Trending News: টাইটানিয়াম থেকে তৈরি বিশ্বের প্রথম হার্ট একজন মানুষকে বাঁচিয়ে রাখে, বিস্তারিত জানুন

Trending News
Trending News

Trending News: একজন ৫৮ বছর বয়সী ব্যক্তিকে একটি টাইটানিয়াম হার্টের দ্বারা জীবিত রাখা হয়েছিল, দেখুন

হাইলাইটস:

  • BiVACOR TAH বিভিন্ন সুবিধা প্রদান করে
  • এটির একটি কম্প্যাক্ট আকার রয়েছে
  • এটি রোগীদের বিস্তৃত পরিসরের জন্য উপযুক্ত করে তোলে

Trending News: প্যালাডিয়াম চালিত আর্ক রিঅ্যাক্টর যেমন মার্ভেল সুপারহিরো আয়রন ম্যানকে বাঁচিয়ে রেখেছিল, তেমনি মার্কিন যুক্তরাষ্ট্রের একজন ৫৮ বছর বয়সী ব্যক্তিকে একটি টাইটানিয়াম হার্টের দ্বারা জীবিত রাখা হয়েছিল।

একটি যুগান্তকারী চিকিৎসা কৃতিত্বে, আমেরিকান বিশ্বের প্রথম ব্যক্তি যিনি একটি বিপ্লবী কৃত্রিম হৃদয় পেয়েছেন।

We’re now on WhatsApp- Click to join

চিকিৎসা প্রযুক্তি কোম্পানি BiVACOR দ্বারা তৈরি ডিভাইসটি একটি টাইটানিয়াম ব্লাড-পাম্পার যা একটি ব্যর্থ মানুষের হৃদযন্ত্রের কার্যকারিতা সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করার জন্য ডিজাইন করা হয়েছে। BiVACOR টোটাল আর্টিফিশিয়াল হার্ট (TAH) ঐতিহ্যগত কৃত্রিম হার্ট ডিজাইন থেকে একটি উল্লেখযোগ্য প্রস্থান প্রতিনিধিত্ব করে।

এর পূর্বসূরীদের থেকে ভিন্ন, TAH একটি স্বাভাবিক হৃদয়ের স্পন্দনের অনুকরণ করে না। পরিবর্তে, এটি ফুসফুস এবং শরীরের বাকি অংশে রক্ত ​​পাম্প করার জন্য একটি একক, চৌম্বকীয়ভাবে উত্তোলনকারী রটার ব্যবহার করে। এই উদ্ভাবনী নকশাটি নমনীয় চেম্বার বা পাম্পিং ডায়াফ্রামের প্রয়োজনীয়তা দূর করে, যার ফলে আরও টেকসই এবং কমপ্যাক্ট ডিভাইস পাওয়া যায়।

We’re now on Telegram- Click to join

ইমপ্লান্টেশনটি টেক্সাস হার্ট ইনস্টিটিউটের বেলর সেন্ট লুকস মেডিক্যাল সেন্টারে হয়েছিল, যা এক দশক-দীর্ঘ উন্নয়ন প্রক্রিয়ার সমাপ্তি চিহ্নিত করে।

রোগী, যিনি শেষ-পর্যায়ের হার্ট ফেইলিউরে ভুগছিলেন, তিনি জটিলতা ছাড়াই ডিভাইসটি পেয়েছিলেন এবং দাতা হার্ট উপলব্ধ না হওয়া পর্যন্ত এটি আট দিন কার্যকরভাবে কাজ করে।

BiVACOR-এর প্রতিষ্ঠাতা ড্যানিয়েল টিমস এই মাইলফলক নিয়ে গর্ব প্রকাশ করেছেন, বলেছেন, “আমাদের TAH-এর সফল প্রথম-মানুষ ইমপ্লান্টের সাক্ষী হয়ে আমি অবিশ্বাস্যভাবে গর্বিত।

আমাদের প্রথম রোগী এবং তাদের পরিবারের সাহস, আমাদের দলের উৎসর্গ এবং টেক্সাস হার্ট ইনস্টিটিউটের আমাদের বিশেষজ্ঞ সহযোগীদের সাহস ছাড়া এই অর্জন সম্ভব হত না।”

BiVACOR TAH বিদ্যমান কৃত্রিম হার্টের তুলনায় বেশ কিছু সুবিধা প্রদান করে। এর কম্প্যাক্ট আকার, মোটামুটি একটি মুষ্টির মতো, এটি বেশিরভাগ পুরুষ এবং মহিলা সহ রোগীদের বিস্তৃত পরিসরের জন্য উপযুক্ত করে তোলে। ডিভাইসের স্থায়িত্ব এর ক্ষয়-প্রতিরোধী টাইটানিয়াম নির্মাণ এবং চৌম্বকীয়ভাবে লেভিটেড রটারের কারণে যান্ত্রিক পরিধানের অনুপস্থিতির দ্বারা উন্নত করা হয়েছে।

Read More- অযোধ্যায় ধর্ষিতা মেয়ের সঙ্গে দেখা করলেন যোগী আদিত্যনাথ, তদন্তে বিলম্বের কারণে বরখাস্ত ২ পুলিশ

এই অগ্রগতি একটি গুরুত্বপূর্ণ সময়ে আসে, কারণ হার্ট ট্রান্সপ্লান্টের চাহিদা উপলব্ধ দাতার অঙ্গগুলির চেয়ে অনেক বেশি। বিশ্বব্যাপী বার্ষিক ৬,০০০ টিরও কম হার্ট ট্রান্সপ্লান্ট করা হয়, কৃত্রিম হার্ট প্রতিস্থাপনের অপেক্ষায় থাকা রোগীদের জীবনযাত্রার মান বাড়াতে এবং উন্নত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

FDA ২০২৪ সালে শেষ পর্যায়ে হার্ট ফেইলিউর সহ পাঁচজন রোগীর মধ্যে তার TAH ইমপ্লান্ট করার জন্য BiVACORকে অনুমোদন দিয়েছে।

এই প্রথম ইমপ্লান্টেশনের সাফল্যের পরিপ্রেক্ষিতে, অদূর ভবিষ্যতে অতিরিক্ত পদ্ধতিগুলি প্রত্যাশিত, সম্ভাব্য গুরুতর হৃদযন্ত্রের ব্যর্থতার চিকিৎসায় একটি নতুন যুগের পথ প্রশস্ত করবে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.