Mamata Banerjee: মমতার দেখানোর পথেই আগামীদিনে ইন্ডিয়া জোটের ভরসা লক্ষ্মীর ভান্ডার

Mamata Banerjee: তামিলনাড়ু সরকারও লক্ষ্মীর ভান্ডারের ধাঁচে এক প্রকল্প শুরু করতে চলেছে

হাইলাইটস:

  • ইন্ডিয়া জোট বাংলা মডেলকেই বেছে নিচ্ছে এনডিএ-এর মোকাবিলা করতে
  • তামিলনাড়ুর শাসক দল ডিএমকে বাংলার লক্ষ্মীর ভান্ডারের ধাঁচে একটি প্রকল্প চালু করতে চলেছে
  • চব্বিশের লোকসভা নির্বাচনেও মহিলা ভোটকেই টার্গেট করতে চাইছে ইন্ডিয়া জোট

Mamata Banerjee: বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথে এবার এগোতে চলেছে ইন্ডিয়া জোট। একুশের বাংলার বিধানসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের কথা। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করেন, বাংলার বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের ব্যাপক জয়ের পিছনেও এই প্রকল্পের অবদান ছিল সবচেয়ে বেশি।

একসময় এই প্রকল্পের বিরোধতায় বিজেপি নেতারা নানা সময় নানা কটু কথা বললেও, সাম্প্রতিক সময়ে এই প্রকল্প নিয়ে সুর নরম করেছে বিজেপি, এমনই মনে করছেন শাসক দলের নেতারা। শুধু তাই নয়, ওই ধাঁচের প্রকল্প চালুর কথাও তাঁরা বলেছেন। এমনকি ইন্ডিয়া জোটে সামিল হওয়া একাধিক রাজনৈতিক দলের নেতারাও নিজেদের রাজ্যে এই প্রকল্প চালুর কথা ভাবছেন।

সম্প্রতি কর্ণাটক বিধানসভা নির্বাচনের আগে মহিলাদের জন্য লক্ষ্মীর ভান্ডারের আদলে প্রকল্প ঘোষণা করেছিল কংগ্রেস। সেই সময় ওই প্রকল্পে মহিলাদের প্রতিমাসে ২০০০ টাকা করে ভাতার দেওয়ারও প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এখন সেই কাজ শুরুও হয়ে গিয়েছে। এবার দক্ষিণ ভারতের আরও একটি রাজ্য বাংলার দেখানো পথেই হাঁটতে চলেছে। তামিলনাড়ুর শাসক দল ডিএমকে বাংলার লক্ষ্মীর ভান্ডারের ধাঁচে একটি প্রকল্প চালু করতে চলেছে। তামিলনাড়ু সরকার এই প্রকল্পের নাম রেখেছে কলাইগনার মাগালির উড়িমাই তির্থম। বাংলায় যার অর্থ কলাইগনার মহিলা অধিকার প্রকল্প। তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা স্টালিনের বাবা প্রয়াত এম করুণানিধিকে সম্মান জানাতে তামিলনাড়ুর মানুষ কলাইগনার সম্বোধন করত তাঁকে।

চব্বিশের লোকসভা নির্বাচনেও মহিলা ভোটকেই টার্গেট করতে চাইছে ইন্ডিয়া জোট। নারী ক্ষমতায়ণ নিয়ে প্রচারও চলছে জোর কদমে। তাই এনডিএ জোটের বিরোধিতায় সরব হতে ইন্ডিয়া জোটের প্রধান অস্ত্র হতে চলেছে বাংলার লক্ষ্মীর ভান্ডার মডেল। তবে ডিএমকে, আপ, কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে চলতে থাকা একাধিক মডেলকেও ইন্ডিয়া জোট সামনে আনবে আগামীদিনে।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.