Gujarat Floods: গুজরাটে প্রবল বৃষ্টির ফলে ৩০ জনের মৃত্যু হয়েছে, ১২টি জেলায় আরও মুষলধারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে, প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রীকে ডায়াল করছেন

Gujarat Floods
Gujarat Floods

Gujarat Floods: ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) গুজরাটের ১২টি জেলায় ভারী বৃষ্টির জন্য লাল সতর্কতা জারি করেছেন , এছাড়া আরও ২২টি জেলায় হলুদ সতর্কতা জারি করেছেন

হাইলাইটস:

  • গুজরাটে অবিরাম বর্ষণে ১৯ জনের মতো মানুষ প্রাণ হারিয়েছে
  • বিশ্বামিত্রী নদীতে বন্যার কারণে ভাদোদরার বেশ কয়েকটি নিচু এলাকা জলমগ্ন হয়ে পড়েছে
  • গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল ত্রাণ ও উদ্ধার তৎপরতা পর্যালোচনা করেছেন

Gujarat Floods: গুজরাটে অবিরাম বর্ষণে সৃষ্ট ভয়াবহ বন্যায় ১৯ জনের মতো মানুষ প্রাণ হারিয়েছে, যা গত তিন দিনে মৃতের সংখ্যা ৩০-এ নিয়ে এসেছে। বন্যাকবলিত অঞ্চল থেকে ১৭,৮০০ জনেরও বেশি লোককে নিরাপদ এলাকায় স্থানান্তরিত করা হয়েছে।

প্রশাসন, এনডিআরএফ, এসডিআরএফ, সেনাবাহিনী, ভারতীয় বিমান বাহিনী এবং ভারতীয় উপকূল রক্ষী বাহিনী ত্রাণ ও উদ্ধার অভিযানে প্রবলভাবে জড়িত। দলগুলো বন্যা কবলিত এলাকায় আটকে পড়া ৯৫ জনকে উদ্ধার করেছে।

We’re now on WhatsApp – Click to join

১২টি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা:

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) গুজরাটের ১২টি জেলায় ভারী বৃষ্টির জন্য লাল সতর্কতা জারি করেছে। এর মধ্যে রয়েছে-কচ্ছ, দেবভূমি দ্বারকা, জামনগর, মোরবি, সুরেন্দ্রনগর, রাজকোট, পোরবন্দর, জুনাগড়, গির সোমনাথ, আমরেলি, ভাবনগর এবং বোটাদ।

এছাড়া আরও ২২টি জেলায় হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া বিভাগ জানিয়েছে যে সৌরাষ্ট্র এবং কচ্ছের উপর গভীর নিম্নচাপটি উত্তর-পূর্ব আরব সাগরের দিকে অগ্রসর হওয়ার সাথে সাথে শক্তিশালী হওয়ার সম্ভাবনা রয়েছে, যার ফলে অঞ্চল জুড়ে ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

বিশ্বামিত্রী নদীতে বন্যার কারণে ভাদোদরার বেশ কয়েকটি নিচু এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। মোট ১৩৭টি জলাধার ও হ্রদ এবং সেইসাথে ২৪টি নদী বিপদ চিহ্নের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারী বৃষ্টিপাতের কারণে, রাস্তা এবং রেলপথে জল জমেছে, যার ফলে মুম্বাই যাওয়ার বন্দে ভারত এক্সপ্রেস সহ আটটি ট্রেন বাতিল করা হয়েছে।

Read more – ‘বাংলাদেশের সঙ্গে কথা বলেই জল ছাড়া হয়েছে ফরাক্কা থেকে’, বাংলাদেশের বন্যা পরিস্থিতি নিয়ে স্পষ্ট বার্তা ভারতের

সিএম প্যাটেলের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী মোদি:

গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল ত্রাণ ও উদ্ধার তৎপরতা পর্যালোচনা করেছেন। পরিস্থিতি খতিয়ে দেখতে তাঁর সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছিলেন যে প্রধানমন্ত্রী মোদী কেন্দ্র থেকে সম্ভাব্য সমস্ত সহায়তার আশ্বাস দিয়েছেন।

We’re now on WhatsApp – Click to join

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গ এবং লোকসভার বিরোধী দলের নেতা রাহুল গান্ধী গুজরাটের বন্যা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং প্রাকৃতিক দুর্যোগের প্রভাব প্রশমিত করার জন্য সরকারকে সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.