Heatwave In India: এই বছর, ভারতে দীর্ঘতম তাপপ্রবাহ স্থায়ী হবে

Heatwave In India: এবার ২০ দিনের তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে

হাইলাইটস:

  • সোমবার এক ভার্চুয়াল প্রেস কনফারেন্সে এই তথ্য দেন আইএমডির মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র
  • সর্বনিম্ন তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে

Heatwave In India: ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) এ বছর আরও গরমের পূর্বাভাস দিয়েছে (ওয়েদার আপডেট)। এপ্রিল থেকে জুনের মধ্যে তিন মাস তাপমাত্রা বেশি থাকবে। এবার ২০ দিন তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এটি সাধারণত ৮ দিন স্থায়ী হয়। IMD-এর মতে, আগামী ৩ মাসে দেশের ছয়টি রাজ্য মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট, কর্ণাটক, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশে তাপের আরও প্রভাব পড়বে।

সোমবার এক ভার্চুয়াল প্রেস কনফারেন্সে এই তথ্য দেন আইএমডির মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র। মহাপাত্রের মতে, এপ্রিল থেকে জুন মাসে ভারতের বেশিরভাগ অংশে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে। যেখানে সমভূমির বেশিরভাগ অংশ স্বাভাবিকের চেয়ে বেশি তাপ অনুভব করবে। সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত সাম্প্রতিক গবেষণা অনুসারে, জলবায়ু পরিবর্তনের কারণে সারা বিশ্বে তাপপ্রবাহের দিনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এমতাবস্থায় সামনের দিনগুলোতে প্রচণ্ড গরমের মুখে পড়তে হতে পারে মানুষকে।

২০১৬ সাল থেকে তাপপ্রবাহ বেড়েছে

প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৭৯ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত সারা বিশ্বে তাপপ্রবাহ গড়ে আট দিন স্থায়ী হলেও ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত তা বেড়ে হয়েছে ১২ দিন। ভারতীয় আবহাওয়া বিভাগ সোমবার ভবিষ্যদ্বাণী করেছে যে দেশের ৮৫% এপ্রিল থেকে জুন পর্যন্ত কয়েক দফা তাপপ্রবাহ (চরম তাপ) দেখতে পাবে। এ কারণে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি বা তার বেশি থাকতে পারে। ২০২৩ সালে এই সংখ্যা ৬০% পর্যন্ত ছিল। আগামী সপ্তাহ থেকে তাপমাত্রা আরও ২ থেকে ৫ ডিগ্রি বাড়তে পারে।

তাপপ্রবাহ একটানা ২০ দিন ধরে চলবে

রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, ঝাড়খণ্ড, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশে এর সর্বোচ্চ প্রভাব দেখা যাবে। এই সময়ের মধ্যে, একটি তাপপ্রবাহ টানা ২০ দিন স্থায়ী হতে পারে। সাধারণত, এই মাসগুলিতে তাপপ্রবাহ ৪ থেকে ৮ দিন স্থায়ী হয়, তবে এবার ২৩টি রাজ্যে ১০ থেকে ২০ দিন স্থায়ী তাপপ্রবাহ দেখা যাবে। এর আগে, তাপপ্রবাহের দীর্ঘতম সময়কাল ছিল ৩১ মে থেকে ২০ জুন ২০২৩ পর্যন্ত, যখন তাপপ্রবাহ পূর্ব উত্তর প্রদেশ, ওড়িশা এবং ঝাড়খণ্ডে টানা ২১ দিন ধরে চলেছিল। এবারের পূর্বাভাস তৈরি করা হয়েছে বেশ কয়েকটি মডেলের বিশ্লেষণে।

সর্বনিম্ন তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে

এটাও সম্ভব যে তাপপ্রবাহের মাত্র একটি ঢেউ আগের রেকর্ড ভেঙে দিতে পারে। ২৩টি রাজ্য এবং ২০০ টিরও বেশি শহর ইতিমধ্যেই জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের তাপপ্রবাহ নির্দেশিকা অনুসারে কর্ম পরিকল্পনা প্রস্তুত করেছে। আবহাওয়া অধিদফতরের মতে, ২০২৪ সালের গ্রীষ্ম মৌসুমে (এপ্রিল থেকে জুন) দেশের বেশিরভাগ অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে। সর্বনিম্ন তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে।

সমতল ভূমিতে তাপপ্রবাহের সম্ভাবনা

এপ্রিল মাসে, দক্ষিণ উপদ্বীপের বেশিরভাগ অংশ, মধ্য ভারত, পূর্ব ভারত এবং উত্তর-পশ্চিম ভারতের সমভূমিতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে সারা বিশ্বে তাপপ্রবাহের দিনের সংখ্যা বেড়েছে। এমতাবস্থায় সামনের দিনগুলোতে প্রচণ্ড গরমের মুখে পড়তে হতে পারে মানুষকে। প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৭৯ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত সারা বিশ্বে তাপপ্রবাহ গড়ে আট দিন স্থায়ী হলেও ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত তা বেড়ে হয়েছে ১২ দিন।

