Kargil War: কারগিল যুদ্ধের নায়ক গ্রুপ ক্যাপ্টেন কে নচিকেতা রাও পাকিস্তানে বন্দুকের বর্ণনা দিয়েছেন, কি বলেছেন তিনি চলুন দেখেনি

Kargil War
Kargil War

Kargil War: ভারতীয় সৈন্যদের ত্যাগ ও বীরত্বের কাজকে স্মরণ করে, সাহসী ফাইটার পাইলট নচিকেতা রাও যিনি ২০১৭ সালে অবসর নিয়েছিলেন তিনি কারগিল যুদ্ধের সম্বন্ধে আলোচনা করেছেন, কীভাবে তার G-২৭ ইজেকশন, তারপর মুখে বন্দুক ধরেছিলেন

হাইলাইটস:

  • গ্রুপ ক্যাপ্টেন কে নচিকেতা রাও (অব.) কার্গিল যুদ্ধের সময় একজন ফাইটার পাইলট ছিলেন
  • তিনি পাকিস্তানি বাহিনীর হাতে ধরা পড়েন এবং ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করার আগে কয়েকদিন ধরে নির্যাতন চালান
  • AK-৪৭ এর ব্যারেল তার মুখে ঠেলে দিয়েছিল

Kargil War: “পঁচিশ বছর অনেক দীর্ঘ সময়, কিন্তু এখনও, সেই লোকটির চোখ এবং মুখ আমার মনে স্পষ্ট। সে তার AK-৪৭ এর ব্যারেল আমার মুখে ঠেলে দিয়েছে। আমি তার ট্রিগার আঙুলের দিকে তাকিয়ে ছিলাম, সে কি তা টেনে নেবে? অথবা না?”

We’re now on WhatsApp – Click to join

গ্রুপ ক্যাপ্টেন কে নচিকেতা রাও (অব.) কার্গিল যুদ্ধের সময় একজন ফাইটার পাইলট ছিলেন যখন একটি ইঞ্জিনের ব্যর্থতা তাকে একটি মিগ-২৭ বিমান থেকে বের হতে বাধ্য করেছিল। এর পরেই, তিনি পাকিস্তানি বাহিনীর হাতে ধরা পড়েন এবং ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করার আগে কয়েকদিন ধরে নির্যাতন চালান।

এক শতাব্দীর এক চতুর্থাংশ পরে, যখন সংবাদ পত্রের কার্গিল যুদ্ধের সময় ভারতীয় সৈন্যদের সাহসিকতা এবং আত্মত্যাগের পুনর্বিবেচনা করে, তিনি প্রথমবারের মতো বিধ্বস্ত বিমানের সেই শীতল মুহুর্তগুলিতে এবং তারপরে শত্রু লাইনের পিছনে তার মনে কী হয়েছিল তা বর্ণনা করেছেন। অত্যাচারের এই কাহিনী, যে সময় তাকে খাবার, ঘুম থেকে বঞ্চিত করা হয়েছিল এবং তাকে কথা বলার জন্য পদ্ধতিগত প্রচেষ্টায় মারধর করা হয়েছিল, কার্গিল যুদ্ধে ভারতের বিজয়ের পিছনে বীরত্বের কথা তুলে ধরে।

Read more – মর্মান্তিক বিমান দুর্ঘটনায় সৌর্য এয়ারলাইন্সের কর্মচারী এবং তার স্ত্রী ও ছেলে সহ মোট ১৮ জনের মৃত্যু হয়েছে

ইজেকশন

তারপর একজন ফ্লাইট লেফটেন্যান্ট, কে নচিকেতা রাও বলেছিলেন যে তিনি সেদিন সকালে শ্রীনগর থেকে অন্য তিনজন ফাইটার পাইলটের সাথে উড্ডয়ন করেছিলেন যা তার জীবন বদলে দেবে।

