G-20 Summit 2023: জি-২০ শীর্ষ সম্মেলনের সমাপ্তি ঘোষণা করার পর ব্রাজিলের রাষ্ট্রপতির হাতে সভাপতিত্ব তুলে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

G-20 Summit 2023: গত ৯ই এবং ১০ই সেপ্টেম্বর রাজধানী দিল্লিতে বসেছিল জি-২০ শীর্ষ সম্মেলন

হাইলাইটস:

  • জি-২০ শীর্ষ সম্মেলন ২০২৩ বসেছিল ভারতের মাটিতে
  • এবারের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
  • সম্মেলনের সমাপ্তি ঘোষণা করার পর ব্রাজিলের রাষ্ট্রপতির হাতে সভাপতিত্ব তুলে দিলেন প্রধানমন্ত্রী মোদি

G-20 Summit 2023: ভারতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলন ২০২৩-এর সমাপ্তি ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত শনিবার এবং রবিবার রাজধানী দিল্লিতে বসেছিল জি-২০ শীর্ষ সম্মেলন ২০২৩। বিশ্বের তাবড় তাবড় রাষ্ট্রনেতারা উপস্থিত ছিলেন এই সম্মেলনে। বিশ্বব্যাপী এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন থেকে শুরু করে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকও। এছাড়া উপস্থিত ছিলেন ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা-সহ বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা।

এবারের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নয়াদিল্লির ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয় এই শীর্ষ সম্মেলনটি। সম্মেলনের শেষদিনে ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা-র হাতে সভাপতিত্ব হস্তান্তরিত করেন। রবিবার অর্থাৎ গতকাল সম্মেলনের সমাপ্তি ঘোষণার আগে পরবর্তী জি-২০ সম্মেলনের সভাপতিত্ব অর্পণ করা হয় ব্রাজিলের রাষ্ট্রপতির হাতে। পরবর্তী জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে ব্রাজিলে। ব্রাজিলের প্রধানমন্ত্রীর হাতে সভাপতিত্ব অর্পণ করে তিনি জানিয়ে দেন আগামী নভেম্বর মাসে ভার্চুয়াল অধিবেশন হবে। কারণ ভারতের কাছে চলতি বছরের নভেম্বর মাস অবধি মেয়াদ রয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রাজিলের রাষ্ট্রপতি লুলার হাতে আনুষ্ঠানিক ‘ব্যাটন’-ও তুলে দিয়ে ব্রাজিলকে শুভেচ্ছা জানান। লুলার হাতে গাভেল তুলে দিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘‘ব্রাজিলের প্রেসিডেন্ট তথা আমার বন্ধু লুলা দা সিলভাকে অভিনন্দন জানাতে চাই। তাই সভাপতিত্বের এই গাভেল তাঁর হাতেই তুলে দিতে চাই।’’ চলতি বছরের ১লা ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে সভাপতির দায়িত্ব গ্রহণ করবে ব্রাজিল।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.