Cyclone Remal Latest Update: হাতে সময় আর মাত্র ৪৮ ঘণ্টা! সাগরে ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা প্রবল! ল্যান্ডফল কোথায় হবে?

Cyclone Remal Latest Update: ঘূর্ণিঝড় তৈরি হলে পশ্চিমবঙ্গে তার প্রভাব পড়বে না কি ঘূর্ণিঝড় অন্যদিকে ঘুরে যাবে? জানুন একেবারে লেটেস্ট আপডেট

 

হাইলাইটস:

  • দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভবনা তৈরী হয়েছে
  • এই থেকেই ঘূর্ণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা
  • মে মাসের শেষের দিকে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে

Cyclone Remal Latest Update: ভোট পর্বের প্রথমার্ধে তাপপ্রবাহের জেরে জনসাধারণের প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠেছিল। আর এবার শেষের দিকে দুর্যোগে লন্ডভন্ড হয়ে চলেছে গোটা রাজ্য। বজ্রপাত, ঝড়, বৃষ্টিতে ফালাফালা হচ্ছে উত্তর ও দক্ষিণবঙ্গের আকাশ। আবার উপরন্তু তৈরী হচ্ছে ঘূর্ণিঝড়ের আশঙ্কা। ইতিমধ্যেই জানানো হয়েছে, ২৩ মে থেকে মধ্য বঙ্গোপসাগরে সমুদ্র উত্তাল থাকতে পারে, এবং ২৪ মে থেকে উত্তর বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ২৩-এর মধ্যে সমস্ত মৎস্যজীবীদের সাগর থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

We’re now on WhatsApp – Click to join

ভারতের মৌসম ভবন ঘূর্ণিঝড় সম্পর্কে এখনও নিশ্চিত খবর জানায়নি। তবে সম্প্রতি একটি আপডেট মিলেছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বোঝা যাবে, সাগরে ঘূর্ণিঝড় তৈরি হবে কিনা। হাওয়া অফিসের মতে, সাগরে ঘূর্ণিঝড় তৈরির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। আগেই বলা হয়েছিল, আগামী ২২ মে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ বলয় তৈরি হতে পারে। উত্তর-পূর্ব দিকে এগিয়ে সেটি নিম্নচাপে পরিণত হতে পারে।

দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভবনা তৈরী হয়েছে, তা থেকেই ঘূর্ণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা দেখছেন আবহাওয়াবিদরা। সেখান থেকেই অনুমান করা হচ্ছে, ২৪-২৫ মে-র মধ্যেই ঘূর্ণিঝড় তৈরি হতে পারে।

We’re now on Telegram – Click to join

এখন প্রশ্ন হচ্ছে, এই ঘূর্ণিঝড় তৈরি হলে তার অভিমুখ ও গতিপথ কোনদিকে হবে এবং ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল কোথায় হবে? পশ্চিমবঙ্গে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে? নাকি অন্যদিকে ঘুরে যাবে ঘূর্ণিঝড়?

ইউরোপ আমেরিকা অস্ট্রেলিয়া-সহ বিভিন্ন বিশ্বের আবহাওয়া মডেল থেকে জানা যাচ্ছে, মে মাসের শেষের দিকে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। বিশ্বের বিভিন্ন মডেলের মধ্যে আমেরিকার জিএফএস বা গ্লোবাল ফোরকাস্টিং সিস্টেম রয়েছে। এ ছাড়াও রয়েছে ইউরোপ ইউনিয়নের ecmwf। অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আশঙ্কা করছেন অনেকে। কিছু মডেলে আবার ইঙ্গিত মিলেছে, পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের বরিশালের মধ্যে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হতে পারে। এই নিয়ে ধোঁয়াশা রয়েছে বলেই এখনও পর্যন্ত নিশ্চিত কিছু জানায়নি আবহাওয়া দফতর।

এই ঘূর্ণিঝড় হলে তার নাম হবে রি-মল। এই নাম ওমানের দেওয়া। আরবি ভাষায় এর অর্থ হল বালি। নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড় হলে তার অভিমুখ উত্তর ও উত্তর-পূর্ব দিকে হতে পারে। এর প্রভাবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু গতি পেতে পারে। সাগরে ঘূর্ণিঝড় তৈরি হওয়ার জন্য একাধিক অনুকূল লক্ষণ পেয়েছেন আবহাওয়াবিদরা। বেশ কিছু ঢেউয়ের দিকে নজর রাখা হচ্ছে। এর পাশাপাশি সমুদ্রপৃষ্ঠে এখন যে তাপমাত্রা, তা-ও ঘূর্ণিঝড় তৈরি হওয়ার জন্য অনুকূল।

Read more:- আজ বিকেলেই কি কালবৈশাখী? সোমবারই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা, কিন্তু শহর কলকাতা আবহাওয়া কেমন থাকবে?

কিন্তু এর পাশাপাশি আরও একটি তত্ত্ব উঠে এসেছে, এই ঘূর্ণিঝড়ের পথ আটকাতে পারে মৌসুমি বায়ু। ইতিমধ্যেই বর্ষা প্রবেশ করেছে দক্ষিণ আন্দামান সাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জে। তাই এই বর্ষা-ই সাইক্লোনের পথে বাধা সৃষ্টি করতে পারে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ বিষয়ে প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.