Durga Puja 2023: ভিড় এড়িয়ে দুর্গা ঠাকুর দেখতে জেনে নিন কলকাতার নয়া মেট্রো রুটগুলি

Durga Puja 2023: প্রতিবছর মেট্রো কর্তৃপক্ষ বাড়তি সুবিধা দেয় সাধারণ মানুষকে

হাইলাইটস:

  • আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, তারপরেই আসতে চলেছে দুর্গাপুজো
  • ভিড় এড়িয়ে দুর্গা ঠাকুর দেখতে কলকাতায় রয়েছে একাধিক মেট্রো
  • নয়া মেট্রো রুট সংলগ্ন পুজো মণ্ডপগুলি সম্বন্ধে জেনে নিন

Durga Puja 2023: সামনেই দুর্গাপুজো, সুতরাং এখন থেকেই ঠাকুর দেখার লম্বা লিস্ট বানিয়ে ফেলেছেন বাঙালিরা। এবছর ভিড় এড়িয়ে ঠাকুর দেখা আরও সহজ হতে চলেছে মেট্রো কর্তৃপক্ষের জন্য। কারণ বর্তমানে সারা কলকাতা জুড়ে একাধিক মেট্রো পরিষেবা চালু করা হয়েছে। কলকাতার পরিবহণ পরিষেবাকে আরও সহজতর এবং আরামদায়ক করতে একের পর এক করিডোরের পরিকল্পনা করে চলেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

আগামীদিনে আরও একাধিক রুটে মেট্রো সম্প্রসারণের চিন্তাভাবনা চলছে মেট্রো কর্তৃপক্ষের অন্দরমহলে। যার কাজ শুরু হয়ে গেছে বিভিন্ন জায়গায়। শুধু উত্তর-দক্ষিণ করিডোর নয় এবার ইস্ট-ওয়েস্ট এবং জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোরের কাজও একাংশ চালু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। গত বছর ডিসেম্বরে চালু হয়েছে জোকা-তারাতলা মেট্রো পরিষেবা। যা বেহালার বিখ্যাত ঠাকুরগুলি দেখতে যাওয়ার জন্য খুবই সুবিধা হবে সাধারণ মানুষের।

জোকা-তারাতলা করিডোর সংলগ্ন পুজোগুলি হল: এই করিডোরের স্টেশনগুলি যথাক্রমে জোকা, ঠাকুরপুকুর, শখের বাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা। যার ফলে ঠাকুরপুকুর স্টেশন থেকে অতি সহজেই পৌঁছে যাওয়া যাবে এসবি পার্কের পুজো মণ্ডপে। আবার শখের বাজার মেট্রো স্টেশন থেকে দ্রুত পৌঁছে যেতে পারবেন বিখ্যাত বড়িশা সর্বজনীন এবং উদয়ন ক্লাবের পুজো মণ্ডপে। অন্যদিকে বেহালা চৌরাস্তা মেট্রো স্টেশন থেকে যাওয়া যাবে বড়িশা ক্লাব এবং প্লেয়ার্স কর্নারের পুজো মণ্ডপে। বেহালা বাজার মেট্রো স্টেশনে নেমে একেবারেই হাতের নাগালেই পাবেন বেহালা নূতন দল ও দেবদারু ফটকের পুজো মণ্ডপ। আর তারাতলা মেট্রো স্টেশনের কাছেই পেয়ে যাবেন দক্ষিণ কলকাতার বিখ্যাত চেতলা অগ্রণী এবং সুরুচি সংঘের পুজো মণ্ডপ।

এদিকে নিউ গড়িয়া-বিমানবন্দর রুটেও মেট্রো করিডোরের কাজ চলছে জোর কদমে। এই রুটে মেট্রো পরিষেবা চালু হওয়ার একটা সম্ভাব্য দিনক্ষণ ঘোষণা করেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে কবি সুভাষ থেকে বেলেঘাটা পর্যন্তও পৌঁছে যাবে মেট্রো লাইন এবং অন্যদিকে ডিসেম্বরেই গঙ্গার নীচ দিয়ে হাওড়া ময়দান মেট্রো পরিষেবা চালুর কথাও ঘোষণা করেছিল মেট্রো কর্তৃপক্ষ। সুতরাং আশা করা হচ্ছে, এবছর না হলেও ২০২৪-এর মধ্যে হাওড়াবাসীও অনেক বেশি উপকৃত হতে চলেছেন গঙ্গার নীচ দিয়ে মেট্রো পরিষেবা চালুর জন্য।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.