোলের ঘটনা শোনা যায়নি। যেসব বুথে শান্তিপূর্ণ ভোট হয়েছে সেখানেও বিজেপি মাথা তুলে দাঁড়াতে পারেনি। সুতরাং বলা যায়, চব্বিশের লোকসভা ভোটের আগে বঙ্গ বিজেপি নেতৃত্বকে আরও বেশি করে তাদের সংগঠন মজবুত করতে হবে, নাহলে আবারও ভরাডুবি নিশ্চিত।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.