Richest Village Of India: মহারাষ্ট্রের এই গ্রামে সবচেয়ে বেশি ধনকুবেরের বসবাস, অনাহারের কষ্টের মুখোমুখি হয়ে গ্রামটি সবচেয়ে ধনী

Richest Village Of India: ভারতের সবচেয়ে ধনী গ্রাম, যেখানে বেশিরভাগ কোটিপতি বাস করে, গ্রামের সাথে সম্পর্কিত আকর্ষণীয় জিনিসগুলি জানুন

হাইলাইটস:

  • ‘মন কি বাত’-এ প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
  • সবজি উৎপাদন থেকে মোটা অঙ্কের আয়
  • আসলে নামের মতই হিওয়ারে বাজার গ্রামের গল্পটাও খুব অনন্য
  • গ্রামে মশা খুঁজে পাওয়ার জন্য পুরস্কার দেওয়া হয়

Richest Village Of India: আমরা যদি আপনার মনে একটি গ্রাম কল্পনা করতে বলি, তবে আপনি অবশ্যই মাটির ঘর, সবুজ সবুজ মাঠ, মাঠে কাজ করা মানুষ, পশুদের চারণ খাচ্ছে, মহিলারা হাঁড়িতে কূপ থেকে জল আনছেন এবং এরকম আরও অনেক কিছু দেখতে পাবেন কিন্তু আপনি কি কখনো এমন একটি গ্রামের কথা ভাবতে পারেন যেখানে স্কুল, কলেজ, ব্যাঙ্ক আছে, শহরের মানুষের চেয়ে ভালো জীবনযাপনের অবস্থা এবং একই সঙ্গে গ্রামের প্রতিটি মানুষ হয় লাখপতি বা কোটিপতি? যদি তা না হয়, তবে আসুন আমরা আপনাকে বলি যে পৃথিবীতে এমন একটি গ্রাম রয়েছে যেখানে প্রতিটি মানুষই লাখপতি বা কোটিপতি। সেখানে সব ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যায়। এই কারণে, এই গ্রামটি বিশ্বের সবচেয়ে ধনী গ্রাম এবং বিশেষ বিষয় হল এই গ্রামটি শুধুমাত্র ভারতেই রয়েছে। মহারাষ্ট্রের হিওয়ার বাজার তার সমৃদ্ধির জন্য পরিচিত। এই গ্রামটি আহমেদনগর জেলায় অবস্থিত। যেখানে অধিকাংশ মানুষই ধনী। আসুন আপনাদের বলি এই গ্রামের মজার গল্প…

আসলে নামের মতই হিওয়ারে বাজার গ্রামের গল্পটাও খুব অনন্য। এখানকার সবুজ ও সৌন্দর্য যে কাউকে মুগ্ধ করতে পারে। এ ছাড়া এই গ্রামে বিদ্যুৎ ও পানির কোনো অভাব নেই জেনে অবাক হবেন। গ্রামের কোথাও মশা দেখতে পাবেন না। কথিত আছে, কেউ যদি মশা ধরে তা দেখায়, এখানকার সরপঞ্চ তাকে ৪০০ টাকা পুরস্কার দেবেন।

ভারতের সবচেয়ে ধনী গ্রাম

এই গ্রামের মোট জনসংখ্যা মাত্র ১২৫০ জনেরও বেশি। একই সময়ে, ৩০৫ পরিবার গ্রামে বাস করে। এর মধ্যে ৮০টি পরিবারই কোটিপতি। একই সময়ে, ৫০টি পরিবারের বার্ষিক আয় ১০ লাখ টাকার বেশি। গ্রামে এরকম পরিবার আছে মাত্র ৩টি। যাদের বার্ষিক আয় ১০ হাজার টাকার কম। বর্তমানে এটিকে ভারতের সবচেয়ে ধনী গ্রামও বলা হয়। এখন আপনি হয়তো ভাবছেন এই গ্রামের মানুষ হয় পরিবারে ধনী হবে না হয় ব্যবসায়ী। তবে মজার ব্যাপার হলো গ্রামের মানুষের আয়ের প্রধান উৎস কৃষি। এখানকার লোকেরা একসাথে কৃষিতে জোর দিয়েছে এবং গ্রামের জিডিপি বৃদ্ধি করেছে।

অনাহারের মতো অবস্থা

হিওয়ারে বাজার গ্রামে একটা সময় ছিল যখন অধিকাংশ মানুষ অনাহারে ভুগছিল। গ্রামের সর্বত্র দারিদ্র্য ছড়িয়ে পড়ে। তাই গ্রামের মানুষ জীবিকার সন্ধানে হিওয়ারে বাজার থেকে শহরে যেতে শুরু করে। ১৯৯০ সালে এখানকার ৯০ শতাংশ পরিবারই দরিদ্র ছিল তা দেখেই খারাপ অবস্থা অনুমান করা যায়। আসলে, এই গ্রামটি ৮০ এবং ৯০ এর দশকে মারাত্মক খরার কবলে পড়েছিল। অবস্থা এতটাই খারাপ হয়ে গেল যে, পান করার জন্যও জল অবশিষ্ট ছিল না। তখন গ্রামে ৯৩টি কূপ ছিল। ভূগর্ভস্থ পানির স্তরও ১১০ ফুট নিচে নেমে গেছে। কেউ কেউ পরিবার নিয়ে গ্রাম ছেড়ে পালিয়েছে। তখন এই গ্রামের মানুষ নিজেরাই নিজেদের ভাগ্য চেষ্টা করার সিদ্ধান্ত নেন।

