Chandra Grahan On Holi 2024: চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের কী কী সতর্কতা অবলম্বন করা উচিত তা জানুন…

Chandra Grahan On Holi 2024: চন্দ্রগ্রহণের সময় কোনো শুভ কাজ করা নিষিদ্ধ, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • চন্দ্রগ্রহণের সময় কিছু বিষয় মাথায় রাখা খুবই জরুরি
  • হিন্দু ক্যালেন্ডার অনুসারে ২০২৪ সালের চন্দ্রগ্রহণের সঠিক সময় জেনে নিন

Chandra Grahan On Holi 2024: বছরের প্রথম চন্দ্রগ্রহণ ২৫শে মার্চ অনুষ্ঠিত হচ্ছে। আর হোলিও এই দিনেই। এই চন্দ্রগ্রহণ ২৫শে মার্চ সকাল ১০:২৩ মিনিটে শুরু হবে এবং বিকাল ০৩:০২ পর্যন্ত চলবে। এটি একটি পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ যা ভারতে দেখা যাবে না, তাই হোলি উৎসবে এর কোনো প্রভাব পড়বে না। কিন্তু জ্যোতিষশাস্ত্রের দৃষ্টিকোণ থেকে, গ্রহনকে শুভ বলে মনে করা হয় না, তাই এই দিনে বিশেষ সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়। এই সময়ে গর্ভবতী মহিলাদের কিছু বিশেষ যত্ন নেওয়া উচিত। এমন পরিস্থিতিতে চলুন জেনে নেওয়া যাক চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের কী কী সতর্কতা অবলম্বন করা উচিত…

জ্যোতিষ শাস্ত্র অনুসারে, চন্দ্রগ্রহণের সময় কোনও শুভ কাজ করা নিষিদ্ধ। গ্রহনের সময় পরিবেশে নেতিবাচক শক্তির প্রভাব বেশি থাকে। এইভাবে, এটি গর্ভবতী মহিলাদের এবং তাদের গর্ভের সন্তানের উপর অশুভ প্রভাব ফেলতে পারে। তাই চন্দ্রগ্রহণের সময় কিছু বিষয় মাথায় রাখা খুবই জরুরি।

চন্দ্রগ্রহণের দিনটিকে হিন্দু ধর্মে অত্যন্ত অশুভ মনে করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, চন্দ্রগ্রহণের সময় যতটা সম্ভব উপাসনা ও পুণ্যকর্ম করা উচিত। এবার বছরের প্রথম চন্দ্রগ্রহণ হচ্ছে ২৫শে মার্চ ফাল্গুন পূর্ণিমার দিনে, যা নিয়ে জ্যোতিষশাস্ত্রে অনেক নিয়ম ব্যাখ্যা করা হয়েছে। একই সাথে, এই দিনে গর্ভবতী মহিলাদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলিও উল্লেখ করা হয়েছে, যা অনুসরণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২০২৪ সালের চন্দ্রগ্রহণের সঠিক সময়

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটছে ২৫শে মার্চ, ২০২৪, ফাল্গুন পূর্ণিমার দিনে। আমরা আপনাকে জানিয়ে রাখি, চন্দ্রগ্রহণের সময়কাল ২৫শে মার্চ সকাল ১০:২৪ টা থেকে বিকাল ০৩:০১ টা পর্যন্ত হবে। এমন পরিস্থিতিতে চন্দ্রগ্রহণ চলবে মোট ৪ ঘণ্টা ৩৬ মিনিট। এই সময়ে বৈদিক মন্ত্র জপ করতে হবে।

We’re now on WhatsApp- Click to join

চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের এই বিষয়গুলি মাথায় রাখা উচিত

  • গর্ভবতী মহিলাদের চন্দ্রগ্রহণের সময় বাড়ির ভিতরে থাকার পরামর্শ দেওয়া হয়, কারণ এর নেতিবাচক শক্তিগুলি শিশুর উপর প্রভাব ফেলে।
  • চন্দ্রগ্রহণের সময় কাঁচি, ছুরি ইত্যাদি ধারালো বস্তু ব্যবহার করা এড়িয়ে চলা উচিত।
  • চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের হনুমান চালিসা বা দুর্গা চালিসা পাঠ করা উচিত। এটি করলে সমস্ত ঝামেলা ও নেতিবাচক শক্তি চলে যায়।
  • এছাড়াও, এই সময়ে আপনার প্রিয় ঈশ্বরকে স্মরণ করা শুভ। চন্দ্রগ্রহণ শেষ হলে গোসল করে তারপর পরিষ্কার কাপড় পরিধান করুন।
  • এই সময়ে কিছু খাওয়া এড়িয়ে চলা উচিত। তবে গর্ভবতী মহিলারা প্রয়োজন অনুযায়ী ফল, জুস ইত্যাদি খেতে পারেন।
  • ঘরের জানালা মোটা পর্দা দিয়ে ঢেকে রাখুন, যাতে গ্রহনের নেতিবাচক রশ্মি ঘরে না ঢুকে।
  • সূর্যগ্রহণের আগে তৈরি খাবার খাবেন না। গ্রহনকাল শেষ হলে গঙ্গাজল জলে মিশিয়ে পবিত্র স্নান করুন।
  • এই সময়কালে, গর্ভবতী মহিলাদের ভগবান শিব এবং বিষ্ণুর ধ্যান করা উচিত। গ্রহনকালে ঘুমানো এড়িয়ে চলুন। সমস্ত খাবার ও পানীয়তে তুলসী পাতা রাখুন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.