OTT Platform: শুধু সিনেমা হলে না এবার থেকে ওটিটি প্লাটফর্মেও ধূমপান বিরোধী প্রচার বাধ্যতামূলক করল কেন্দ্রীয় সরকার

OTT Platform: ওটিটি প্লাটফর্মে তামাকজাত দ্রব্য প্রদর্শনের ক্ষেত্রে নয়া নিয়ম আনলো কেন্দ্র

হাইলাইটস:

  • ওটিটি প্লাটফর্মেও নয়া নিয়ম চালু করলো কেন্দ্রীয় সরকার
  • সিনেমা হলের মতো এবার থেকে ওটিটি প্লাটফর্মেও ধূমপান বিরোধী প্রচার বাধ্যতামূলক
  • রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী এসপি সিং বাঘেল

OTT Platform: সিনেমা হলে সিনেমা দেখতে গিয়ে দীর্ঘদিন ধরেই আমরা বেশকিছু নতুন নিয়ম লক্ষ্য করেছি। যেমন ধূমপান বিরোধী প্রচার বাধ্যতামূলক সিনেমা হলে। তাই সিনেমা শুরুর আগে বলে দেওয়া হয়, ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, এতে ক্যান্সার হতে পারে। এছাড়া অন্যান্য ভাষাতেও এই বিজ্ঞাপনটি দেওয়া হয়।

এবার শুধু সিনেমা হলে না ওটিটি প্লাটফর্মেও ধূমপান বিরোধী প্রচার বাধ্যতামূলক করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী এসপি সিং বাঘেল গত জুলাই মাসে রাজ্যসভায় এই কথাটি তুলে ধরেছিলেন। তামাক-বিরোধীতায় তৎপর কেন্দ্র। যার ফলে বিশেষ সতর্কতা অবলম্বন করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকার গত ৩১শে মে সিগারেট এবং অন্যান্য তামাকজাত পণ্য সংশোধনী বিধিমালা, ২০২৩-এ বিজ্ঞাপিত করেছে। যার ফলে ভারতে তামাকজাত পণ্য বিজ্ঞাপন নিষিদ্ধকরণ, ব্যবসা-বাণিজ্য, উৎপাদন, সরবরাহ ও বিতরণ নিয়ন্ত্রণ করা হবে। কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত হয়েছে আন্তঃমন্ত্রণালয় কমিটি। এই কমিটির মাধ্যমে সংশোধনী বিধিমালা, ২০২৩-এর আইন (৬) অনুসারে গৃহীত হয়েছে।

একটি আন্তঃমন্ত্রণালয় কমিটির মাধ্যমে সংশোধনী বিধিমালা, ২০২৩-এর আইন (৬) অনুসারে গৃহীত হয়েছে। সংশোধিত নিয়ম অনুসারে, তামাক-বিরোধী প্রচার প্রতিটি প্রোগ্রামের শুরুতে অথবা মাঝখানে ন্যূনতম ২০ সেকেন্ডের জন্য প্রদর্শন করতে হবে। যা লিখিত আকারে জানান কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী। তার সাথে তামাক-বিরোধী স্বাস্থ্য সতর্কতা এবং তার ক্ষতিকারক প্রভাবগুলির উপর একটি অডিও-ভিজ্যুয়াল প্রদর্শন করতে হবে ওটিটি প্লাটফর্মে। এই বিষয়টি সিনেমা হোক বা ওয়েব সিরিজ সকল ওটিটি প্লাটফর্মের জন্যই বাধ্যতামূলক।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.