মানুষ মিলে গ্রামের চিত্র পাল্টে দিয়েছে

খরা মোকাবেলায় ১৯৯০ সালে যৌথ বন ব্যবস্থাপনা কমিটি নামে একটি কমিটি গঠন করা হয়। এর আওতায় শ্রমদানের মাধ্যমে গ্রামে কূপ খনন ও গাছ লাগানোর কাজ করা হয়। এই কাজটি মহারাষ্ট্র কর্মসংস্থান গ্যারান্টি স্কিমের অধীনে অর্থায়ন করা হয়েছিল। এর পরে, ১৯৯৪-৯৫ সালে আদর্শ গ্রাম যোজনা চালু হওয়ার পরে, এই কাজটি গতি পায়। এরপর কমিটি হিওয়ারে গ্রামে অধিক পানির প্রয়োজনে ফসল বপন নিষিদ্ধ করে। মানুষের কঠোর পরিশ্রম ও সংহতির ফল এই গ্রামে এখন তিন শতাধিক কূপ রয়েছে। একই সঙ্গে নলকূপের কাজ শেষ হওয়ায় ভূগর্ভস্থ পানির স্তর বেড়েছে ৩০ ফুট।

সবজি উৎপাদন থেকে মোটা অঙ্কের আয়

গ্রামের সব পরিবারই চাষ করে আয় করে। গ্রামের মানুষ প্রতি বছর শাক-সবজি চাষ করে প্রচুর আয় করে। শুধু তাই নয়, প্রতিবছর তাদের আয়ও বাড়ছে। হিওয়ারে বাজার গ্রামের মাথাপিছু আয় দেশের শীর্ষ ১০ শতাংশ গ্রামীণ এলাকার প্রতি মাসে ৮৯০ টাকা গড় আয়ের দ্বিগুণ। গত ২০ বছরে গ্রামের মানুষের গড় আয় বেড়েছে ২০ গুণেরও বেশি। হিওয়ার গ্রামের মানুষের ঐক্যের কারণে দারিদ্র্যের অবসান ঘটে। এ কারণে মানুষ শহরমুখী হওয়া বন্ধ করে দিয়েছে। এখন মানুষ হিওয়ারে বাজার গ্রামে থাকে এবং চাষাবাদ করে। গ্রাম ছেড়ে যাওয়া লোকজনও এখন ফিরে এসেছে।

সরপঞ্চের বুদ্ধি বদলে গেল ছবিটা

হিওয়ারে বাজার গ্রামের সরপঞ্চ পোপাট রাও পাওয়ার দেশের সেই গুটিকয়েক লোকের মধ্যে গণনা করা হয়, যাদের কারণে গ্রামের অবস্থা বদলে গেছে। হিওয়ারে বাজার গ্রামের আশেপাশের মানুষও তার কাছ থেকে শিখছে এবং চাষাবাদে নতুন নতুন পরীক্ষা নিরীক্ষা করছে। এ কারণে তাদের আয়ও বাড়ছে। আমরা আপনাকে বলি যে ১৯৭০ এর দশকে হিওয়ারে বাজার গ্রাম হিন্দ কেশরী কুস্তিগীরদের জন্য পরিচিত ছিল। পরে পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। কিন্তু, এখন আবার পরিস্থিতি পাল্টেছে। সরপঞ্চ পোপট রাও-এর মতে, গ্রামের মানুষের জন্য ৭টি নীতি রয়েছে। এখানকার পঞ্চায়েতের নিয়ম ও রূপরেখা গ্রামের লোকেরা তৈরি করে।

We’re now on WhatsApp- Click to join

‘মন কি বাত’-এ প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও হিওয়ারে বাজার গ্রামের প্রশংসা করেছেন। ২৪ এপ্রিল ২০২০-এ ‘মন কি বাত’ প্রোগ্রামে হিওয়ারে বাজার গ্রামের প্রশংসা করে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে যারা এর অভাবের কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে তারাই জলের মূল্য জানে। এই ধরনের জায়গায় জলের বিষয়ে সংবেদনশীলতাও রয়েছে। এমন জায়গার মানুষের মধ্যেও ভালো কিছু করার ইচ্ছা থাকে। তিনি বলেছিলেন যে মহারাষ্ট্রের আহমেদনগর জেলার হিওয়ারে বাজার গ্রাম পঞ্চায়েত জলের সমস্যা মোকাবেলায় ফসলের ধরণ পরিবর্তন করেছে। প্রচুর পানি ব্যবহার করে এমন ফসল পরিত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে।

গ্রামে মশা খুঁজে পাওয়ার জন্য পুরস্কার দেওয়া হয়

হিওয়ারে বাজার গ্রামে কয়েক ডজন কোটিপতি থাকলেও একটি মশাও পাওয়া যায় না। সরপঞ্চ পোপট রাও বলেছেন যে এখানে যে ব্যক্তি একটি মশা খুঁজে পায় তাকে ৪০০ টাকা পুরস্কার দেওয়া হয়। তিনি বলেন, গ্রামের চেহারা বদলে দিতে একটি এনজিওর সঙ্গে মিলে আমরা পঞ্চবার্ষিক পরিকল্পনা করেছি। এর আওতায় গ্রামে কূপ খনন, গাছ লাগানো ও শৌচাগার নির্মাণের কাজ হতো। মানুষ এত আবেগ নিয়ে এই কাজে নিয়োজিত যে পাঁচ বছরের কাজ মাত্র দুই বছরেই শেষ হয়ে গেল।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.