International Happiness Index 2024: ৭ম বারের মতো বিশ্বের সবচেয়ে সুখী দেশ হলো ফিনল্যান্ড, এ দেশের মানুষের দীর্ঘায়ুর রহস্য কী?

International Happiness Index 2024: সবচেয়ে সুখী দেশের মানুষের গড় বয়স কত এবং কেন তারা এত দিন বাঁচে জেনে নিন

হাইলাইটস:

  • শীর্ষ ১০টি দেশের তালিকায় কোনো বড় দেশের নাম নেই
  • লেখকরা পরিসংখ্যানকে উদ্বেগজনক বলে অভিহিত করেছেন
  • এই রিপোর্টে ভারত ১২৬ তম স্থান পেয়েছে

International Happiness Index 2024: বুধবার ইন্টারন্যাশনাল ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে ফিনল্যান্ডকে টানা ৭ম বারের মতো বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে ঘোষণা করা হয়েছে। এই প্রতিবেদনে ১৪৩টি দেশকে মূল্যায়ন করা হয়েছে, যেখানে ডেনমার্ক, আইসল্যান্ড এবং সুইডেনের মতো নর্ডিক দেশগুলিও শীর্ষ ১০ তে তাদের স্থান ধরে রেখেছে। ২০২০ সালে তালিবানের নিয়ন্ত্রণে আসার পর জরিপ করা ১৪৩টি দেশের মধ্যে অশান্ত আফগানিস্তান নীচেতে রয়েছে।

আমেরিকাকে বিশ্বের সবচেয়ে ধনী ও উন্নত দেশ হিসেবে বিবেচনা করা হয়। তবে এ বছর সুখী দেশের তালিকায় শীর্ষ ২০ তে জায়গা করে নিতে পারেনি। প্রতিবেদনে দেশগুলিকে ০-১০ স্কেলে পরিমাপ করা হয়েছে। গড় জীবন মূল্যায়নের পরিপ্রেক্ষিতে, ২৩তম স্থানে থাকা আমেরিকার স্কোর ছিল ৬.৭২৫। যেখানে ফিনল্যান্ডের স্কোর ছিল ৭.৭৪১। আসুন দেখা যাক সবচেয়ে সুখী দেশের মানুষের গড় বয়স কত এবং কেন তারা এত দিন বাঁচে।

দেশগুলোর মঙ্গল পরিমাপ করা হয় অনেক জাতীয় ও আন্তর্জাতিক দিকের ভিত্তিতে। তখনই তাকে এই পদমর্যাদা দেওয়া হয়। এর মধ্যে গড় আয়ু একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যা নাগরিকদের গড় আয়ু কত তা বলে। ইউরোপীয় ইউনিয়নের প্রতিবেদন অনুযায়ী, নরওয়ের আয়ু সবচেয়ে বেশি। এখানকার মানুষের গড় বয়স ৮৩.৩। এর পরে, দ্বীপটি ৮৩.১ বছর বয়স নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

সুইডেন এবং ফিনল্যান্ডে আয়ু যথাক্রমে ৮২.৪ বছর এবং ৮২.২ বছর। এই তথ্যের দিকে তাকালে বলা যেতে পারে যে সুখী দেশে বসবাসকারী লোকেরা গড়ে ৮৩ বছর বয়স পর্যন্ত বেঁচে থাকে। অন্যদিকে, ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে সর্বশেষ অবস্থানে থাকা আফগানিস্তানের আয়ু মাত্র ৬২ বছর। আসুন আমরা জেনে নিই যে এই দেশগুলিতে এমন কী আছে যে এখানকার লোকেরা এত দীর্ঘ জীবনযাপন করে।

এই রিপোর্টে ভারত ১২৬ তম স্থান পেয়েছে

গত বছরের মতো, ভারত সুখের সূচকে ১২৬ তম স্থানে রয়েছে। বৈবাহিক অবস্থা, সামাজিক ব্যস্ততা এবং শারীরিক স্বাস্থ্যের মতো কারণগুলি বয়স্ক ভারতীয়দের মধ্যে জীবন সন্তুষ্টিকে প্রভাবিত করছে। প্রতিবেদনে বলা হয়েছে যে বর্তমানে বিবাহিত এবং শিক্ষিত ভারতীয়রা ভালো জীবনযাপন করে এবং সুখী। একটি সমীক্ষায় দেখা গেছে যে ভারতের জিডিপি হার বাড়ছে, কিন্তু সুখ ক্রমাগত কমছে।

লেখকরা পরিসংখ্যানকে উদ্বেগজনক বলে অভিহিত করেছেন

এক দশকের মধ্যে প্রথমবারের মতো, আমেরিকা এবং জার্মানি ২০টি সুখী দেশের মধ্যে স্থান পায়নি৷ দুই দেশই র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে ২৩ এবং ২৪ তম অবস্থানে রয়েছে। আমরা আপনাকে বলি যে কোস্টারিকা এবং কুয়েত ১২ তম এবং ১৩ তম অবস্থানে এসে শীর্ষ ২০ তে প্রবেশ করেছে। প্রতিবেদনটি ইউরোপ ছাড়া সব অঞ্চলে সুখের বৈষম্যের উদ্বেগজনক বৃদ্ধি তুলে ধরে। বিষয়টিকে উদ্বেগজনক বলেছেন প্রতিবেদনের লেখক।

We’re now on WhatsApp- Click to join

শীর্ষ ১০টি দেশের তালিকায় কোনো বড় দেশের নাম নেই

এই প্রতিবেদনে বলা হয়েছে যে এখন বিশ্বের বৃহত্তম দেশগুলির একটিও সুখী দেশের তালিকায় অন্তর্ভুক্ত নয়। শীর্ষ ১০টি দেশের মধ্যে, শুধুমাত্র নেদারল্যান্ডস এবং অস্ট্রেলিয়ার জনসংখ্যা ১৫ মিলিয়নের বেশি, যেখানে শুধুমাত্র কানাডা এবং যুক্তরাজ্যের জনসংখ্যা ৩০ মিলিয়নের বেশি। আফগানিস্তান, লেবানন এবং জর্ডানে ২০০৬-১০ সাল থেকে সুখের মাত্রা সবচেয়ে বেশি হ্রাস পেয়েছে। সার্বিয়া, বুলগেরিয়া এবং লাটভিয়ায় সবচেয়ে বেশি বৃদ্ধি রেকর্ড করা হয়েছে।

বেশিরভাগ দেশেই তরুণ প্রজন্ম বেশি সুখী

এই বছরের প্রতিবেদনে দেখা গেছে যে বিশ্বের বেশিরভাগ অঞ্চলে, তরুণ প্রজন্ম তাদের প্রবীণদের চেয়ে বেশি সুখী। যাইহোক, উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে ৩০ বছরের কম বয়সী মানুষের মধ্যে সুখ হ্রাস পেয়েছে। সুখের মাত্রায় সবচেয়ে বড় পতন দেখা গেছে আফ্রিকায়। জাতীয় পর্যায়ে আয়, শিক্ষা, স্বাস্থ্যসেবা, সামাজিক গ্রহণযোগ্যতা, আস্থা এবং সহায়ক সামাজিক পরিবেশের অভাবের কারণে এটি হয়েছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.