Ratan Tata: কে হবেন রতন টাটার যোগ্য উত্তরসূরি? কার নাম আসছে প্রথম সারিতে?

Ratan Tata
Ratan Tata

Ratan Tata: রতন টাটার মৃত্যুর পর টাটা গ্রুপের কমান্ড কার হাতে থাকবে, এটাই এখন লাখ টাকার প্রশ্ন

 

হাইলাইটস:

  • ৮৬ বছর বয়সে মারা গেলেন ভারতের বিখ্যাত শিল্পপতি রতন টাটা
  • রতন টাটার যোগ্য উত্তরসূরি কে হবেন?
  • কার হাতে থাকবে টাটা গ্রুপের কমান্ড?

Ratan Tata: ভারত হারাল আরও এক উজ্জ্বল নক্ষত্রকে। ৮৬ বছর বয়সে শেষনিঃশাস ত্যাগ করলেন ভারতের বিখ্যাত শিল্পপতি তথা টাটা গ্রুপের চেয়ারম্যান রতন টাটা। সাধারণ চেকআপের জন্য তাঁকে মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। তবে অবস্থার অবনতি হওয়ায় তাঁকে আইসিইউ-তে রাখা হয়। এরপর গভীর রাতে তাঁর মৃত্যুর খবর আসে।

We’re now on WhatsApp – Click to join

তবে এখন সবার নজর টাটা গ্রুপের ভবিষ্যৎ নেতৃত্বের দিকে। টাটা পরিবারের নতুন উদীয়মান সদস্যরা ধীরে ধীরে এই বিশাল গ্রুপে তাদের জায়গা করে নিচ্ছেন।

RATAN-TATA-Tribute
RATAN-TATA-Tribute

রতন টাটা ১৯৯১ সালে টাটা গ্রুপের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং তাঁর পিতামহ দ্বারা প্রতিষ্ঠিত কোম্পানির নেতৃত্ব দেন। টাটা টেলিসার্ভিসেস ১৯৯৬ সালে তাঁর আমলেই শুরু হয়েছিল।

উত্তরাধিকার দৌড়ে এগিয়ে কে?

রতন টাটার উত্তরাধিকার কেবল নেতৃত্বের বিষয় নয়, এটি টাটা গ্রুপের সামাজিক সংস্কার প্রকল্প এবং ব্যবসায়িক ঐতিহ্যকে এগিয়ে নেওয়ারও একটি প্রশ্ন। ২০১২ সালে চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেন করে রতন টাটা। তবে টাটা সন্স, টাটা ইন্ডাস্ট্রিজ, টাটা মোটরস, টাটা স্টিল এবং টাটা কেমিক্যালসের চেয়ারম্যান ইমেরিটাস রয়ে গেছেন। এছাড়াও তিনি টাটা ট্রাস্টের কাজকে নেতৃত্ব দিয়ে চলেছেন, ভারতে জনহিতকর কাজের জন্য একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান।

We’re now on Telegram – Click to join

সম্ভাব্য উত্তরসূরি – 

টাটা গ্রুপের উদীয়মান সদস্যদের মধ্যে রয়েছেন নোয়েল নেভাল টাটার তিন সন্তান – লিয়া, মায়া এবং নেভিল। তাঁরা সকলেই টাটা গ্রুপে তাঁদের ভূমিকা পালন করছেন, এমনকি পেশাদারদের মতো বিভিন্ন পদে উন্নীত হচ্ছেন।

নোয়েল টাটা কে?

রতন টাটার সৎ ভাই নোয়েল টাটাকে টাটা গ্রুপের সম্ভাব্য উত্তরসূরি হিসেবে বিবেচনা করা হচ্ছে। তিনি টাইটান সহ অনেক টাটা কোম্পানির বোর্ড সদস্য। সকলেই জানেন, রতন টাটা বিবাহিত ছিলেন না এবং তাঁর কোন সন্তান নেই। এমন পরিস্থিতিতে নোয়েল টাটাকেও রতন টাটার উত্তরসূরি হিসেবে বিবেচনা করা হচ্ছে।

লিয়া টাটা:

লিয়া টাটা হলেন নোয়েল টাটার বড় সন্তান। তিনি মাদ্রিদ, স্পেনের IE বিজনেস স্কুল থেকে মার্কেটিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। ২০০৬ সালে, তিনি তাজ হোটেল রিসোর্টস অ্যান্ড প্যালেসে অ্যাসিস্ট্যান্ট সেলস ম্যানেজার হিসাবে টাটা গ্রুপের সাথে তাঁর যাত্রা শুরু করেন এবং এখন ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেড (আইএইচসিএল)-এর ভাইস প্রেসিডেন্ট হিসাবে কাজ করছেন।

মায়া টাটা:

নোয়েল টাটার ছোট মেয়ে মায়া টাটা, টাটা ক্যাপিটালে একজন বিশ্লেষক হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন।

নেভিল টাটা:

নোয়েল টাটার ছেলে নেভিল টাটা টাটা গ্রুপের রিটেল শাখায় রয়েছেন। তবে বর্তমানে শেয়ার বাজারেরও নেতৃত্ব দিচ্ছেন। নেভিল টাটার বিয়ে হয়েছে মানসী কির্লোস্কারের সাথে, যিনি টয়োটা কির্লোস্কর গ্রুপের উত্তরাধিকারী।

Read more:- Ola-র ভবিশ আগরওয়াল উত্তাপের মুখোমুখি হওয়ায়, Zomato-র সিইও দীপিন্দর গোয়েল ‘পিআর মাস্টারক্লাস’-এর জন্য প্রশংসা করলেন, দেখুন

টাটা গ্রুপের দায়িত্ব এখন কে?

রতন টাটা অবসর নেওয়ার পর টাটা গ্রুপের নেতৃত্বে রয়েছেন এন চন্দ্রশেখরনের।।তিনি ২০১৭ সালে টাটা সন্সের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এন চন্দ্রশেকরন এর আগে টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS)-এর সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর ছিলেন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.