Learning From Your Failure: আপনার ব্যর্থতা থেকে শিক্ষা নেওয়া: আপনি কীভাবে আপনার সন্তানকে এটি শেখাতে পারেন তা এখানে

Learning From Your Failure: কিভাবে আপনার সন্তানদের তাদের ব্যর্থতা গ্রহণ এবং শিখতে হবে?

হাইলাইটস:

  • কিভাবে আপনার সন্তানদের গ্রহণ করতে এবং তাদের ঘটনা থেকে শিখতে হবে যেখানে তারা ‘জয় না’ শেষ করে?
  • মন এবং দৃষ্টিভঙ্গির বিকাশের দিকে মনোনিবেশ করা
  • তাদের নিখুঁত হতে হবে এমন ধারণা থেকে তাদের বের করে নিন

Learning From Your Failure:

“হয় তুমি জিতবে, নয়তো শিখবে, তুমি কখনো হারবে না।”

এই উদ্ধৃতিটি সবচেয়ে বিখ্যাত শোনা এবং এমন কিছু যা সবার জন্য সত্য। একটি দৌড়ে, যে ব্যক্তি জিতবে, জিতবে, অন্যরা যারা জিতবে না, হারবে না, ব্যর্থ হবে না। তারা শুধু শিখেছে, সম্ভবত শিখবে কিভাবে জিততে হয়, কেন তারা জিততে পারেনি, কিভাবে বিজয়ী জিতেছে ইত্যাদি। শেখার একটি বর্ণালী থাকতে পারে যা একজন ব্যক্তি এমন পরিস্থিতি থেকে অর্জন করতে পারে যেখানে তারা জিতছে না কিন্তু সেই পরিস্থিতিটিকে একটি বলে ব্যর্থতা প্রথম স্থানে সঠিক নয়। তবে হ্যাঁ, একটি শিশুর জন্য, জয় এবং শেখার প্রক্রিয়া বোঝা একটু কঠিন। এবং, প্রকৃতপক্ষে, আমরা যে সমাজে বাস করি তা সর্বদা জয়কে আলিঙ্গন করে, তাই, একটি শিশুর উপর অপ্রত্যাশিত চাপ তারা যে সামাজিক জগতে বাস করে সেখান থেকে প্রতিটি যুদ্ধে জয়লাভ করার জন্য তাদের সেই সময়গুলির প্রশংসা করতে পারে না যখন তারা জিততে পারে না।

তাহলে, আপনি যদি এমন উপায় খুঁজছেন যাতে আপনি আপনার বাচ্চাকে শেখাতে পারেন, কীভাবে তাদের ব্যর্থতার প্রশংসা করবেন, আপনি সঠিক ব্লগ পড়ছেন। যদিও, আমরা এখানে ‘ব্যর্থতা’ শব্দটি ব্যবহার করা থেকে বিরত থাকব কারণ এটি আক্ষরিক অর্থে ব্যর্থতা নয় বরং তাদের বিজয়ী না হওয়ার উদাহরণ।

কিভাবে আপনার সন্তানদের গ্রহণ করতে এবং তাদের ঘটনা থেকে শিখতে হবে যেখানে তারা ‘জয় না’ শেষ করে?

১. মন এবং দৃষ্টিভঙ্গির বিকাশের দিকে মনোনিবেশ করা

জিততে না পারা অনিবার্য, কিন্তু জেতা না হওয়ার ঘটনাটি পুনরায় বলা একটি সমস্যা হতে পারে। পরিবর্তে, আপনার সন্তানকে অন্যভাবে চিন্তা করতে সাহায্য করুন। তাদের ব্যর্থতার কারণগুলি সম্পর্কে ভাবতে বলুন, তাদের উন্নতির ক্ষেত্রগুলি সম্পর্কে বলুন, তাদের বলুন কিভাবে তারা পরবর্তী সময়ের জন্য প্রস্তুতি নিতে পারে এবং উন্নতির প্রক্রিয়ায় তাদের সাহায্য করুন। যেখানে তারা জিততে পারেনি সেই ঘটনার কথা চিন্তা করে তাদের শক্তিকে চ্যানেল করুন কেন তারা জিততে পারেনি এবং কীভাবে তারা পরের বার জিততে পারে।

২. ব্যর্থতা ঘটতে দিন

বাবা-মায়েরা সবসময় ভালো মনে করেন অভিভাবকত্ব মানে আপনার সন্তানকে কষ্ট না দেওয়া। তারা তাদের সন্তানের জন্য প্রতিটি আদর্শ জিনিস করতে চায়, এবং জয় একটি জিনিস যা একই সাথে আসে। কিন্তু সত্যি বলতে, প্রতিবার জেতাও আপনার সন্তানের বৃদ্ধির জন্য সহায়ক হতে পারে না। তাদের শেখাতে হবে জয় নয় মেনে নিতে। তাদের সেই প্রক্রিয়া, সংগ্রাম এবং ফল (জয়) লালন করা উচিত যা তারা সংগ্রামের পরে অর্জন করবে।

৩. তাদের নিখুঁত হতে হবে এমন ধারণা থেকে তাদের বের করে নিন

অনেক বাবা-মা এবং সন্তান তাদের পারফেকশনিস্ট তত্ত্ব অনুযায়ী বেঁচে থাকার চেষ্টা করে। বাবা-মায়েরা সবসময় চান তাদের সন্তান সব কিছুতে পারদর্শী হোক যা একটি সমস্যা। নিখুঁত না হওয়াকে স্বাভাবিক করুন, তবে সেই প্রক্রিয়ার উপর জোর দিন যেখানে তাদের সক্রিয় হতে হবে এবং শেখার জন্য উন্মুক্ত হতে হবে যাতে তারা ভবিষ্যতে প্রতিযোগিতা করতে পারে।

৪. বৃদ্ধির প্রশংসা করুন

আপনার সন্তান জিতুক বা না জিতুক না কেন, তারা আগের পারফরম্যান্স থেকে এক ইঞ্চি উন্নতি করলেও, তারা বড় হয়েছে। তারা নিজেদের জন্য যে যুদ্ধ করেছে তা তারা জিতেছে। তার জন্য তাদের প্রশংসা করুন।

৫. তাদের পরবর্তী সুযোগ চিহ্নিত করুন

আপনার সন্তানের জন্য চিহ্নিত করুন, যদি পরবর্তী কোনো সুযোগ থাকে। এবং যদি কিছু থাকে, তাহলে তাদের সেই সুযোগের উপর কাজ করতে বাধ্য করুন যাতে তারা এটি থেকে সম্পূর্ণরূপে কাজ করতে পারে। এবং যদি না থাকে, তাদের পরিস্থিতির উজ্জ্বল দিকের দিকে তাকান, তাদের জন্য নতুন গেট তৈরি করতে সাহায্য করুন বরং তাদের বন্ধের কথা ভাবতে দিন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.