Hilsa Price Kolkata: সুখবর! ইলিশ এখন মধ্যবিত্তদের হাতের নাগালে, জেনে নিন কলকাতায় ইলিশের বাজার রেট

Hilsa Price Kolkata: এখন জলের দরে ইলিশ বিক্রি হচ্ছে কলকাতার বাজারগুলিতে

হাইলাইটস:

• কলকাতার বাজার ভরে গেছে ইলিশ মাছে

• এখন মধ্যবিত্তদের হাতের নাগালে লোভনীয় মাছটি

• বাজারে বিক্রি হচ্ছে সস্তায় ইলিশ মাছ

Hilsa Price Kolkata: কথাতেই আছে, মাছে-ভাতে বাঙালি। আর সেই মাছ যদি হয় ইলিশ, তবে তো সোনায় সোহাগা। কিন্তু ইলিশ মাছ যে বড়লোকের মাছ। কারণ এই মাছের বাজার রেট মধ্যবিত্তদের নাগালের বাইরেই থাকে। তবে এবার মধ্যবিত্তদের খুশির খবর, বাঙালির প্রাণের প্রিয় ইলিশ মাছের দামে বড় পতন দেখা দিয়েছে।

গতকাল রবিবারের বাজারেও ইলিশের দাম ছিল মধ্যবিত্তদের হাতের নাগালে। একেবারেই জলের দরে বিক্রি হয়েছে এই রুপালি শস্যটি। আজও কলকাতার প্ৰতিটি বাজারেই ইলিশ মিলছে অত্যন্ত সস্তায়। যার ফলে ইলিশপ্রেমীদের হাসি চওড়া হতে শুরু করেছে। কলকাতায় রমরমিয়ে বিক্রিও হচ্ছে বাঙালির প্ৰিয় মাছ ইলিশ।

এইদিকে যেমন বাজারে সবজির দাম আকাশ ছোঁয়া। টমেটো থেকে ঝিঙে সবকিছুই এখন মধ্যবিত্তের নাগালের বাইরে চলে গেছে। তেমন অন্যদিকে বাঙালির পাতে পড়েছে জলের দরে ইলিশ। গরম গরম ইলিশ মাছের তেল দিয়ে ভাত আর মাছ ভাজা, আহা! জিভে যেন জল এসে যায়।

ইলিশের উপর দিয়ে নিষেধাজ্ঞা উঠতেই ট্রলার ভর্তি টন টন ইলিশ মাছ কাকদ্বীপ-ডায়মন্ড হারবার থেকে পৌঁছচ্ছে কলকাতা ও শহরতলীর বাজারে। এইদিকে বর্ষাও প্রবেশ করেছে করেছে বঙ্গের মাটিতে। সুতরাং একদিকে বর্ষা অন্যদিকে পাতে ইলিশ, ‘উফফ’ ব্যাপারটা পুরো জমে গেল।

কলকাতার বাজারগুলিতে মাছের ওজন এবং সাইজ অনুযায়ী মাছ বিক্রি হলেও দাম রয়েছে মধ্যবিত্তের নাগালের মধ্যেই। বাজারে এখন ৭৫০ গ্রাম থেকে ৮০০ গ্রাম ওজনের মাছ সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে। তবে যে মাছগুলি প্রতি কেজি ১,২০০-২,৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে সেগুলিতে গুণমান মাঝারি বলেই মনে করছেন ইলিশ প্রিয় বাঙালি। মাছ বিক্রেতাদের সূত্রে খবর, ভালো মানের ইলিশ আসতে চলেছে ওড়িশার পাশাপাশি, নদিয়া, কোলাঘাট, কাকদ্বীপ এবং দিঘা থেকে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.