Coromandel Express Accident: আবারও ভয়াবহ দুর্ঘটনার কবলে করমণ্ডল এক্সপ্রেস, মৃত কমপক্ষে ২৬১ এবং আহত ৯০০-এরও বেশি

Coromandel Express Accident: আজই ঘটনাস্থলে যাচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

হাইলাইটস:

• ওড়িশার বালেশ্বরে দুর্ঘটনার কবলে চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেস

• দুর্ঘটনায় মৃতের সংখ্যা অকল্পনীয়

• আজ ঘটনাস্থলে পৌঁছেছেন রেলমন্ত্রী এবং ওড়িশার মুখ্যমন্ত্রী, তবে আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রীও আজ ঘটনাস্থলে যাবেন

Coromandel Express Accident: অভিশপ্ত শুক্রবার! আমাদের রাজ্যের মানুষ বেশিরভাগই চেন্নাই যান চিকিৎসার জন্য অথবা কেউ যান কাজের সূত্রে। তবে তাঁদের আর যাওয়া হল না। গতকাল দুপুর ২-৩ টে নাগাদ শালিমার স্টেশন থেকে করমণ্ডল এক্সপ্রেস রহনা দেয় চেন্নাইয়ের উদ্দেশ্যে। সন্ধ্যে সাড়ে ৬টা নাগাদ ওড়িশার বালেশ্বরের বাহানাগা ষ্টেশনের কাছে দুর্ঘটনার কবলে পড়ে করমণ্ডল এক্সপ্রেস। শুধুমাত্র করমণ্ডল এক্সপ্রেস নয় একইসঙ্গে দুর্ঘটনার কবলে পড়েছে হাওড়া-বেঙ্গালুরু যশবন্তপুর এক্সপ্রেস এবং একটি মালগাড়ি।

স্বাধীনতার পর এইরকম মর্মান্তিক রেল দুর্ঘটনার কথা বারবারই সামনে এসেছে। এই রেল দুর্ঘটনাটিও ইতিহাসের পাতায় লেখা থাকবে। এই মর্মান্তিক দুর্ঘটনায় সকাল ৯টা অবধি সরকারিভাবে জানানো হয়েছে, মৃত্যুর সংখ্যা ২৬১ এবং আহত ৯০০ জনেরও বেশি। বেশি এখনও পর্যন্ত মৃতদেহ আরও পাওয়া যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। জানা গিয়েছে, বাহানাগা ষ্টেশনের কাছে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস এবং হাওড়া-বেঙ্গালুরু যশবন্তপুর এক্সপ্রেস (হামসফর এক্সপ্রেস) একে অপরকে ধাক্কা মারে। একই সঙ্গে ওই দুটি ট্রেনে ধাক্কা মারে একটি মালগাড়িও। করমণ্ডল এক্সপ্রেসের প্রায় কটি কামরাই লাইনচ্যুত হয়েছে।

এই দুর্ঘটনায় আমাদের রাজ্যের মানুষের সংখ্যাই যে বেশি থাকবে এটাই স্বাভাবিক। ফলে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুর্ঘটনার কথা সামনে আসতেই প্রতিবেশী রাজ্য ওড়িশায় ইতিমধ্যেই প্রতিনিধি দল পাঠিয়েছে রাজ্য সরকার। রাতেই পৌঁছে গিয়েছেন সাংসদ দোলা সেন, মানস ভুঁইয়ারা। পাঠানো হয়েছে একদল চিকিৎসককেও। দোলা সেন গতকালই জানিয়ে ছিলেন, শনিবার অর্থাৎ আজ ঘটনাস্থলে যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কথা মতো মুখ্যমন্ত্রী পৌঁছে গেছেন ঘটনাস্থলে। তিনি হেলিকোপটার চড়ে পাড়ি দিয়েছিলেন ওড়িশার উদ্দেশ্যে।

এছাড়াও আজ সকালেই গিয়ে ঘটনাস্থলে গিয়ে পৌঁছেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যে উচ্চদলীয় বৈঠক ডেকেছেন। এবং তিনি নিজেও যাবেন ঘটনাস্থলে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেছেন। রেলের তরফে জানানো হয়েছে, তাদের প্রথম কাজ ওই ট্রেন থেকে আহত এবং অন্য যাত্রীদের। ইতিমধ্যেই ওই ঘটনায় নিহতদের পরিবারকে ১০ লাখ করে টাকা এবং গুরুতর আহতদের ২ লাখ টাকা, অল্প আহতদের ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথা জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

এই ভয়াবহ করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। নিহতদের দেহ পাশের একটি স্কুলে রাখা হয়েছে এবং আহতদেরকে বালেশ্বর, ময়ূরভঞ্জ, ভদ্রক এবং কটক সহ ওড়িশার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। অন্যদিকে আজ গোয়া-মুম্বই বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধনের কথা ছিল, সেটিও ভারতীয় রেলের তরফে বাতিল করা হয়েছে। রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আহতদের চিকিৎসার সমস্ত দায়িত্ব রেলের। শুধু তাই নয় দুর্ঘটনার সঠিক তদন্তের জন্য উচ্চ পর্যায়ের কমিটিও গঠন করা হয়েছে। অভিশপ্ত শুক্রবারে মারাত্মক এক রেল দুর্ঘটনার সাক্ষী থাকলো দেশবাসী। যা ভাবলেই ছোট থেকে বড় সকলেরই গায়ে কাঁটা দিয়ে উঠছে। এছাড়া ওই লাইনে একাধিক ট্রেন বাতিলও করা হয়েছে রেলের তরফে। কবে পরিস্থিতির স্বাভাবিক হবে তা এখনই বলা সম্ভব নয়।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।