Rapper Shubh: কানাডিয়ান পঞ্জাবি র‍্যাপার শুভ আসলে কে? তাঁকে নিয়ে কেনই বা বিতর্কের সৃষ্টি হয়েছে?

Rapper Shubh: খালিস্তান ইস্যুতে শোরগরম পরিস্থিতিতে শুভ-এর মুম্বাই শো বাতিল করলো BookMyShow

হাইলাইটস:

  • কানাডিয়ান পঞ্জাবি র‌্যাপার শুভ-এর ভারত সফর বাতিল করা হল
  • খালিস্তানের প্রতি তাঁর সমর্থনের অভিযোগ তোলে বিজেপি যুব মোর্চা
  • এরপরই শুভ-এর শো বয়কটের চাপে পড়ে মুম্বাই শো বাতিল করলো BookMyShow

Rapper Shubh: কানাডিয়ান পঞ্জাবি গায়ক শুভনীত সিং, যিনি র‌্যাপার শুভ নামেই পরিচিতি লাভ করেছেন। তিনি বিখ্যাত পঞ্জাবি গায়ক, অভিনেতা এবং হোস্ট রবনীত সিং-এর ছোট ভাই। প্রথমে তিনি পঞ্জাবি পপ শিল্পী ইরমান থিয়ারার সাথে সহ-প্রযোজনা ‘সিঙ্গেল ডোন্ট লুক’ দিয়ে শুরু করেছিলেন নিজের কেরিয়ার। তারপর একে একে ‘উই রোলিন’, ‘সিঙ্গেল’-এর মতো যুগান্তকারী গান দিয়ে শুরু করেন গায়ক হিসাবে যাত্রা। তবে ‘এলিভেটেড’, ‘ওজি’ এবং ‘চেকস’-এর মতো সুপারহিট গানগুলি তাঁকে বিশ্বব্যাপী ফ্যানবেস তৈরি করতে সক্ষম করেছিল। এমনকি প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলিও তাঁর একটি গানে নেচেছিলেন। আর সেই ভিডিও মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।

শুভকে নিয়ে বিতর্কের কারণ কী?

২৩-২৫শে ​​সেপ্টেম্বর মুম্বাইয়ের বিখ্যাত কর্ডেলিয়া ক্রুজে ক্রুজ কন্ট্রোল ৪.০ ইভেন্টে পারফর্ম করার কথা ছিল কানাডিয়ান পঞ্জাবি র‌্যাপার শুভর। একদিকে যেমন খালিস্তান ইস্যুতে ভারত-কানাডা দ্বৈরথ চলছে ঠিক সেই সময়ই শুভর একটি পোস্ট ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। ভাইরাল হওয়া ইনস্টাগ্রাম স্টোরিতে তিনি ভারতের একটি বিকৃত মানচিত্র শেয়ার করেছিলেন। সেই মানচিত্রে দেখা যাচ্ছে, জম্মু ও কাশ্মীর, পঞ্জাব এবং উত্তর-পূর্ব রাজ্যগুলির কেন্দ্রশাসিত অঞ্চলগুলি বাদ রয়েছে। এমনকি মানচিত্রটি পোস্ট করে তিনি ক্যাপশনে লিখেছিলেন, “পঞ্জাবের জন্য প্রার্থনা করুন”। কিন্তু সমালোচনার কবলে পড়ে তৎক্ষণাৎ মানচিত্রটি ইনস্টাগ্রাম পোস্ট থেকে মুছে ফেলে কোনও ছবি ছাড়াই শুধুমাত্র একটি বার্তা দিয়ে লেখেন, “পঞ্জাবের জন্য প্রার্থনা করুন”।

খালিস্তান ইস্যুতে যখন ভারত-কানাডার দ্বিপাক্ষিক কূটনীতিতেও সমস্যার সৃষ্টি হয়েছে তখনই তাঁর এই বিতর্কিত পোস্টটি মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। আর তখনই শুরু হয় বিতর্ক। বিজেপি যুব মোর্চা শুভ-এর এই পদক্ষেপের বিরোধিতা করে এবং খালিস্তানের প্রতি তাঁর সমর্থনের অভিযোগ তোলে। এইরকম বিতর্কের পরিস্থিতিতে লাগাতার শুভ-এর মুম্বাই শো বয়কটের চাপে পড়ে গত বুধবার BookMyShow-এর তরফে গায়কের এই সফরটি বাতিল করা হয়। ‘বোট’-এর তরফেও তাঁর স্পন্সরশিপ ফিরিয়ে নেয় এবং বিরাট কোহলিও ইনস্টাগ্রামে তাঁকে আনফলো করে দেন। যার ফলে বিতর্ক আরও তীব্র আকার ধারণ করে।

তবে তাঁর ভারত সফর বাতিলের পর তিনি ইনস্টাগ্রামে গভীর হতাশা প্রকাশ করে একটি বিবৃতি পোস্ট করেন। তিনি তাঁর বিবৃতিতে উল্লেখ করেছেন এই শো-এর জন্য বিগত দুমাস ধরে কীভাবে আন্তরিকভাবে প্রস্তুতি নিচ্ছিলেন এবং ভারতে ভালো পারফর্ম করার জন্য অধীর আগ্রহে অপেক্ষাও করছিলেন।

ইনস্টাগ্রামের পোস্টে তিনি লেখেন, “পঞ্জাবের একজন তরুণ র‌্যাপার-গায়ক হিসাবে, আমার সংগীতকে আন্তর্জাতিক মঞ্চে রাখা আমার জীবনের স্বপ্ন ছিল। কিন্তু সাম্প্রতিক ঘটনাগুলি আমার কঠোর পরিশ্রম এবং অগ্রগতিকে বাধাগ্রস্ত করেছে। আমি আমার হতাশা এবং দুঃখ প্রকাশ করার জন্য কয়েকটি শব্দ বলতে চেয়েছিলাম।”

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.