Jagannath Temple: রথযাত্রা উপলক্ষ্যে পুরীর জগন্ননাথ মন্দির চত্বরে ওড়ানো যাবে না ড্রোন, এমনই নিষেধাজ্ঞা জারি করলো পুরী পুলিশ

Jagannath Temple: সূত্রের খবর, আগামী ১রা জুলাই পর্যন্ত জারি থাকবে এই নিষেধাজ্ঞা

 

হাইলাইটস:

• আগামী ২০শে জুন রথযাত্রা

• পুরীর জগন্নাথদেবের রথযাত্রা পৃথিবী বিখ্যাত

• এবছর জগন্নাথদেবের মন্দির চত্বরে ড্রোন ওড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করেছে পুরী পুলিশ

Jagannath Temple: বিশ্বের সব থেকে বড় রথযাত্রা উদযাপন করা হয় ওড়িশার পুরীতে। এই রথযাত্রাকে কেন্দ্র করে দেশ-বিদেশের প্রচুর মানুষের ভক্ত সমাগম হয় এখানে। জগন্নাথদেবের রথযাত্রা দেখতে উপচে পড়ে ভিড়। রথের সময় জগন্নাথ মন্দির চত্বর থেকে গুচিন্ডা মন্দির পর্যন্ত গোটা গ্র্যান্ড রোডে দেখা যায় লক্ষ লক্ষ মানুষের সমাগম।

তাছাড়া পুরী হল ভ্রমণপ্রেমী মানুষের অন্যতম প্রধান পর্যটনকেন্দ্র। প্রায় সারা বছরই জগন্নাথ দর্শন এবং পুরীর সমুদ্র উপভোগ করতে আসেন প্রচুর মানুষ। তার মধ্যে অবশ্য বাঙালি পর্যটক বেশি আসেন এখানে। যার ফলে রথের সময়েও গোটা পুরী শহরে প্রচুর পর্যটক বেড়াতে আসেন। প্রতিবছরই এই সময় নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয় গোটা পুরী শহরকে।

ইতিমধ্যে পুরীর জগন্নাথ মন্দির চত্বর ‘রেড জোন’ হিসাবে ঘোষণা করা হয়েছে। শুধু তাই নয়, গত সোমবার একটি নতুন নিষেধাজ্ঞা জারি করেছে পুরী পুলিশ। এই নয়া নিষেধাজ্ঞাটি হল, জগন্নাথ মন্দিরের বাইরে কোনওরকম ড্রোন ওড়ানো যাবে না। ড্রোন নিয়ম-২০২১ অনুযায়ী, জগন্নাথ মন্দির চত্বরে গোটা এলাকায় কোনও গ্যাজেট ওড়ানোর অনুমতি নেই। DGCA-র বৈধ UIN নম্বর ছাড়া কেউ কোনওরকম ড্রোন ওড়াতে পারবে না বলেও নির্দেশিকায় উল্লিখিত রয়েছে। শুধুমাত্র পুরী জেলা পুলিশের ড্রোন ব্যবহার করার অনুমতি রয়েছে।

তবে কেবল জগন্নাথ মন্দির নয়, গুচিন্ডা মন্দির এবং রথ যেখানে থাকবে, সেই চত্বরেও আগামী ১লা জুলাই পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। এই নিষেধাজ্ঞা যে বা যারা অমান্য করে জগন্নাথ মন্দির বা গুচিন্ডা মন্দির চত্বরে এবং মন্দিরগুলির বাইরে ড্রোন ওড়াবেন তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে পুরী প্রশাসন। অবশ্য এর আগেও এই নিষেধাজ্ঞা উপেক্ষা করায় কয়েকজনের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হয়েছিল, গ্রেফতার হয়েছিলেন এক ইউটিউবার।

পুরী পুলিশের এক উচ্চপদস্ত আধিকারিক জানিয়েছেন, ‘অনভিজ্ঞ ব্যক্তিদের দ্বারা অনিয়ন্ত্রিতভাবে ড্রোনের ব্যবহার ভক্তদের নিরাপত্তার জন্য ঝুঁকি তৈরি করে। আমরা এর আগেও নিয়ম লঙ্ঘনের জন্য কয়েকজনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহন করেছি।’ এখানে রথযাত্রা উপলক্ষ্যে বিভিন্ন আচার অনুষ্ঠান এবং পুজো অর্চনা চলতে থাকে টানা ১০ দিন ধরে। সামনের মঙ্গলবার অর্থাৎ ২০শে জুন রথযাত্রা উদযাপন করা হবে দেশজুড়ে।

সুতরাং বলা যায়, এইবছর রথযাত্রা উৎসবকে ঘিরে গোটা পুরী শহরকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতেই যাবতীয় পদক্ষেপ গ্রহণ করেছে পুরী প্রশাসন। ভক্তরা যাতে সুন্দরভাবে রথের উপর জগন্নাথ দর্শন করতে পারেন, তার জন্যই যাবতীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সুষ্ঠুভাবে উৎসবকে পরিচালনা করার জন্য পুরী প্রশাসন বদ্ধপরিকর।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.