“আমরা শ্রীনগর থেকে বায়ুবাহিত হয়েছিলাম… এবং টার্গেট ছিল মুনথু ধলো নামক একটি জায়গায়। সেখানে একটি বিশাল শত্রুর লজিস্টিক হাব ছিল। আমরা চারটি এরোপ্লেনের একটি সেটে বায়ুবাহিত হয়েছিলাম। আমি এবং আমার নেতা, আমরা রকেট নিক্ষেপ করছিলাম। পরে রকেট আক্রমণে, আমার একটি ইঞ্জিন ব্যর্থ হয়েছিল একটি মিগ ২৭ একটি একক ইঞ্জিনের বিমান, এবং একটি ইঞ্জিন ব্যর্থতার ক্ষেত্রে, আমি রিলাইট প্রক্রিয়া অনুসরণ করেছি, কিন্তু যেহেতু (ভূমি) উচ্চতা খুব বেশি ছিল, তাই আমি দৌড়ে গিয়েছিলাম। একবার আমি পাহাড়গুলোকে আমার বিমানের দিকে ধেয়ে আসতে দেখেছিলাম, আমার কাছে বের করা ছাড়া আর কোনো উপায় ছিল না, “তিনি বলেছিলেন, সেই সময়ে তিনি ১৫,০০০ ফুটেরও বেশি উচ্চতায় উড়ছিলেন। “এটি একটি সৌভাগ্যের সিদ্ধান্ত ছিল কারণ কয়েক সেকেন্ডের মধ্যে, আমার জ্ঞান ফিরে পাওয়ার সাথে সাথে, আমি দেখতে পেলাম বিমানটি পাহাড়ের ধারে বিধ্বস্ত হচ্ছে। আমি এটির সাথে যেতে পারতাম,” তিনি বলেছিলেন।

ক্যাপচার

কিন্তু তরুণ ফাইটার পাইলটের সমস্যা দূর হয়নি। “একটি ফাইটার জেট ককপিটের স্বাচ্ছন্দ্য চলে গেছে। একজন ফাইটার পাইলটের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ। চারিদিকে তুষার ছিল, আমার শরীর মানানসই ছিল না, এবং মাত্র একটি ছোট পিস্তল এবং ১৬ রাউন্ড,” তিনি বলেছিলেন।

ফ্লাইট লেফটেন্যান্ট নচিকেতা কোথায় আছেন জানতেন না। “আমি আমার কাছে শ্রেণীবদ্ধ তথ্য লুকিয়ে রেখেছিলাম এবং পরিস্থিতি বোঝার চেষ্টা করছিলাম। আমি প্রচুর গুলিবর্ষণ শুনতে পাচ্ছিলাম। আমি বুঝতে পারিনি যে এটি আমাকে লক্ষ্য করে ছিল কিনা। তাই আমি কিছু পাথরের আড়ালে ঢাকতে ছুটে যাই। আমি তখন পাঁচ-ছয়টি সৈন্যকে দেখেছি, আমি এমন এলাকায় ছিলাম না যেখানে আমাদের বাহিনী ছিল, কিন্তু আমি অন্য ম্যাগাজিন লোড করার আগেই আট রাউন্ড গুলি শেষ করে ফেলেছিলাম আমি,” তিনি বলেন.

We’re now on Telegram – Click to join

কিছুক্ষণের মধ্যেই তরুণ পাইলটের মুখে ছিল একটি AK-৪৭ এর ব্যারেল। “আমি তার ট্রিগার আঙুলের দিকে তাকিয়ে ছিলাম, সে এটা টেনে নেবে কি না। কিন্তু নিয়তির নকশা আছে। প্লাটুনের দায়িত্বে থাকা আর্মি ক্যাপ্টেন তাকে থামালেন,” বলেছেন অবসরপ্রাপ্ত এয়ারফোর্স অফিসার, যিনি এখন বাণিজ্যিক ফ্লাইট চালান।

তিনি বলেন, পাকিস্তানি সেনা ক্যাপ্টেন তার সহকর্মীদের বোঝাতে সক্ষম হয়েছেন যে ভারতীয় পাইলট একজন সৈনিক হিসেবে তার দায়িত্ব পালন করছেন। “আমাকে বন্দী করা হয়েছিল এবং আমরা ক্যাম্পসাইটে গিয়েছিলাম,” তিনি বলেছিলেন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.