/

Importance of Flaxseeds: কেন আপনার ডায়েটে ফ্ল্যাক্সসিডস অন্তর্ভুক্ত করা উচিত?

Importance of Flaxseeds: এটি সম্প্রতি যে লোকেরা ফ্ল্যাক্সসিডের গুরুত্ব স্বীকার করতে শুরু করেছে এবং এটিকে তাদের ডায়েটের একটি অংশ করে তুলেছে

হাইলাইটস:

  • কেন আপনার এটিকে আপনার দৈনন্দিন খাদ্যের অংশ করা উচিত দেখুন
  • প্রোটিন সমৃদ্ধ
  • এগুলো ক্ষুধা নিয়ন্ত্রণে সাহায্য করে

Importance of Flaxseeds: এটা জানলে আপনি অবাক হবেন যে এই ক্ষুদ্র বীজটি এমন একটি জ্যাম যা উপকারিতার সাথে পরিপূর্ণ যা এর আকারের বাইরে চলে যায়।

আসুন আমরা এই সুবিধাগুলির কয়েকটি দেখি এবং কেন আপনার এটিকে আপনার দৈনন্দিন খাদ্যের অংশ করা উচিত।

১. ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড- এগুলি অপরিহার্য ফ্যাটি অ্যাসিড (EFAs) যা আমাদের শরীর দ্বারা সংশ্লেষিত হতে পারে না। তিনির বীজ ওমেগা-৩ এর একটি দুর্দান্ত উত্স এবং এটি শরীরে প্রদাহ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

২. লিগন্যান্সের সমৃদ্ধ উৎস- এগুলি হল উদ্ভিদ যৌগ যাতে ইস্ট্রোজেন এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

৩. খাদ্যতালিকাগত আঁশের উৎস- তিনের বীজে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের খাদ্যতালিকাগত ফাইবার থাকে। এটি ভাল হজমের দিকে পরিচালিত করে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে।

৪. প্রোটিন সমৃদ্ধ- এগুলি অ্যামিনো অ্যাসিড আর্জিনাইন, অ্যাসপার্টিক অ্যাসিড এবং গ্লুটামিক অ্যাসিডের মতো প্রোটিনেও পূর্ণ।

এই প্রোটিনগুলি ইমিউন ফাংশন উন্নত করতে, কোলেস্টেরল কমাতে, টিউমার প্রতিরোধ করতে এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে।

যেহেতু এগুলি উদ্ভিদ ভিত্তিক প্রোটিনের একটি দুর্দান্ত উৎস, এটি নিরামিষভোজীদের জন্য সবচেয়ে উপযুক্ত এবং যারা মাংস খাওয়া কমানোর চেষ্টা করছেন তারাও এটি খেতে পারেন।

৫. এগুলো ক্ষুধা নিয়ন্ত্রণে সাহায্য করে, ফলে ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। আপনি যদি এমন ব্যক্তি হন যিনি প্রতিবার স্ন্যাকিং পছন্দ করেন, তাহলে এই অস্বাস্থ্যকর আচরণ নিয়ন্ত্রণে আপনাকে সাহায্য করার জন্য ফ্ল্যাক্সসিড একটি দুর্দান্ত বিকল্প। এগুলির মধ্যে থাকা ফাইবার উপাদান পূর্ণ হওয়ার অনুভূতি দেয় এবং পরবর্তী খাবার বা জলখাবারের জন্য ক্ষুধা নিবারণ করে।

এগুলি খাবারের মধ্যে খাওয়া যেতে পারে বা আপনার শেকগুলিতে যোগ করা যেতে পারে।

কিভাবে তাদের গ্রাস করতে?

প্যাকেট আকারে যে কোনো দোকান থেকে তিনির বীজ কেনা যায়। আপনি যদি এটি কাঁচা রাখতে না চান তবে আপনি এটি সেবন করতে পারেন এমন বিভিন্ন উপায় রয়েছে। এখানে কিছু উপায় আছে-

এটিতে আরও স্বাদ যোগ করার জন্য, আপনি এটিকে সানফ (মৌরি) দিয়ে ভাজতে পারেন এবং অন্য যে কোনও মাউথ ফ্রেশনারের মতো এটি খেতে পারেন। আপনি যদি সানফ না চান, আপনি কেবল ফ্ল্যাক্সবীজগুলিকে ভাজতে পারেন এবং এটি সংরক্ষণ করতে পারেন এবং যখনই চান খেতে পারেন।

দইয়ের আপনার প্রিয় স্বাদে সেগুলি মেশানো।

এটিকে স্বাস্থ্যকরতার অতিরিক্ত ডোজ দিতে যেকোন মিল্কশেক বা স্মুদিতে যোগ করুন।

কুকিজ বা রুটি তৈরির জন্য এটি ব্যবহার করুন।

এগুলি বেকিংয়ে ডিমের বিকল্প হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

এইরকম আরও গুরত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.