Air Taxi India: ২০২৬ সালের মধ্যে ভারতে এয়ার ট্যাক্সি চালু হতে চলেছে, DGCA ‘ভার্টিপোর্ট’ নিয়মগুলি চূড়ান্ত করেছে

Air Taxi India
Air Taxi India

Air Taxi India: ভারতে “অ্যাডভান্সড এয়ার মোবিলিটি” IndiGo-এর প্যারেন্ট ইন্টারগ্লোব এন্টারপ্রাইজেস ২০২৬ সালের দিকে দেশে একটি VTOL বিমান চালু করতে চাইছে

হাইলাইটস:

  • দিল্লি এবং মুম্বাইয়ের মতো বড় ভারতীয় শহরগুলি শীঘ্রই এয়ার ট্যাক্সিগুলির পরিচালনা দেখতে পারে
  • শুক্রবার ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) নিয়ম জারি করেছে
  • ইন্ডিগো ১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের সাথে ২০০ মিডনাইটসের একটি চুক্তি স্বাক্ষর করেছে বলে জানা গেছে

Air Taxi India: দিল্লি এবং মুম্বাইয়ের মতো বড় ভারতীয় শহরগুলি শীঘ্রই এয়ার ট্যাক্সিগুলির পরিচালনা দেখতে পারে যখন সিভিল এভিয়েশন নিয়ন্ত্রক ডিজিসিএ তাদের ক্রিয়াকলাপগুলির জন্য ভিত্তি প্রস্তুত করে – যা ২০২৬ সালের মধ্যে দেখা যেতে পারে। শুক্রবার ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) নিয়ম জারি করেছে ‘ভার্টিপোর্ট’ স্থাপনের জন্য – বিশেষভাবে উল্লম্ব টেক-অফ এবং ল্যান্ডিং (VTOL) সক্ষম বিমানের জন্য তৈরি বিমানবন্দর।

ভারতে “অ্যাডভান্সড এয়ার মোবিলিটি” (AAM) প্রদানের লক্ষ্যে, IndiGo-এর প্যারেন্ট ইন্টারগ্লোব এন্টারপ্রাইজেস (IGE) ২০২৬ সালের দিকে দেশে একটি VTOL বিমান চালু করতে চাইছে। এই ধরনের প্রথম বিমান হবে ‘মিডনাইট’ – একটি VTOL আর্চার এভিয়েশন দ্বারা এয়ার ট্যাক্সি, একটি ক্যালিফোর্নিয়া ভিত্তিক বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি নির্মাতা। ইন্ডিগো ১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের সাথে ২০০ মিডনাইটসের একটি চুক্তি স্বাক্ষর করেছে বলে জানা গেছে।

We’re now on WhatsApp – Click to join

ভার্টিপোর্ট বিধিগুলি ইনফ্রা, অপারেশনাল গাইডগুলি নির্দিষ্ট করে

ডিজিসিএ বলেছে যে এটি সমস্ত স্টেকহোল্ডারদের সাথে ব্যাপক আলোচনা করার পরে ভার্টিপোর্ট ফ্রেমওয়ার্ক জারি করেছে যা উল্লম্ব বিমানবন্দরগুলির বিভিন্ন গুরুত্বপূর্ণ দিকগুলিকে কভার করে ব্যাপক নির্দেশিকা সহ একটি সার্কুলার সক্ষম করেছে।

Read more – আপনার ভ্রমণ এবং বিলাসিতা অভিজ্ঞতা উন্নত করতে সেরা কার্ডগুলি পরীক্ষা করুন এবং তাদের সম্বন্ধে জানুন

নির্দেশিকাগুলি ভার্টিপোর্ট স্থাপনের অনেকগুলি গুরুত্বপূর্ণ ক্ষেত্র যেমন অবকাঠামোর প্রাথমিক প্রয়োজনীয়তা, শারীরিক বৈশিষ্ট্য, এয়ার ট্যাক্সি অপারেশনাল নির্দেশিকা, অবতরণে সহায়তা করার জন্য ভিজ্যুয়াল এইডের মান, ব্যাটারি চার্জিং এবং জরুরী প্রতিক্রিয়ার জন্য পরিকল্পনাকে কভার করে।

 

“এই সার্কুলারের অধীনে সাইট ক্লিয়ারেন্স এবং ভার্টিপোর্ট নির্মাণের পরে অনুমোদন দেওয়া হবে,” নিয়ন্ত্রক বলেছেন।

যাত্রীরা এই অভিনব বিমানবন্দরগুলিকে বোর্ডিং এবং এয়ার ট্যাক্সি নামানোর জন্য ব্যবহার করতে সক্ষম হবে। এই eVTOL-এ চার্জিং এবং পার্কিং সুবিধাও দেওয়া হবে।

We’re now on Telegram – Click to join

কোন শহরগুলি প্রথম এয়ার ট্যাক্সি পাবে

সংবাদ পত্রের একটি প্রতিবেদন অনুসারে, দিল্লি VTOL এয়ার ট্যাক্সি পরিষেবা পাওয়ার প্রথম শহর হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে। মুম্বাই এবং বেঙ্গালুরুও একই বছরে ২০২৬ সালে অপারেশনগুলি দেখতে পারে, যেখানে হায়দরাবাদ এবং চেন্নাই প্রাথমিক অপারেশনগুলির পরে ট্র্যাফিক থেকে মুক্তির সাক্ষী হতে পারে।

এইরকম ব্যবসা সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.