মধ্য ও পশ্চিম উপদ্বীপেও তাপপ্রবাহের খারাপ প্রভাব

আইএমডি মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন যে দেশের বেশিরভাগ অংশে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হবে বলে আশা করা হচ্ছে এবং এর সবচেয়ে খারাপ প্রভাব মধ্য ও পশ্চিম উপদ্বীপ ভারতে প্রত্যাশিত। তিনি বলেন, পশ্চিম হিমালয় অঞ্চল, উত্তর-পূর্ব রাজ্য এবং উত্তর ওড়িশার কিছু অংশে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক বা স্বাভাবিকের চেয়ে কম হতে পারে। মহাপাত্রের মতে, এই সময়ের মধ্যে সমভূমির বেশিরভাগ অংশে স্বাভাবিক বাতাসের চেয়ে বেশি উষ্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

তাপ এই রাজ্যগুলিকে তাড়িত করবে

দেশের বিভিন্ন অঞ্চলে স্বাভাবিক ৪ থেকে ৮ দিনের তুলনায় তাপপ্রবাহ ১০ থেকে ২০ দিন স্থায়ী হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আইএমডি মহাপরিচালক বলেছেন যে তাপের সবচেয়ে খারাপ প্রভাব হতে পারে গুজরাট, মধ্য মহারাষ্ট্র, উত্তর কর্ণাটক, রাজস্থান, মধ্যপ্রদেশ, ওড়িশা, উত্তর ছত্তিশগড় এবং অন্ধ্র প্রদেশে। এপ্রিল মাসে, দেশের বেশিরভাগ অংশে সর্বাধিক তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে, যখন মধ্য দক্ষিণ ভারতে এটির সম্ভাবনা বেশি।

এ বছর বৃষ্টি কম হবে

পশ্চিম হিমালয় অঞ্চল এবং উত্তর-পূর্ব রাজ্যগুলির কিছু অংশে এপ্রিলে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক বা স্বাভাবিকের চেয়ে কম হবে বলে আশা করা হচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের মতে, ২০২৪ সালের এপ্রিলে সারা দেশে গড় বৃষ্টিপাত স্বাভাবিক (এলপিএর ৮৮-১১২ শতাংশ) হতে পারে। উত্তর-পশ্চিম ভারতের বেশিরভাগ অংশে এবং মধ্য ভারতের অনেক অংশে, উত্তর উপদ্বীপের ভারত, পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। পূর্ব ও পশ্চিম উপকূলে স্বাভাবিকের কম বৃষ্টিপাতের প্রত্যাশিত, পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশ এবং পশ্চিম মধ্য ভারতের।

We’re now on WhatsApp- Click to join

এপ্রিল ও মে মাসে প্রচণ্ড গরম

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বছরের শুরু থেকেই এল নিনোর অবস্থা দুর্বল হয়ে পড়েছে। বর্তমানে নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মাঝারি এল নিনোর অবস্থা বিরাজ করছে। নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরের বেশিরভাগ অংশে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা (SSTs) স্বাভাবিকের চেয়ে বেশি উষ্ণ। এবারও মধ্যপ্রদেশে এপ্রিল ও মে মাসে তীব্র গরমের সম্ভাবনা রয়েছে। গোয়ালিয়র ছাড়াও চম্বল, বিন্ধ্য, বুন্দেলখণ্ড, নিমার, ভোপাল বিভাগের এলাকা এবং মালওয়াও খুব গরম হতে পারে।

এসব এলাকার ৪০টিরও বেশি জেলায় তাপ আগের সব রেকর্ড ভেঙে দিতে পারে। এপ্রিল ছাড়াও মে মাসে অনেক জায়গায় এক বা দুবার পারদ ৪৭ থেকে ৪৮ ডিগ্রিতে পৌঁছতে পারে। এপ্রিল মাসে পশ্চিম হিমালয় অঞ্চল এবং উত্তর-পূর্ব রাজ্যগুলির কিছু অংশে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম থাকতে পারে। মধ্য ভারতের অনেক এলাকা এবং উত্তর সমভূমি এবং দক্ষিণ ভারতের সংলগ্ন এলাকায় এপ্রিল স্বাভাবিক দিনের চেয়ে বেশি উষ্ণ হতে পারে। মহাপাত্রের মতে, এই অঞ্চলে স্বাভাবিক এক থেকে তিন দিনের তুলনায় তাপপ্রবাহ দুই থেকে আট দিন স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.